Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্রলি কীর্তির পর অ্যান্ডারসনের তোপ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২০, ১২:০১ এএম

আগের দিনে ডাবল সেঞ্চুরির আশায় থাকায় জ্যাক ক্রলি নিজের প্রথম টেস্ট সেঞ্চুরিকে ছাড়িয়ে নিলেন আড়াইশ। সেঞ্চুরির অপেক্ষায় থাকা জস বাটলার খেললেন দেড়শো পেরুনো ইনিংস। দুজনের জুটিতে হলো রেকর্ড। স্বাভাবিকভাবেই রানের পাহাড়ে চড়ল ইংল্যান্ড। গতপরশুর শেষ বিকালে ব্যাট করতে গিয়ে জেমস অ্যান্ডারসনের তোপে বেকায়দায় পাকিস্তান। আর কাল সকালে প্রথম ওভারেই আরেকটি উইকেট নিয়ে এই গতিতারকা চলে এসেছেন টেস্ট ক্যারিয়ারে ২৯তম ৫ উইকেট শিকারির খুব কাছে।
সাউদাম্পটনে তৃতীয় ও শেষ টেস্টের দ্বিতীয় দিনটি পুরোপুরিই ছিল ইংল্যান্ডের দখলে। ৮ উইকেটে ৫৮৩ রান করে স্বাগতিকরা ইনিংস ছেড়ে দেওয়ার পর ২৪ রানে ৩ টপ অর্ডারকে হারিয়ে দিন শেষ করে সফরকারীরা। দলের চরম বিপর্যয়ে ৪ রানে অপরাজিত থেকে গতকাল তৃতীয় দিন শুরু করেন অধিনায়ক আজহার আলি। সাতসকালেই তার সঙ্গ ত্যাগ করেন আসাদ শফিক। বেশিদূর অধিনায়ককে সঙ্গ দিতে পারেন নি ফাওয়াদ আলমও (২১)। তবে একপাশ আগলে দলের উপর চেপে থাকা পাহাড়সম রানের বোঝা বয়ে নিয়ে চলেছেন অজহার। রিপোর্টটি লেখা পর্যন্ত (৫৯ ওভার শেষে) প্রথম ইনিংসে ৫ উইকেট হারানো পাকিস্তানের সংগ্রহ ১৫৭। সেঞ্চুরি থেকে মাত্র ১৮ রান দূরে দলনেতা। ২১ রান নিয়ে তাকে সঙ্গ দিয়ে চলেছেন মোহাম্মদ রিজওয়ান। তারপরও ৪২৬ রানে পিছিয়ে পাকিস্তান।
এর আগে প্রথম দিন যেখানে থেমেছিলেন দ্বিতীয় দিনে যেন সেখান থেকেই শুরু ক্রলি-বাটলারের। প্রথম সেশনেই এই দুজনকে টলাতে পারেনি পাকিস্তানিরা। ক্রলি নিজের প্রথম টেস্ট সেঞ্চুরিকে রূপ দেন ডাবল সেঞ্চুরিতে। তার আগেই সেঞ্চুরির দেখা পেয়ে যান বাটলার। পঞ্চম উইকেটে তাদের জুটি ছাড়িয়ে যায় সাড়ে তিনশো। সমৃদ্ধ ক্রিকেট ইতিহাসেও পঞ্চম উইকেটে ইংল্যান্ডের সর্বোচ্চ রানের জুটি এটি। এদিকে আড়াইশো পেরিয়ে ট্রিপল সেঞ্চুরি সম্ভাবনাও জাগিয়ে তুলে ফেলেছিলেন ক্রলি। তবে তাদের ৩৫৯ রানের বিশাল জুটি শেষ পর্যন্ত ভাঙে অনিয়মিত বোলার আসাদ শফিকের বলে। এলবিডব্লিওতে ফিরে যাওয়ার ৩৯৩ বল খেলে ৩৪ চার, ২ ছক্কায় ২৬৭ করে ফেলেন ক্রলি।
অনেক প্রাপ্তির দিনে সম্ভবত একটি আক্ষেপই ছিল ক্রলির। হাতছানি দিয়েও হারিয়ে গেল ট্রিপল সেঞ্চুরি। তবে তার সেই হতাশাই মিশে গেছে একটি রেকর্ডে। আউট হওয়ার ধরনে ইংলিশ ব্যাটসম্যানের নাম লেখা হয়ে গেছে রেকর্ড বইয়ে। ২২ বছর বয়সী ব্যাটসম্যান ভেঙে দিয়েছেন পাঁচ দশক পুরোনো এক রেকর্ড। প্রথম টেস্ট সেঞ্চুরিতেই ট্রিপল সেঞ্চুরির পথে এগোতে থাকা ইনিংসটি থেমে গেলেও রেকর্ড হয়েছে এতেই। স্টাম্পিংয়ে থেমে যাওয়া টেস্ট ইতিহাসের সর্বোচ্চ ইনিংস ক্রলির এই ২৬৭। আগের রেকর্ডটি ছিল সিমুর নার্সের। ১৯৬৯ সালে নিউ জিল্যান্ডের বিপক্ষে ক্রাইস্টচার্চে ২৫৮ রানে স্টাম্পড হয়েছিলেন এই ক্যারিবিয়ান ব্যাটসম্যান।
আরেক অনিয়মিত বোলার ফাওয়াদ আলমকে ক্যাচ দিয়ে থামেন ১৫২ রান করা বাটলার। পরে ক্রিস ওকস, ডম বেস আর স্টুয়ার্ট ব্রডের ছোট তিন ইনিংসে ইংল্যান্ডে পৌঁছে যায় ছয়শোর কাছাকাছি। শেষ বিকেলে পাকিস্তানকে অন্তত ১০-১২ ওভার খেলতে দিয়ে বিপাকে ফেলার পরিকল্পনা ছিল ইংল্যান্ডের। তারা খাপে খাপে করতে পেরেছে তা।
ইতিহাসের প্রথম পেসার হিসেবে ছয়শ টেস্ট উইকেটের একদম কাছে চলে যাওয়া অ্যান্ডারসনই পাক ব্যাটসম্যানদের একমাত্র হন্তারক। উইকেটের সোজা বল ফেলে একটু ভেতরে ঢুকিয়ে কাবু করেন শান মাসুদকে। রিভিউ নিয়েও রক্ষা হয়নি তার। অ্যান্ডারসনের স্যুয়িংয়ে আবিদ আলি ক্যাচ দেন স্লিপে। যাকে নিয়ে সবচেয়ে বেশি আশা সেই বাবর আজমও কিছু করতে পারেননি। আরও একবার হতাশ করেছেন তিনি। অ্যান্ডারসনের আচমকা ভেতরে ঢোকা বল গিয়ে ছোবল হাতে তার প্যাডে। ওই আউটের পরই থেমে যায় দিনের খেলা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অ্যান্ডারসন


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ