Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ফ্রান্সে আবারো রাত্রিকালীন কারফিউ জারি হচ্ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২০, ৫:১৩ পিএম

গোটা ইউরোপেই করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে। এ মহামারির বিস্তার ঠেকাতে হিমশিম খাচ্ছে ফ্রান্স। দেশটির বিভিন্ন সাংস্কৃতিক কেন্দ্র এখনো বন্ধই রয়েছে। নতুন করে আবার রাতেরবেলা কারফিউ জারি হচ্ছে। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
প্রধানমন্ত্রী জিন ক্যাসেক্স বলেছেন, অক্টোবরের শেষ দিকে লকডাউন আরোপের পর সরকার যেভাবে আশা করেছিল, সংক্রমণের হার তত দ্রুত কমছে না। পরিকল্পনামাফিক বাড়িতে থাকার আদেশ ১৫ ডিসেম্বর থেকে তুলে নেওয়া হবে। তবে রাত আটটা থেকে সকাল ছয়টা পর্যন্ত কারফিউ শুরু হবে। নতুন বছরের প্রথম দিন উদ্যাপন উপলক্ষেও এ বিধিনিষেধ জারি থাকবে। ওই দিন রাতে জমায়েত নিষিদ্ধ থাকবে।
সরকারের শর্ত হচ্ছে প্রতিদিন করোনা শনাক্ত ৫ হাজারের কম হলে বিধিনিষেধ শিথিল করা হবে। তবে এখনো প্রতিদিন ১০ হাজারের ওপরে করোনা শনাক্ত হচ্ছে। গতকাল বৃহস্পতিবার দেশটিতে ১৩ হাজার ৭৫০ জনের করোনা শনাক্ত হয়েছে।
ক্যাসেক্স বলেন, ‘আমরা এখনো করোনা দ্বিতীয় ঢেউয়ের শেষ দেখিনি। ১৫ ডিসেম্বর পর্যন্ত যে লক্ষ্য নির্ধারণ করা হয়েছিল, তত দূর যেতে পারিনি। আমাদের প্রতিরক্ষা এখন শিথিল করতে পারি না। আমাদের লক্ষ্য ঠিক রাখতে হবে। আগামী কয়েক সপ্তাহ আরও সতর্ক থেকে পথ খুঁজতে হবে।’
জাদুঘর, সিনেমা, থিয়েটার ও খেলার বিভিন্ন কেন্দ্রগুলো মঙ্গলবার খোলার কথা থাকলেও তা আরও তিন সপ্তাহ বন্ধ রাখতে হচ্ছে। ৩১ ডিসেম্বর পর্যন্ত রাত্রিকালীন কারফিউ চলবে। ২০ জানুয়ারি পর্যন্ত রেস্তোরাঁ ও পানশালাগুলো বন্ধ থাকবে।
অবশ্য ফ্রান্সের সাংস্কৃতিক জগতের লোকজন সরকারের এ সিদ্ধান্তের সমালোচনা করছেন। ফ্রান্সে এখন পর্যন্ত ২৩ লাখের বেশি মানুষের করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। দেশটিতে ৫৭ হাজারের বেশি মানুষ করোনায় মারা গেছেন।
শুধু ফ্রান্স নয়, গোটা ইউরোপেই করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে। যার জেরে জার্মানি, নেদারল্যান্ডস, স্পেনসহ একাধিক দেশ ফের করোনা প্রতিরোধে কড়া অবস্থান নিতে শুরু করেছে। জার্মান চ্যান্সেলার আঙ্গেলা ম্যার্কেলও নতুন নিয়মের কথা ঘোষণা করেছেন। সূত্র : রয়টার্স, এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্রান্স


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ