Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

লেবাননের পুনর্গঠনে দ্রুত কাজ করতে ম্যাক্রোঁর কড়া বার্তা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২০, ১২:৩৮ পিএম

আগামী তিন মাসের মধ্যে দেশ পুনর্গঠনের কাজ শুরু করতে না পারলে লেবাননের রাজনীতিকদের ওপর নিষেধাজ্ঞা আরোপের হুঁশিয়ারি দিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। সেই সঙ্গে আন্তর্জাতিক ত্রাণ সহায়তা বন্ধেরও হুমকি দিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট।

দেশটির রাজনীতিতে চরম বিশৃঙ্খলা এবং অভিজাত মহলের নিয়ন্ত্রণহীন দুর্নীতি দেশটির অর্থনীতিকে চরম সংকটে ফেলে দিয়েছিল। এর মধ্যেই গত ৪ অগাস্ট রাজধানী বৈরুতের বন্দর এলাকায় ভয়াবহ বিস্ফোরণে নগরীর অর্ধেটাই ধ্বংসস্তুপে পরিণত হয়। যার ধাক্কায় জনরোষের মুখে গত ১০ অগাস্ট হাসান দিয়াব সরকার ক্ষমতা থেকে সরে দাঁড়ায়।

বৈরুতে বিস্ফোরণের এক মাসেরও কম সময়ের ব্যবধানে সোমবার (৩১ আগস্ট) ম্যাক্রোঁ দ্বিতীয়বার বৈরুত সফর করেন। মঙ্গলবার বিধ্বস্ত লেবাননের বিষয়ে তিনি বলেন, ‘আমি দেশটির নীতি নির্ধারকদের সতর্ক করতে এখানে আসিনি। লেবাননকে সহযোগিতা করতেই ছুটে এসেছি। আমি চাই বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াক লেবানন।’
সোমবার ম্যাক্রোঁ বৈরুত পৌঁছানোর কয়েক ঘণ্টা আগে মুস্তাফা আদিবকে দেশটির নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেয়া হয়। প্রধানমন্ত্রীর দায়িত্ব পাওয়ার পরপরই আদিব দ্রুত একটি সরকার গঠন এবং শাসন ব্যবস্থায় তাৎক্ষণিক সংস্কারের ডাক দিয়েছেন। তিনি আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সঙ্গেও একটি চুক্তি করতে চান।
ম্যাক্রোঁ বলেন, লেবাননের নেতাদের কাছে আগামী ছয় থেকে ১২ মাসের মধ্যে একটি নির্বাচন আয়োজনসহ ‘বিশ্বাসযোগ্য প্রতিশ্রুতি’ এবং ‘নিয়মিত তদারকির মাধ্যমে একটি কার্যকর উন্নয়ন ব্যবস্থা’ চাই।

লেবাননের দুর্নীতি নিয়ন্ত্রণে আন্তর্জাতিক চাপ বাড়াতে এবং দেশটির রাজনৈতিক সংস্কার ও অর্থনীতি পুনরুদ্ধারে মূল ভূমিকায় থেকে কাজ করছেন ম্যাক্রোঁ। সফরে ফরাসি প্রেসিডেন্ট ধ্বংস্তুপে পরিণত হওয়া বৈরুত বন্দর পরিদর্শনে যান। এছাড়া তিনি লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউন এবং অন্যান্য ক্ষেত্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গেও বৈঠক করেন।

গত বছর অক্টোবর থেকেই দেশটির মুদ্রামানে ধস নেমেছে। ব্যাংক ব্যবস্থা কার্যত অচল হয়ে গেছে। আমানতকারীরা ব্যাংক থেকে তাদের আমানত তুলতে পারছেন না। দারিদ্র এবং বেকারত্বের হার আকাশ ছুঁয়েছে। বিশ্বের সবচেয়ে বেশি শরণার্থী এ দেশটিতেই আশ্রয় নিয়ে আছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্রান্স


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ