Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাসায় ফিরে মা দেখলেন শিশুর নিথর দেহ

চট্টগ্রামে ৪ দিনে ৯ খুন

রফিকুল ইসলাম সেলিম | প্রকাশের সময় : ২৮ জুন, ২০২১, ১২:০১ এএম

পাঁচ বছরের ফুটফুটে শিশু তরী। বাসায় একা রেখে মা মায়মুনা ছোটেন কর্মস্থলে। দুপুরে গার্মেন্টস থেকে বাসায় খেতে এসে দেখেন মেয়ে নেই। খুঁজতে খুঁজতে একপর্যায়ে খাটের নিচে তার নজর যায়। দেখেন গলায় গেঞ্জি পেছানো পুতুলের মত পড়ে আছে তরী। তার লজ্জাস্থান রক্তাক্ত ক্ষতবিক্ষত। পুলিশের ধারণা, ধর্ষণ চেষ্টায় ব্যর্থ হয়ে কোন পাষণ্ড শিশুটির শ^াসরোধ করে হত্যা করেছে।

গতকাল রোববার নগরীর চান্দগাঁও থানার বাহির সিগন্যাল বেপারি পাড়ায় ঘটে এমন নৃশংস হত্যাকাণ্ড। ওই এলাকার দিদারুল আলমের বিল্ডিংয়ের চার তলার একটি বাসা থেকে শিশুটির রক্তাক্ত লাশ উদ্ধার করে পুলিশ। এ নিয়ে গত চার দিনে চট্টগ্রামে নয়টি খুনের ঘটনা ঘটল। পুলিশ বলছে, পারিবারিক কলহ-বিরোধ, প্রতিহিংসা এসব খুনের ঘটনা ঘটেছে। হঠাৎ এমন খুনোখুনিতে উদ্বিগ্ন পুলিশ কর্মকর্তারাও।
সর্বশেষ নির্মম হত্যাকাণ্ডের শিকার হয় শিশু তরী। পুলিশের ধারণা, প্রথমে তাকে ধর্ষণের চেষ্টা হয়েছে এবং ব্যর্থ হয়ে খুন করা হয়। খুনের শিকার শিশুটির মা বাহির সিগন্যাল এলাকার একটি পোশাক কারখানার কর্মী। তার বাবা আরেকটি বিয়ে করে কুমিল্লায় বসবাস করেন।

নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (উত্তর) আবু বক্কর সিদ্দিক ঘটনাস্থল পরিদর্শন শেষে জানান, ছোট্ট একটি কক্ষে মা-মেয়ে থাকত। সকাল ৭টায় শিশুটির মা কারখানায় চলে যান। শিশুটি বাসায় প্রতিদিনের মত একা ছিল। দুপুরে বাসায় ফিরে তিনি খাটের নিচে তার কন্যার নিথর দেহ পড়ে থাকতে দেখেন।
শিশুটির গলায় তার গেঞ্জি পেঁচানো ছিল। তার যৌনাঙ্গে রক্তক্ষরণের চিহ্ন আছে। ধারণা করা হচ্ছে, ধর্ষণ চেষ্টার পর শিশুটিকে খুন করা হয়। লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য চমেক হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। পুলিশ কর্মকর্তা আবু বক্কর জানান, হত্যাকারীকে চিহ্নিত করতে ভবনের বাসিন্দাদের পাশাপাশি আশপাশের এলাকার লোকজনের কাছ থেকে তথ্য নেয়া হচ্ছে।

এদিকে করোনা মহামারীতেও মহানগর এবং জেলায় খুনের ঘটনা বাড়ছে। গতকাল বিকেলে নগরীর চকবাজার কাপাসগোলা এলাকা থেকে জহিরুল ইসলাম (২২) নামে এক যুবকের লাশ উদ্ধার করা হয়েছে। অচেতন অবস্থায় সড়কের পাশে পড়ে থাকা ওই যুবককে স্থানীয়রা উদ্ধার করে চমেক হাসপাতালে নিয়ে যায়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। জহিরুল ইসলাম ডিসি রোডের কালাম কলোনীর নুরুল ইসলামের পুত্র। প্রাথমিকভাবে তাকে পিটিয়ে হত্যা করা হয়েছে বলে ধারণা করছে পুলিশ।

এর আগে শনিবার আনোয়ারায় গাছ কাটাকে কেন্দ্র করে প্রতিপক্ষের হামলায় রতন দাশ নামে একজন খুন হয়েছেন। রতন দাশ ওই এলাকার নির্মল দাশের পুত্র। একইদিন বিকেলে হাটহাজারীর খিল্লাপাড়ায় ছুরিকাঘাতে মিলাদুন্নবী (৩৬) নামে এক যুবক খুন হয়েছেন। মিলাদুন্নবী ওই এলাকার জাহাঙ্গীর আলমের পুত্র। পূর্ব শত্রুতার জের ধরে এ খুনের ঘটনা ঘটেছে। শুক্রবার রাতে নগরীর আগ্রাবাদ বেপারিপাড়ায় মো. হারেছ নামে মাছের দোকানের এক কর্মচারীকে গলা কেটে হত্যা করা হয়। ব্যস্ততম সড়কে তার গলায় ছুরি চালিয়ে পালিয়ে যাওয়ার সময় মো. জসিম উদ্দিন নামে একজনকে পাকড়াও করে স্থানীয়রা। পরে তাকে পুলিশে সোপর্দ করা হয়। পুলিশ জানিয়েছে, দুইজনের মধ্যে আগে থেকে বিরোধ ছিল। এর জের ধরে এ খুনের ঘটনা ঘটে। একই রাতে মীরসরাইতে মো. আজিম হোসেন শাহাদাত (২০) নামে এক যুবককে পিটিয়ে হত্যার অভিযোগ পাওয়া যায়। তার পরিবারের অভিযোগ, তাকে বাসা থেকে তুলে নিয়ে হত্যা করা হয়েছে।

শুক্রবার বিকেলে ফটিকছড়ির কাঞ্চননগর চমুরহাট বাজারের পাশের বাঁশঝাড় থেকে এজাহার মিয়া (৬৫) নামে এক বৃদ্ধের লাশ উদ্ধার করেছে পুলিশ। তাকে গলা কেটে হত্যার পর সেখানে লাশ ফেলে যাওয়া হয়। পুলিশ জানায়, আট মাস আগে একই এলাকা থেকে তার ছেলে বশিরের গলা কাটা লাশ উদ্ধার করা হয়। কৃষি খামারে কাজ করতেন পিতা-পুত্র। পুত্রকে হত্যার পর ওই এলাকা ছেড়ে চমুরহাট এলাকার পাহাড়ি খামারে কৃষিকাজ করতেন এজাহার মিয়া। তাকেও নির্মম হত্যাকাণ্ডের শিকার হতে হল। আগের দিন সকালে পাহাড়ে কাজ করতে গিয়ে আর বাড়ি ফেরেননি তিনি। পরদিন তার লাশ পাওয়া যায়। স্থানীয়দের ধারণা, ওই এলাকায় সন্ত্রাস, চাঁদাবাজির সাথে জড়িত কোন সন্ত্রাসী গ্রুপ এ হত্যাকাণ্ড ঘটিয়েছে।

বৃহস্পতিবার রাতে সাতকানিয়ায় আবদুল গণি রকি নামে এক ফার্ণিচার দোকানের কর্মচারীকে কুপিয়ে হত্যা করা হয়। পুলিশ জানায়, মোবাইলে গেম খেলা নিয়ে বিরোধের জের ধরে বন্ধু সোহেল ও শফিকুল তাকে হত্যা করে। শনিবার বিকেলে ওই দুজন আদালতে জবানবন্দি দিয়ে খুনের দায় স্বীকার করেছেন। একই রাতে নগরীর আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালে মারা যান সাতকানিয়ার বাসিন্দা পুত্রবধূর ছুরিকাঘাতে গুরুতর আহত রোকেয়া বেগম। এ ঘটনায় পুত্রবধূ নাজমীন আক্তারকে গ্রেফতার করে পুলিশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খুন

৩১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ