Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

না ফেরার দেশে ভারতের প্রথম অস্কারজয়ী ভানু আথাইয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২০, ১১:০৬ এএম

ভারতের প্রথম অস্কারজয়ী ভানু আথাইয়া মারা গেছেন। ১৯৮৩ সালে রিচার্ড অ্যাটেনবরো পরিচালিত ছবি ‘গাঁধী’র কস্টিউম ডিজাইনের জন্য অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস জিতেছিলেন এই ফ্যাশন ডিজাইনার।

বৃহস্পতিবার ভোরে ঘুমের মধ্যেই মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯১ বছর। মেয়ে রাধিকা গুপ্তা জানিয়েছেন, তার মা নিউমোনিয়ায় ভুগছিলেন। আট বছর আগে ব্রেন টিউমার ধরা পড়ে তার মার। শেষ তিন বছর ধরে শয্যাশায়ী ছিলেন এবং শরীরের এক অংশ প্যারালাইজড হয়েছিল ভানুর।

জানা গেছে দক্ষিণ মুম্বাইয়ে শেষকৃত্য সম্পন্ন হয়েছে তার।

অস্কারজয়ীর বিষয়ে এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন, এই পুরস্কার জেতাটা জীবনের জন্য স্বপ্নের ব্যাপার। এই পুরস্কারের জন্য আমিসহ আরও চারজন মনোনীত ছিলাম। পুরস্কার জেতার কথা ঘোষণা হওয়ার পরের অনুভূতি বোঝানো সম্ভব নয়। আমি আজীবন রিচার্ড অ্যাটেনবারোর নিকট কৃতজ্ঞ।

পঞ্চাশের দশক থেকে প্রায় ১০০’র বেশি ছবিতে কাজ করেছেন তিনি। ক্যারিয়ারের শুরুতেই যোগ দেন গুরু দত্তের টিমে। তার প্রথম ছবি ছিল ‘সিআইডি’। এরপর ধারাবাহিকভাবে ‘পিয়াসা’, ‘কাগজ কে ফুল’, ‘সাহেব বিবি অওর গুলাম’, ‘তিসরি মঞ্জিল’ ইত্যাদি ছবিতে তার কাজগুলো সবার নজর কাড়তে শুরু করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বলিউড

১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ