Inqilab Logo

শুক্রবার ১৩ সেপ্টেম্বর ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১, ০৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বেসামরিক আফগান নাগরিক হত্যার দায় স্বীকার করলো অস্ট্রেলিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০২০, ৪:৩১ এএম

বেসামরিক আফগান নাগরিক হত্যার কথা স্বীকার করেছে অস্ট্রেলিয়া। তাদের সামরিক বাহিনী যে বেআইনিভাবে আফগানিস্তানে বহু বেসামরিক নাগরিক এবং জেল-বন্দীকে হত্যা করেছে এবং অস্ট্রেলিয়ার সেনারা যে ২০০৫ থেকে ২০১৬ সালের মধ্যে এসব হত্যাকাণ্ড ঘটিয়েছে তাও স্বীকার করেছে। অস্ট্রেলিয়ান সেনারা আফগানিস্তানে বেসামরিক নাগরিক হত্যার বিষয়ে গত কয়েক বছর ধরে তদন্ত চালানোর পর দেশটির সামরিক বাহিনীর প্রধান আজ (বৃহস্পতিবার) এই স্বীকারোক্তি করলেন। -ডয়েচে ভেলে, পার্সটুডে

অস্ট্রেলিয় প্রতিরক্ষা বাহিনীর প্রধান আঙ্গুস ক্যাম্পবেল বলেন, তদন্তে বিশ্বাসযোগ্য তথ্য-প্রমাণ পাওয়া যাচ্ছে যে, আফগানিস্তানে অস্ট্রেলিয়াযন সেনারা বাজে আচরণ করেছে এবং তারা বেআইনিভাবে অন্তত ২৯ জন আফগান নাগরিককে হত্যা করেছে। এর মধ্যে বেশ কয়েকজন কারাবন্দি রয়েছেন। আজ রাজধানীর ক্যানবেরায় এক সংবাদ সম্মেলনে জেনারেল আঙ্গুস এর তথ্য জানান। এলিট সেনাদেরকে হত্যাকাণ্ডের দায় মুক্তি দেয়ার সংস্কৃতি এই ধ্বংসাত্মক অবস্থা তৈরিতে সহায়ক হয়েছে বলে তিনি মনে করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ