Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

স্পর্শকাতর ভারতীয় কনটেন্টে সতর্ক অ্যামাজন প্রাইম

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২১, ১:১৬ পিএম

একটি ওয়েব সিরিজ় ঘিরে পরপর অভিযোগ দায়ের হওয়ার পরে, রাজনৈতিক দিক থেকে স্পর্শকাতর ভারতীয় কনটেন্ট রিলিজের ক্ষেত্রে সময় নিচ্ছে স্ট্রিমিং জায়ান্ট অ্যামাজন প্রাইম। ১২ ফেব্রুয়ারি মুক্তি পাওয়ার কথা ছিল ‘দ্য ফ্যামিলিম্যান’ সিরিজ়ের সিজ়ন টু-র। মনোজ বাজপেয়ী অভিনীত এই এসপিয়নাজ-থ্রিলারের প্রথম সিজ়নটি প্রশংসিত। সূত্রের খবর, সিজ়ন টু-র মুক্তি পিছিয়ে দিয়েছে সংশ্লিষ্ট সংস্থা। আলি আব্বাস জ়াফর পরিচালিত ওয়েব সিরিজ ‘তাণ্ডব’ নিয়ে বিতর্কের জেরে এখনই বাজারে নতুন সিরিজ় আনতে চাইছে না অ্যামাজন। ‘দ্য ফ্যামিলিম্যান’-এর নতুন সিজ়নে বিতর্কিত কিছু নেই। তবু এর বিভিন্ন দিক নিয়ে আলোচনা করছে সংস্থা।

গত বছর ওটিটি কনটেন্ট নজরদারিতে আনার সিদ্ধান্ত ঘোষণার পরেই শুরু হয়ে গিয়েছিল চাপানউতোর। কারণ ওয়েব সিরিজের সঙ্গে বিতর্ক এখন সমার্থক। কিন্তু নির্দেশিকা জারি হয়ে গেলে, এই ধরনের কনটেন্ট তৈরি করতে বেগ পেতে হবে পরিচালক-চিত্রনাট্যকারদের। ‘তাণ্ডব’-এর ক্ষেত্রে বিতর্ক বাড়াবাড়ি পর্যায়ে গিয়েছে। দায়ের হয়েছে একাধিক এফআইআর। যার জেরে সিরিজের বিতর্কিত অংশ বাদ দিতে ও ক্ষমা চাইতে বাধ্য হয়েছেন নির্মাতারা। এর পরেও এই সিরিজের শিল্পীরা তাঁদের নিরাপত্তা নিয়ে আশঙ্কায় রয়েছেন। ‘তাণ্ডব’-এর সঙ্গেই কাঠগড়ায় উঠেছে ‘মির্জাপুর’ সিরিজটি, যার দ্বিতীয় সিজন মুক্তি পেয়েছিল গত বছর অক্টোবর মাসে। এই পরিস্থিতিতে ব্যবসা ও ব্র্যান্ড ইমেজের কথা মাথায় রেখে তড়িঘড়ি কোনও সিদ্ধান্ত নিতে চাইছে না অ্যামাজন প্রাইম।

গত ১৯ জানুয়ারি মুক্তি পাওয়ার কথা ছিল ‘দ্য ফ্যামিলিম্যান’ সিজ়ন টু-র ট্রেলার। কিন্তু সেটি রিলিজ করা হয়নি। সম্প্রতি এক সাক্ষাৎকারে সিরিজের মুখ্য শিল্পী মনোজ বাজপেয়ী বলেছেন, ‘‘সেন্সরশিপ বলবৎ হলেই ওটিটি তার কৌলীন্য হারাবে। পরিচালক-চিত্রনাট্যকারদের স্বাধীন ভাবে কাজ করতে না দিলে নজরকাড়া কনটেন্ট তৈরি হবে না।’’

রবিবার ভারতের কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর জানিয়েছেন, ওটিটির বিভিন্ন সিনেমা-সিরিজ নিয়ে একাধিক অভিযোগ দায়ের হচ্ছে। তাই খুব শিগগির কেন্দ্র সিরিজ বানানোর গাইডলাইন জারি করতে চলেছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বলিউড

১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ