Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রেমিকাকে খুনের দায়ে ১২ বছরের জেল লিজিয়ঁ দ্য’নর জয়ী ইতিহাসবিদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০২০, ৫:৫৯ পিএম

বিখ্যাত ইতিহাসবিদ ওলোগ সোকোলভকে সাড়ে ১২ বছরের জেলের সাজা দিয়েছে রাশিয়ার আদালত। প্রেমিকাকে খুনের দায়ে শুক্রবার সেন্ট পিটার্সবার্গ আদালতের বিচারক ইউলিয়া ম্যাক্সিমেনকো ফ্রান্সের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান লিজিয়ঁ দ্য’নর প্রাপ্ত ৬৪ বছরের ঐতিহাসিকের সাজা ঘোষণা করেন।

প্রায় এক দশকের পুরনো এই মামলায় সোকোলভের বিরুদ্ধে তার প্রেমিকা তথা ছাত্রী আনাস্তাশিয়া ইয়েসচেঙ্কোকে খুন করে হাত কেটে ফেলার অভিযোগ রয়েছে। ২০১০ সালের নভেম্বরে সেন্ট পিটার্সবার্গের বরফ জমা মাইকা নদীর উপরে মত্ত অবস্থায় সোকোলভকে উদ্ধার করা হয়েছিল। সে সময় তার কাছে থাকা ব্যাগে এক মহিলার কাটা হাত উদ্ধার হয়। এক পরেই ঘটনার তদন্ত শুরু করে পুলিশ। তদন্তে দেখা যায়, ওই কাটা হাত সেন্ট পিটার্সবার্গ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকেরই ২৪ বছরের ছাত্রী তথা প্রেমিকার। শেষ পর্যন্ত জেরার মুখে স্বীকার করে নেন, ঝগড়ার সময় মুহূর্তের উত্তেজনায় ইয়েসচেঙ্কোকে খুনের কথা। সোকোলভ জানান, খুনের পর প্রমাণ লোপাটের উদ্দেশ্যে তিনি ইলেকট্রিক করাত দিয়ে প্রেমিকার হাত-পা-মাথা কেটে ফেলেছিলেন। তার পর ব্যাগে ভরে সেগুলো নদীতে ফেলতে গিয়েছিলেন। প্রসঙ্গত, নেপোলিয়ন যুগের ফরাসি ইতিহাস নিয়ে গবেষণার জন্য ২০০৩ সালে ফ্রান্সের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান লিজিয়ঁ দ্য’নর দেয়া হয়েছিল সোকোলভকে। সূত্র: সিএনএ, এসসিএমপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্রান্স


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ