Inqilab Logo

মঙ্গলবার, ০৪ জুন ২০২৪, ২১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কিংবদন্তি ডিজাইনারের মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২০, ১২:০৪ এএম

জাপানের জনপ্রিয় ফ্যাশন ব্রান্ড কেনজো’র প্রতিষ্ঠাতা কেনজো তাকাদা (৮১) করোনায় মারা গেছেন। প্যারিসে আমেরিকান হাসপাতালে মারা যাওয়ার পর সারা বিশ্ব থেকে তার প্রতি শ্রদ্ধা জানানো হচ্ছে।
কেনজো’র উজ্বল গ্রাফিক্স, জঙ্গলের সঙ্গে সংশ্লিষ্ট প্রিন্ট এবং রঙে ইলেকট্রিক ব্যবহার তাকে বিশ্বজোড়া খ্যাতি এনে দেয়। তিনি প্যারিসের ফ্যাশন জগতে বিখ্যাত হয়ে ওঠেন। তিনিই প্রথম জাপানি এমন খ্যাতি অর্জনকারী। ১৯৬০ এর দশকে তিনি ফ্রান্সে বসতি স্থাপন করেন। জীবনের বাকি দিনগুলো সেখানেই কাটিয়ে দেন।
এ সময়ে তিনি প্রায় আট হাজার ডিজাইন করেন। তবে এতেই থেমে থাকেননি কেনজো তাকাদা। তার এক মুখপাত্র বলেছেন, তিনি বেঁচে থাকতেন তার আর্টের মধ্যে। তার মৃত্যুতে শোক জানিয়ে শ্রদ্ধা প্রকাশ করেছেন প্যারিসের মেয়র অ্যান হিদালগো। তিনি টুইটে লিখেছেন, অপরিসীম মেধার অধিকারী এই ডিজাইনার কালার এবং লাইটকে ফ্যাশন জগতে বড় এক স্থান করে দিয়েছেন। প্যারিস তার একজন সন্তানকে হারিয়ে শোক প্রকাশ করছে।
বিলাসবহুল এলভিএমএইসের প্রধান নির্বাহী সিডনি টোলেদানোকে উদ্ধৃত করে ফ্যাশন বিষয়ক সংবাদের ওয়েবসাইট ডবিøউডবিøউডি ডটকম লিখেছে, তিনি যখন এই ব্রান্ডের শুরু করেন সেই ১৯৭০ এর দশক থেকে আমি তার ব্রান্ডের ভক্ত। আমি মনে করি তিনি একজন মহৎ ডিজাইনার। অনেক জাপানি তাদের শোক প্রকাশ করেছেন সামাজিক মাধ্যমে। তাদের অনেকে বলেছেন, তাদের প্রথম বিলাসী পণ্যের মধ্যে রয়েছে কেনজো ব্রান্ডের পোশাক।
জাপানের হিমেজি’তে ১৯৩৯ সালে জন্মগ্রহণ করেন কেনজো তাকাদা। এরপর বোটে করে ১৯৬৫ সালে চলে যান ফ্রান্সে। সেখানে বসতি স্থাপন করেন প্যারিসে। ১৯৭০ এর দশকে নিজের নামের প্রথম শব্দ ব্যবহার করে আন্তর্জাতিক ব্রান্ড কেনজো প্রতিষ্ঠা করেন। ১৯৮৩ সালে পুরুষদের পণ্য চালু করেন। ১৯৮০র দশকে কেনজো জিন্স এবং কেনজো জাঙ্গল নামে আরো ক্যাজুয়াল স্পোর্টসওয়্যার চালু করেন। ১৯৯৩ সালে বিলাসবহুল এলভিএমএইচের কাছে তার পোশাকের ব্রান্ড বিক্রি করে দেন। এর ৬ বছর পরে ফ্যাশন থেকে অবসর নেন। সূত্র : বিবিসি নিউজ/দ্য নিউইয়র্ক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ