Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অস্ট্রেলিয়ায় সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড রোববার : ভয়াবহ দাবানলের আশঙ্কা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২০, ৪:৪৫ পিএম

অস্ট্রেলিয়ায় ভাঙলো সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড রোববার, ভয়াবহ দাবানলের আশঙ্কা দেখা দিয়েছে।সিডনিসহ অস্ট্রেলিয়ার অনেক এলাকায় নভেম্বর মাসের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে রোববার। ফলে অনেক স্থানে কর্তৃপক্ষ আগুন জ্বালানো ও ব্যবহার পুরোপুরি নিষিদ্ধ করেছে। শনিবারই সিডনি তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করে। নিউ সাউথ ওয়েলস, সাউথ অস্ট্রেলিয়া ও ভিক্টোরিয়ার কিছু এলাকায় তাপমাত্রা ছিলো ৪৫ ডিগ্রির বেশি। -বিবিসি, দ্য গার্ডিয়ান, সিএনএন
গত বছর দাবানলে পুরোপুরি পড়ে গিয়েছিলো ১২ লাখ হেক্টর বনভূমি। পুড়ে মারা গিয়েছিলো দুই তৃতীয়াংশ কোয়েলা। এ বছর আরও বনভূমি যেনো পুড়ে না যায় তাই বনবিভাগগুলো হেলিকপ্টার থেকে পানি বর্ষণ করতে শুরু করেছে। রুরাল ফায়ার সার্ভিস জারি করেছে বিশেষ সতর্কতা। রোববারও সিডনির তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াস ছিলো। সব মিলিয়ে ৬ দিন ধরে দাবদাহ চলবে বলে অস্ট্রেলিয়ার আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে। গত বছরও বড় ধরণের তাপদাহের মুখে পড়েছিলো অস্ট্রেলিয়া। বিষয়টিকে কালো গ্রীষ্ম বলে উল্লেখ করেছিলেন দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন। এ বছর তাপমাত্রা আরও বেশি হতে পারে বলে অনেক বিশেষজ্ঞ মনে করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ