Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মহম্মদ ইউসুফ খান থেকে দিলীপ কুমার হয়ে ওঠার গল্প

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০২১, ১১:০৬ এএম | আপডেট : ১১:৪৩ এএম, ৭ জুলাই, ২০২১

প্রয়াত বর্ষীয়ান অভিনেতা দিলীপ কুমার। বুধবার সকাল সাড়ে সাতটা নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে বয়স হয়েছিল ৯৮ বছর। তার মৃত্যুতে চলচ্চিত্রের একটা যুগের অবসান ঘটল। চল্লিশের দশকে ভারতীয় সিনেমায় পা রেখেছিলেন দিলীপ কুমার । অচিরেই হয়ে উঠলেন বলিউডের স্বপ্নের নায়ক । তার ঝুলিতে সবচেয়ে বেশি অ্যাওয়ার্ড পাওয়ার রেকর্ডও রয়েছে । তবে শুরুটা মসৃণ ছিল না মোটেই । ভারতের প্রথম ‘মেথড অভিনেতা’, ট্র‍্যাজেডি কিং ছাড়াও আরো একটি পরিচয় রয়েছে দিলীপ কুমারের। তবে এগুলো তার আসল পরিচয় না।

১৯২২ সালের ১১ ডিসেম্বর বর্তমান পাকিস্তানের পেশোয়ারে জন্মগ্রহণ করেন দিলীপ কুমার। তার আসল নাম মোহাম্মদ ইউসুফ খান। হ্যাঁ অভিনেতার আসল নাম মহম্মদ ইউসুফ খান, যা অনেকেই জানেন না। তার বাবা লালা গুলাম আলি ছিলেন ফল ব্যবসায়ী। বাগান ও বেশ কিছু জমিও ছিল তাদের । মা আয়েশা বেগম ছিলেন গৃহবধূ । নাসিকের দেওলালির বার্নেস স্কুল থেকে পড়াশোনা করেন তিনি । রাজ কাপুর ছিলেন তাঁর ছোটবেলার বন্ধু । একসঙ্গে বেড়ে ওঠা তাদের ।

১৯৪০ সালে বাবার সঙ্গে ঝামেলা করে বাড়ি থেকে পালিয়ে যান ইউসুফ । পুনেতে এসে এক পার্সি ক্যাফের মালিকের মাধ্যমে ক্যান্টিন কন্ট্রাক্টরের সঙ্গে যোগাযোগ হয় তার । ইংরাজি ভাষায় তাঁর অসাধারণ দক্ষতা ছিল । লেখা ও কথা সবটাই ইংরাজিতে করতেন তিনি । এতেই মুগ্ধ হন ক্যান্টিন কন্ট্রাক্টর । আর্মি ক্যান্টিনে স্টান্ডুইচ স্টল বসানোর সুযোগ করে দেন । এই ভাবে ৫ হাজার টাকা জমান ইউসুফ ওরফে দিলীপ কুমার । সে সময় এই টাকার অনেক মূল্য । বাড়ি ফিরে যান ওই টাকা নিয়ে ।

এরপর ১৯৪২-এ তার বাবার সহকারী ডঃ মাসানি দিলীপকে নিয়ে যান বম্বে টকিজে। সেখানে দেবিকা রানির সঙ্গে পরিচয় করান তার । সে সময় বম্বে টকিজের মালকিন ছিলেন তিনি । ১২৫০ টাকায় কাজ শুরু করেন দিলীপ । উর্দু ভাষায় তার দক্ষতার জন্য চিত্রনাট্য লেখার বিভাগে কাজ দেওয়া হয় তাকে । দেবিকার পরামর্শেই রাতারাতি ইউসুফ থেকে দিলীপ কুমার হয়ে যান তিনি । দেবিকা এরপর তাঁকে ১৯৪৪ সালে লিড রোলে চান্স দেন । ছবির নাম ছিল ‘জোয়ার ভাঁটা’ ।

নিজের আত্মজীবনীতে এই বিষয় নিয়ে লিখেছেন অভিনেতা। তিনি জানান, প্রথমে দেবিকা রানিই তাকে নাম বদলানোর পরামর্শ দেন। বলিউডে তার অভিষেকের আগে এমন একটি নাম তাকে নিতে বলেন যে নামে দর্শক তাকে চিনবে। স্ক্রিনে তার রোম‍্যান্টিক আন্দাজের সঙ্গে মিলিয়ে ‘দিলীপ কুমার’ নামটি তিনিই পছন্দ করেন।

তবে নাম পরিবর্তন করার পেছনে একটি প্রধান কারণ ছিল বাবার মারের হাত থেকে বাঁচা। দিলীপ কুমার নিজের আত্মজীবনীতে লেখেন, তার বাবা অভিনয় পেশার একেবারে বিরোধী ছিলেন। এসব ‘নাটক’ মনে হত তার। উপরন্তু বন্ধুপুত্র রাজ কাপুর অভিনয়ে পা রাখায় আরোই অসন্তুষ্ট হয়েছিলেন তিনি।

বেশিরভাগ ট্র্যাজেডি ছবিতেই নায়ক ছিলেন দিলীপ । তার নামই হয়ে গিয়েছিল ‘ট্র্যাজিক কিং’ । এক সময় নিজেও অবসাদে ভুগতে শুরু করেন । এরপর মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শে একটু হালকা চালের চরিত্র শুরু করেন দিলীপ । যেমন, ‘আন’, ‘আজাদ’, ‘কহিনূর’ । তার কাছে ব্রিটিশ পরিচালক ডেভিড লিনের অফারও এসেছিল ।‘লরেন্স অব অ্যারাবিয়া’ ছবিতে শেরিফ আলির রোলের জন্য তাকে বেছেছিলেন ডেভিড । কিন্তু সেই অফার ফিরিয়ে দেন দিলীপ সাহাব । তখন অফার যায় ইজিপ্সিয়ান অভিনেতা ওমর শরিফের কাছে । একবার এলিজাবেথ টেলরের বিপরীতেও কাজ করার সুযোগ পেয়েছিলেন কুমার । কিন্তু শেষ পর্যন্ত আর তা হয়নি ।



 

Show all comments
  • Tawhidul Islam ৭ জুলাই, ২০২১, ৬:০১ পিএম says : 0
    তখনকার সময় বলিউড ইন্ডাস্ট্রিতে মুসলিম নামটাই ছিলো অসহ্য।মুসলিম নাম নিয়ে কেউ ওখানে বড় কিছু করতে পারবেনা।তাই তিনি নিজের নাম পরিবর্তন করেন।
    Total Reply(0) Reply
  • Atm Abdur Rahim ৭ জুলাই, ২০২১, ৬:০১ পিএম says : 0
    এক অনন্য কিংবদন্তি ছিলেন দিলীপ কুমার- পুরো ভারতবর্ষ ও মধ্যপ্রাচ্যের ওল্ড জেনারেশনের কাছে ভীষণ জনপ্রিয় ছিলেন!! সেসময়কার সবার হৃদয়ের এ রাজাকে আল্লাহ বেহেশতের সর্বোচ্চ মোকাম দান করুন!!
    Total Reply(0) Reply
  • Jakir Al Faruki ৭ জুলাই, ২০২১, ৬:০২ পিএম says : 0
    Innalillahi Wainnailaihe Rajeun এই মহান মানূষটির জন্য ভালোবাসা আর হৃদয় নিঙড়ানো শ্রদ্ধা।
    Total Reply(0) Reply
  • Md Shahadat ৭ জুলাই, ২০২১, ৬:০২ পিএম says : 0
    ইন্না-লিল্লাহ ওয়াইন্নাইলাহি রাজেউন। দিলিপ কুমার এক জন ভালো অভিনেতা ছিলেন। ছোট সময় বড়রা যখন গল্প করতেন দীলিপ কুমারের ফ্লিম দেখে কারো টাকা বিপলে গেছে তা শুনা যায় নাই। সত্যিকারের অভিনেতাকে হারালো এই উপমহাদেশের ভক্তগন।দোয়াকরি পরকালে ভালো থাকবেন।।
    Total Reply(0) Reply
  • Aranya Ashraf ৭ জুলাই, ২০২১, ৬:০২ পিএম says : 0
    উপমহাদেশের সর্বকালের সর্বশ্রেষ্ঠ সুপার স্টার।একটা সময় ছিলো যখন মানুষ গল্প দেখে ছবি দেখতে যেতো কিন্তু দিলীপ কুমারের আমল থেকেই মানুষ নায়ক দেখে ছবি দেখেছে।
    Total Reply(0) Reply
  • Md Nazrul Islam ৭ জুলাই, ২০২১, ৬:০৩ পিএম says : 0
    দীলিপ কুমার যে মুসলমান এতদিন না জানা আমি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বলিউড

১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ