Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এক টুইট ২৪ কোটি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২১, ১২:০৭ এএম

টুইটও বিক্রি হতে পারে? এর উত্তর ‘হ্যাঁ’। এবার এক টুইট বিক্রি হলো ২৯ লাখ মার্কিন ডলারে। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ২৪ কোটি ৫৮ লাখ ৩৫ হাজার টাকা! তবে এ টুইট যেনতেন টুইট নয়। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারের প্রধান জ্যাক ডরসির করা প্রথম টুইট এটি। নিলামে তাই এর দামও উঠেছে আকাশছোঁয়া।

জানা গেছে, নিলামে টুইটটি কিনেছেন মালয়েশিয়ার ব্রিজ ওরাকল ফার্মের প্রধান নির্বাহী সিনা এসটাভি। ২০০৬ সালের ২১ মার্চ প্রথম টুইট করেন জ্যাক ডরসি। সেই টুইটে তিনি লেখেন, ‘আমার টুইটার মাত্র তৈরি করছি।’ জ্যাক ডরসি মূলত দাতব্য কাজে অর্থ জোগাতে তার প্রথম টুইটটি নিলামে তোলেন। নিলামে জেতার পর টুইটারেই এক প্রতিক্রিয়ায় এসটাভি এই টুইটকে ভিঞ্চির অমর সৃষ্টি মোনালিসার সঙ্গে তুলনা করেছেন।

গত সোমবার এসটাভির কাছে টুইটটি ‘নন-ফানজিবল টোকেন’ (এনএফটি) হিসেবে বিক্রি করা হয়। এসটাভি টুইটটির ক্রেতা হিসেবে একটি অনন্য ডিজিটাল সনদ পাবেন। সনদে জ্যাক ডরসির ডিজিটাল সই থাকবে। সঙ্গে থাকবে মূল টুইটের মেটা ডেটা। মেটা ডেটায় অন্তর্ভুক্ত থাকবে টুইটটি পোস্ট করার সময়, টুইটের কনটেন্ট ইত্যাদি। এনএফটি বিষয়টিও তাই। প্রতিটি এনএফটি অনন্য এবং তা সংগ্রহকারীর বিশেষ সম্পদ। এর প্রতিরূপ তৈরি করা যায় না। তাই নকশার দিক থেকে তা দুর্লভ হয়ে যায়। এ বছর এনএফটি ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে। অনেক দামি ডিজিটাল শিল্পকর্ম এভাবে বিক্রি হয়েছে। সূত্র : বিবিসি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টুইট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ