Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

যে কারণে পরবর্তী প্রজন্মের কথা ভাবেননি দিলীপ-সায়রা দম্পতি

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০২১, ৩:০৪ পিএম

না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন বলিউডের কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমার। বুধবার (৭ জুলাই) সকাল সাড়ে ৭টার দিকে মুম্বাইয়ের একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন। শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। মৃত্যুকালে এ অভিনেতার বয়স হয়েছিল ৯৮ বছর। দীর্ঘদিন ধরেই বয়স্কজনিত অসুস্থতায় ভুগছিলেন দিলীপ কুমার।

ট্র্যাজেডি কিং তকমায় ভূষিত হতেন তিনি। বহু অভিনেতা তার সমসাময়িক অথবা পরেও, জনপ্রিয়তা পেয়েছেন। কিন্তু দিলীপ কুমারের স্থান আজও অটুট। ব্যক্তি জীবনেও দিলীপ কুমার, সায়রা বানুর প্রেম কাহিনী দর্শক শ্রদ্ধার চোখে দেখেন। পর্দার রসায়ন তাদের ব্যক্তি জীবনেও ছিল। শেষ দিন পর্যন্ত প্রিয় মানুষের পাশে ছিলেন সায়রা বানু। তার দিলীপ সাব সুস্থ হয়ে বাড়ি ফিরবেন, এই আশা করেছিলেন। কিন্তু তা আর সম্ভব হল না। দিলীপ-সায়রা দম্পতি নিঃসন্তান। কেন তারা পরবর্তী প্রজন্মের কথা ভাবেননি তা ২০১২-র এক সাক্ষাৎকারে নিজেই জানিয়েছিলেন অভিনেতা।

সাক্ষাৎকারে দিলীপ কুমার বলেছিলেন, “আমাদের সন্তান থাকলে ভাল হত নিশ্চয়ই। কিন্তু এ নিয়ে আমাদের কোনও আক্ষেপ নেই। আমি বা সায়রা এই অসম্পূর্ণতা নিয়ে কখনও অভিযোগ করিনি। আমাদের পরিবার রয়েছে। ভাল, মন্দ সবই তাদের সঙ্গে শেয়ার করতে পারি। আমার ভাইপো, ভাইঝি নিয়ে বিরাট পরিবার। সায়রার পরিবার ছোট। ওর ভাই সুলতান, তার সন্তান এবং নাতি নাতনিরা রয়েছে। আমাদের যখনই প্রয়োজন, ওরা পাশে থাকে, এটা তো বড় পাওয়া।”

দিলীপ কুমার, সায়রা বানুর সন্তান না থাকায় তাদের অভিনয়ের ঐতিহ্য কার হাতে দিয়ে যাবেন? এ প্রশ্নও করা হয়েছিল অভিনেতাকে।

দিলীপ হেসে বলেছিলেন, “যখন একজন নতুন অভিনেতা আমার কাছে এসে বলে, স্যার, আমি আপনাকে অনুসরণ করতে চাই। আপনি যে পথে এগিয়েছিলেন, সে পথে যেতে চাই। তখনই তো আমার ঐতিহ্য বয়ে নিয়ে যাওয়ার অভিনেতাকে দেখতে পাই। আর এ জন্য আমি ঈশ্বরের কাছে কৃতজ্ঞ।”

প্রায় ছয় দশকের বলিউড ক্যারিয়ার দিলীপ কুমারের। গোটা ক্যারিয়ারে প্রায় ৬৫টি ছবিতে অভিনয় করেছেন। দেবদাস (১৯৫৫), মুঘল ই আজম (১৯৬০), গঙ্গা যমুনা (১৯৬১), ক্রান্তি (১৯৮১), কর্মা (১৯৮৬)-র মতো ছবি বলিউডের ইতিহাসে চিরকাল মনে রাখবেন সিনে প্রেমী দর্শক। ১৯৯৮০এ মুক্তিপ্রাপ্ত ‘কিলা’ ছবিতে শেষ দেখা গিয়েছিল দিলীপের অভিনয়। ১৯৯১ সালে পদ্মভূষণে সম্মানিত হন দিলীপ কুমার । ১৯৯৪ সালে দাদা সাহেব ফালকে পুরস্কার পান । ২০১৫ পদ্মবিভূষণে সম্মানিত হন বর্ষীয়ান অভিনেতা ।



 

Show all comments
  • Muinuddin Chy Rafi ৭ জুলাই, ২০২১, ৯:০০ পিএম says : 0
    তিনি আসলেই লিজেন্ড ছিলেন।পরপাড়ে ভালো থাকবেন কিংবদন্তি
    Total Reply(0) Reply
  • Aranya Ashraf ৭ জুলাই, ২০২১, ৯:০১ পিএম says : 0
    উপমহাদেশের সর্বকালের সর্বশ্রেষ্ঠ সুপার স্টার।একটা সময় ছিলো যখন মানুষ গল্প দেখে ছবি দেখতে যেতো কিন্তু দিলীপ কুমারের আমল থেকেই মানুষ নায়ক দেখে ছবি দেখেছে।
    Total Reply(0) Reply
  • ক্ষিতি অপ্ ৭ জুলাই, ২০২১, ৯:০১ পিএম says : 0
    One of the greatest actors of all time.
    Total Reply(0) Reply
  • Imon Chakrabarty ৭ জুলাই, ২০২১, ৯:০১ পিএম says : 0
    সবার মধ্যে বেঁচে থাকুন দিলীপ কুমার।
    Total Reply(0) Reply
  • Kaushik Sarkar ৭ জুলাই, ২০২১, ৯:০১ পিএম says : 1
    ইউসুফ খান কি দীলিপ কুমার হতে পারতেন, যদি না তিনি তার মাতৃভূমি ছেড়ে ভারত তথা বোম্বে বা বতর্মানে মুম্বাইয়ে চলে আসতেন ?
    Total Reply(1) Reply
    • Moazzam ১০ জুলাই, ২০২১, ১০:৩৭ পিএম says : 0
      আপনার এই শ্লেষের মধ্যে বিজেপির নোংরা দুর্ঘন্ধ পাচ্ছি । জন্ম হোক যথা তথা কর্ম হোক ভাল | মানুষের প্রকৃত বিচারে তার জন্ম-পরিচয় তেমন গুরুত্ব বহন করে না। বরং কর্ম-অবদানের মাধ্যমেই মানুষ পায় মর্যাদার আসন, হয় বরণীয়-স্মরণীয়।
  • ‌মোহাম্মদ ইমাম হাসান সবুজ ৮ জুলাই, ২০২১, ৫:৫৪ পিএম says : 0
    আমার লাই‌ফের প্রথম হি‌ন্দি ছ‌বি দেখা শুরু ক‌রি দিলীপ কুমার ও সঞ্জয় দত্ত অ‌ভি‌নিতী বিধাতা ছ‌বি ১৯৮৪ অথবা ১৯৮৫ সা‌লে । লক ডাউ‌নের সময় গত বছর দেখলাম মুঘল ই আজম ছ‌বিটি । তাছাড়া তার অ‌ভি‌নিত Karma ছ‌বি আমার দেখা অন‌্যতম সেরা ছ‌বি ।
    Total Reply(0) Reply
  • প্রবাসী-একজন ১০ জুলাই, ২০২১, ১০:৪১ এএম says : 2
    দিলীপ আর সায়রা নিয়ে এতো মাতামাতি আর আহাজারি ..... কুর'আন এবং সুন্নাহর আলোকে এদের জীবনকে পর্যালোচনা করলে আমার মনে হয় আখেরাতে বিশ্বাসী অনেকেই আফসোস করবেন। আল্লাহভীরু কোনো মুসলিম তাঁর সন্তানকে এদের মতো হবার জন্য উৎসাহিত করবেন না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বলিউড

১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ