Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

৮০০ কোটির প্রাসাদ!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

ফ্রান্সের রাজধানী প্যারিসের বিখ্যাত আইফেল টাওয়ারের কাছে একটি বিলাসবহুল প্রাসাদ কিনেছেন মরক্কোর বাদশাহ ষষ্ঠ মোহাম্মদ। ৮০০ কোটি টাকার প্রাসাদ ভবনটি এর আগে সউদী রাজপরিবারের মালিকানায় ছিল।
বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ষষ্ঠ মোহাম্মদকে বিশ্বের শীর্ষ ধনী বাদশাহদের অন্যতম মনে করা হয়। সউদী রাজপরিবারের মালিকানাধীন প্রাসাদটি ৯ কোটি ৪০ লাখ ডলারে (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮০০ কোটি টাকা) কিনেছেন তিনি। বিলাসবহুল এ প্রাসাদে ১২টি শোয়ার ঘর, একটি খেলার ঘর, সুইমিং পুল, ব্যক্তিগত বাগান ও পার্কিংয়ের সুবিধা রয়েছে। মরক্কোর বাদশাহর নতুন এ বিশাল প্রসাদের বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

ষষ্ঠ মোহাম্মদের সম্পদ ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের চেয়ে ১০ গুণ বেশি বলে ধারণা করা হয়। করোনায় দেশটির অর্থনীতি ৬ শতাংশ সংকুচিত হলেও বিদেশে রাজকীয় প্রাসাদ কিনেছেন তিনি। অবশ্য গত আগস্টে মরক্কোর অর্থনীতি পুনরুদ্ধারের জন্য ৩ হাজার ২০০ কোটি মার্কিন ডলার দেয়ার ঘোষণা দিয়েছিলেন বাদশাহ। ২০১১ সালে আরব বসন্তের সময় বেশ কিছু সংস্কারের কথা জানান তিনি। সে অনুযায়ী নতুন সংবিধান তৈরি, পার্লামেন্ট ও প্রধানমন্ত্রীর ক্ষমতা বাড়ানো উল্লেখযোগ্য।

বলা হচ্ছে, বাদশাহ ষষ্ঠ মোহাম্মদকে মরক্কোর মানুষ রাজনীতির ঊর্ধ্বে বিবেচনা করে থাকনে। দেশটির সেনাবাহিনীও তার প্রতি অনুগত বলে খবরে প্রকাশ। এ ছাড়া সউদীর বর্তমান রাজপরিবারের সঙ্গেও তার সখ্য থাকায় প্রায়ই দেশটিতে অবকাশ যাপনে যান বাদশাহ সালমান ও তার পরিবারের লোকজন। সূত্র : বিবিসি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্রান্স


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ