Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বলিউডের যেসব তারকারা মানসিক অবসাদে ভুগেছেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২০, ৪:২০ পিএম

সুশান্তের মৃত্যুতে 'মানসিক স্বাস্থ্য' নিয়ে সরব হয়েছেন বলিউডের একাংশ। অনেকেরই ধারনা, মানসিক অবসাদের কারণেই আত্মহত্যার সিদ্ধান্ত নিয়েছিলেন সুশান্ত। এমনকি বিষয়টি নিয়ে গেল কয়েকমাস ধরেই চলছে চুল চেরা বিশ্লেষণ।

নাম, যশ এবং খ্যাতি অর্জনের পরও যে তারকাদের জীবনে হতাশা নেমে আসে, সেকথা কারোরই অজানা নয়। মানসিক অবসাদগ্রস্ত হয়ে আত্মহত্যার পথ বেছে নিয়েছেন অনেকেই। আবার কেউ কেউ এই অন্ধকার থেকে দ্রুতই সেরে উঠেছেন।

শাহরুখ খান: বলিউড বাদশা শাহরুখ খান। নাম, যশ কিংবা খ্যাতি কোনো কিছুরই কমতি নেই তার। কিন্তু তাঁকেও এক সময় কাবু করেছিল মানসিক অবসাদ। জানা যায়, ২০১০ সালে কাঁধে অস্ত্রোপচার হওয়ার পরে মানসিক ভাবে খুবই ভেঙে পড়েছিলেন তিনি। যদিও পরে মনোবিদদের পরামর্শ নিয়ে ধীরে ধীরে সুস্থ হয়ে উঠেছেন কিং খান।

আমির খান: টিনসেল টাউনের খান সাম্রাজ্যের অন্যতম দাবিদার আমির খান। সিনেপর্দার পাশাপাশি ছোট পর্দায় 'সত্যমেব জয়তে' নামের একটি অনুষ্ঠান পরিচালনা করতেন। যেখানে সমাজের নানা অন্ধকার ও অবসাদময় দিক তুলে ধরতেন তিনি। ফলে একসময় অভিনেতা সহ টিমের অনেকেই মানসিক অবসাদগ্রস্ত হয়ে পড়েন। পরে থেরাপিস্টের শরণাপন্ন হয়েছিলেন তারা।

দীপিকা পাডুকোন: দীর্ঘদিন ধরেই ইন্ডাস্ট্রির শীর্ষস্থানটি তার দখলেই। খ্যাতির শীর্ষে থেকেও ২০১৪ সালে 'হ্যাপি নিউ ইয়ার' সিনেমার শেষ পর্যায়ের শ্যুটিং চলাকালীন হঠাৎই তিনি মানসিক অবসাদগ্রস্ত হয়ে পড়েন। মনোবিদের সাহায্য ও মেডিকেশনের সাহায্য নেন। শুধু তাই নয়, একাধিকবার মানসিক স্বাস্থ্য নিয়ে প্রকাশ্যে কথাও বলেছেন তিনি। বর্তমানে এই সংক্রান্ত নিজের একটি সংস্থা রয়েছে রণবীর সিংয়ের ঘরণীর।

হৃতিক রোশন: ২০১৬ সালে এক সাক্ষাৎকারে তিনি নিজের অবসাদের কথা সামনে আনেন। পাশাপাশি এও বলেছিলেন যে, 'পেটের সমস্যা, কিডনির সমস্যা নিয়ে মানুষ যেমন অবলীলায় কথা বলেন, মানসিক সমস্যা নিয়েও খোলামেলা আলোচনা করা প্রয়োজন।'

আনুশকা শর্মা: তারকা খ্যাতি পেয়েছেন অনেক আগেই। সম্প্রতি প্রযোজক হিসেবেও সাফল্য পেয়েছেন আনুশকা শর্মা। কিন্তু ২০১৭ সালের শেষের দিকে অভিনেত্রী নিজেই জানিয়েছিলেন, তার মানসিক অবসাদের কথা। সেসময় তিনি বলেছিলেন, এই রোগ কখনোই লুকিয়ে রাখা উচিত নয়। কেননা এতে নিজের বিপদ আরো বাড়ে। প্রয়োজনে সকলের সঙ্গে খোলামেলা আলোচনা করতে হবে।

রণবীর সিং: ২০১৮ সালে মুক্তি পেয়েছিলো 'পদ্মাবত' সিনেমাটি। এতে আলাউদ্দিন খলজির চরিত্রে অভিনয় করেছিলেন রণবীর সিং। সেসময় চরিত্রের সঙ্গে এতই গভীরভাবে মিশে গিয়েছিলেন তিনি, যা তার ব্যবহারে পরিষ্কার ফুটে উঠেছিল। ওই চরিত্র থেকে কোনোভাবেই বেরিয়ে আসতে পারছিলেন না তিনি। পরে বন্ধুদের পরামর্শে তিনি মনোবিদের সাহায্য নেন বলেও জানান এই চিত্রতারকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বলিউড

১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ