Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সউদীতে টিকাদান শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

সউদী আরবে করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে ফাইজার-বায়োএনটেকের উদ্ভাবিত টিকা প্রয়োগ শুরু হয়েছে। বৃহস্পতিবার সউদী আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। এর ফলে মধ্যপ্রাচ্যের প্রথম দেশ হিসেবে মার্কিন ফার্মাসিউটিক্যাল জায়ান্ট ফাইজার ও এর জার্মান অংশীদার বায়োএনটেকের টিকার ডোজ পেলো সউদী। সউদী আরবের আল-আখবারিয়া টিভিতে সম্প্রচারিত এক ভিডিওতে দেখা যায়, রাজধানী রিয়াদের একটি হাসপাতালে একজন নারী এবং পুরুষ করোনা টিকা শরীরে নিচ্ছেন। এর আগে, গত বুধবার ফাইজার-বায়োএনটেকের করনা টিকার চালান সউদী আরবে এসে পৌঁছায়। অন্যদিকে, একটি মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে নাগরিকদের করোনা টিকা নেয়ার জন্য নিবন্ধন করার নির্দেশনা দিয়েছে সউদী আরবের সরকার। সেই অ্যাপের মাধ্যমে ২৪ ঘণ্টায় দেড় লাখ মানুষ টিকা পাওয়ার আবেদন করেছেন - বলে জানিয়েছে সউদী আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়।

তবে, মোট তিন ধাপে করোনা টিকাদান কার্যক্রম চালানোর সিদ্ধান্ত নিয়েছে সউদী সরকার। প্রথম ধাপে ৬৫’র বেশি বয়সী, করোনার ঝুঁকিতে থাকা স্বাস্থ্যকর্মী এবং দীর্ঘদিন ধরে রোগে ভুগছেন এমন নাগরিকরা করোনা টিকা পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন বলে সরকারি ঘোষণায় জানানো হয়েছে। সউদীর জনসংখ্যা প্রায় ৩ কোটি ৪০ লাখ। দেশটিতে এ পর্যন্ত ৩ লাখ ৬০ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে ৬ হাজার মানুষের। সূত্র : আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ