Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

লর্ডসে বোথামকে ছোঁয়ার অপেক্ষায় অ্যান্ডারসন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২১, ২:১৯ পিএম

বয়সকে স্রেফ সংখ্যা বানিয়ে একের পর এক কীর্তিতে নিজের নাম লিখেই যাচ্ছেন ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন, টেস্ট ইতিহাসের সেরা এই পেসার ভারতের বিপক্ষে লর্ডস টেস্টে নিজেকে আরও উচ্চতায় নিয়ে গেলেন।

লর্ডসে ৮ বার ৫ উইকেট নিয়ে সেরা স্যার ইয়ান বোথাম, ভারতের বিপক্ষে দ্বিতীয় টেস্টে মাঠে নামার আগে লর্ডসে ৬ বার ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব ছিল জেমস অ্যান্ডারসনের। ভার‍তের প্রথম ইনিংসে ৫ উইকেট তুলে নিয়ে বোথামের রেকর্ডের আরও কাছে চলে গেছেন অ্যান্ডারসন, গড়েছেন আরও বেশকিছু কীর্তিও।

ভারতের বিপক্ষে প্রথম ইনিংসে ৬২ রান খরচায় ৫ উইকেট তুলে নেন জেমস অ্যান্ডারসন, ৫ উইকেট তুলে নেওয়ার সময় তার বয়স ছিল ৩৯ বছর ১৫ দিন। গত ৭০ বছরে টেস্টে অ্যান্ডারসনের চেয়ে বেশি বয়সে ৫ উইকেট নিতে পারেননি দ্বিতীয় কোন পেসার, টেস্ট ক্রিকেটের ইতিহাসে অবশ্য সবচেয়ে বেশি বয়সে ৫ উইকেট নেওয়া পেসার দক্ষিণ আফ্রিকার জেফ চাব, তিনি ৪০ বছর ৮৪ দিন বয়সে ৫ উইকেট পেয়েছিলেন।

জেমস অ্যান্ডারসন ছাড়িয়ে গেছেন স্যার রিচার্ড হ্যাডলিকে, ১৯৯০ সালে তিনি যখন ৫ উইকেট পেয়েছিলেন তখন তার বয়স ছিল ৩৯ বছর ২ দিন। ভারতের বিপক্ষেও সবচেয়ে বেশি বয়সে ৫ উইকেট নেওয়া পেসার এখন অ্যান্ডারসন, আগের রেকর্ডটি ছিল নিউজিল্যান্ডের ভেন কংডনের। ১৯৭৬ সালে ৫ উইকেট নেওয়ার সময় তার বয়স ছিল ৩৭ বছর ৩৪৭ দিন।

একমাত্র পেসার হিসেবে নির্দিষ্ট একটা মাঠে ১০০ উইকেট নেওয়ার রেকর্ডটি আগেই ছিল জেমস অ্যান্ডারসনের, আজ লর্ডসে ৫ উইকেট নিয়ে সেটিকে ১১০ এ নিয়ে গেছেন তিনি। এটিকে আরও দূরে নিয়ে যেতে দ্বিতীয় ইনিংসসহ নিশ্চিত ভাবেই আরও খেলার সুযোগ পাবেন, কারণ বয়সটা তো অ্যান্ডারসনের কাছে স্রেফ সংখ্যা ছাড়া কিছুই না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অ্যান্ডারসন


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ