Inqilab Logo

শুক্রবার ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘প্রযুক্তির ক্ষেত্রে বিশ্বকে শাসন করতে পারে চীন’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২১, ৬:২৪ পিএম

প্রযুক্তিগত দিক থেকে চীন বিশ্বের অন্যান্য দেশগুলো থেকে এগিয়ে রয়েছে বলে জানিয়েছেন ব্রিটেনের শীর্ষ সাইবার গুপ্তচর। শুক্রবার তিনি পশ্চিমাদেরকে হুঁশিয়ারি জানিয়ে বলেন, গুরুত্বপূর্ণ উদীয়মান প্রযুক্তিগুলিতে চীন যাতে আধিপত্য বিস্তার করতে না পারে এবং ‘গ্লোবাল অপারেটিং সিস্টেম’ এর উপরে যাতে নিয়ন্ত্রণ অর্জন করতে পারে তা নিশ্চিত করার জন্য পশ্চিমাদের জরুরি ভিত্তিতে কাজ করতে হবে।

শুক্রবার অপ্রত্যাশিতভাবে ইম্পেরিয়াল কলেজ লন্ডনে দেয়া এক বক্তৃতায় ব্রিটেনের জিসিএইচকিউ গুপ্তচর সংস্থার পরিচালক জেরেমি ফ্লেমিং বলেছিলেন যে, কৃত্রিম বুদ্ধিমত্তা, সিনথেটিক বায়োলজি এবং জেনেটিক্সের মতো প্রযুক্তি নিয়ন্ত্রণের জন্য পশ্চিমারা লড়াইয়ের মুখোমুখি হয়েছিল। কিন্তু উল্লেখযোগ্য প্রযুক্তির নেতৃত্ব পূর্ব দিকে অগ্রসর হচ্ছে। তিনি বলেন, উদ্বেগের বিষয়টি হ’ল চীনের আকার এবং প্রযুক্তিগত ওজন বলতে বোঝায় যে এটি বৈশ্বিক অপারেটিং সিস্টেম নিয়ন্ত্রণ করার সম্ভাবনা রাখে।’ তিনি আরও বলেন, আমরা এখন গণনার এক মুহূর্তের মুখোমুখি হয়েছি। বিশ্ব শক্তিগুলি সর্বোত্তম প্রযুক্তি বিকাশ করে, সর্বোত্তম মস্তিস্কযুক্ত লোককে নিয়োগ এবং প্রযুক্তি নিয়ন্ত্রণ করবে এমন বৈশ্বিক মানকে প্রাধান্য দিয়ে ভবিষ্যতকে রূপ দেয়ার প্রতিযোগিতা করছে।

ব্রিটেনের প্রতি হুমকির শনাক্ত করতে এবং বাধাগ্রস্ত করতে বিশ্বজুড়ে তথ্য জোগাড় ও যোগাযোগ রক্ষাই মূলত জিসিএইচকিউ’র কাজ। মার্কিন জাতীয় সুরক্ষা সংস্থা এবং অস্ট্রেলিয়া, কানাডা ও নিউজিল্যান্ডের ‘ফাইভ আইস’ নামে একটি কনসোর্টিয়ামের সাথে সংস্থাটির ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।

ফ্লেমিং বলেন, ব্রিটেন যদি বিশ্বব্যাপী সাইবার শক্তি হিসাবে থাকতে চায় তবে সংবেদনশীল তথ্য এবং ক্ষমতা রক্ষার জন্য ক্রিপ্টোগ্রাফিক প্রযুক্তি সহ ‘সার্বভৌম’ কোয়ান্টাম প্রযুক্তি বিকাশ করতে হবে। পশ্চিমাদের কোয়ান্টাম-প্রুফ অ্যালগরিদমগুলি বিকাশের সাথে সাথে এগিয়ে যাওয়া উচিত বলে মন্তব্য করে তিনি বলেন, ‘সুতরাং আমরা সেইসব বিরোধীদের জন্যও প্রস্তুত রয়েছি যারা বর্তমানে আমাদের নিরাপদ বলে মনে করি এমন বিষয়গুলির দিকে ফিরে তাকাতে কোয়ান্টাম কম্পিউটার ব্যবহার করতে পারে।’ তিনি উদ্ভাবন সক্ষম করতে বাজার শর্তকে আরও উন্নত করার এবং প্রযুক্তির বিস্তৃত সংস্থায় সরবরাহের বৈচিত্র্য তৈরি করার আহ্বান জানিয়ে বলেন, বিশ্বব্যাপী মানদণ্ড নিয়ে বিতর্ককে প্রভাবিত করতে চেষ্টা করার সময় চীন ‘রাষ্ট্রীয় শক্তির সমস্ত উপাদানকে নিয়ন্ত্রণ, নকশাকে প্রভাবিত করতে এবং বাজারে আধিপত্য বিস্তারে’ কাজ করছে।

ফ্লেমিং বলেন, ডিজিটাল মুদ্রাগুলি অর্থ খাতে বিপ্লব করার জন্য গুরুত্বপূর্ণ প্রতিশ্রুতি রেখেছিল তবে উদার রাষ্ট্রগুলি দ্বারা তাদের ব্যবহার করা হলে তারা স্বাধীনতার পক্ষে সম্ভাব্য হুমকি সৃষ্টি করবে কারণ তারা ‘নাগরিক ও সংস্থাগুলির জীবনে উল্লেখযোগ্যভাবে অনুপ্রবেশ’ করতে সক্ষম হতে পারে। তিনি বলেন, রাশিয়া পশ্চিমে সবচেয়ে বড় তাৎক্ষণিক হুমকি হয়ে দাঁড়িয়েছে তবে দীর্ঘমেয়াদে প্রযুক্তির ক্ষেত্রে কমিউনিস্ট চীনের আধিপত্য অনেক বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। সূত্র: এক্সপ্রেস ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ