Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

আবারও রাসুল (সা.)-এর বিতর্কিত কার্টুন ছাপল ‘শার্লি এব্দো’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২০, ১১:৪১ এএম

হজরত মোহাম্মদ (সা.)এর বিতর্কিত কার্টুন আজ বুধবার আবারো ছাপিয়েছে ফরাসি পত্রিকা শার্লি এব্দো। যা নিয়ে শুরু হয়েছে নতুন বিতর্ক। এ দিনই ফরাসি আদালতে ২০১৫ সালে শার্লি এব্দোর দফতরে হামলার শুনানি শুরু হচ্ছে। দিনটিকে মনে রেখেই দ্বিতীয়বার বিতর্কিত কার্টুন প্রকাশের পরিকল্পনা করেছে পত্রিকাটি। এ বিষয়ে ফরাসি প্রেসিডেন্ট কোনও মন্তব্য করতে চাননি।

সম্প্রতি ফরাসি পত্রিকা শার্লি এব্দোর সম্পাদক লিখেছেন, '২০০৫ সালে ডেনমার্কের একটি পত্রিকায় প্রথম ওই কার্টুন ছাপা হয়েছিল। শার্লি এব্দো পরবর্তীকালে তা রিপ্রিন্ট করে। তারপরেই হামলার ঘটনা ঘটে। এরপর বহু সময়ে বহু মানুষ ওই কার্টুন আবার প্রকাশ করার অনুরোধ করেছিলেন। কিন্তু আমরা রাজি হয়নি। একটি বিশেষ দিনের অপেক্ষায় ছিলাম আমরা। বুধবার শার্লি এব্দোর দফতরে গুলি চালানোর শুনানি শুরু হচ্ছে। সে জন্যই এই দিনটিকে ওই কার্টুন রিপ্রিন্টের দিন হিসেবে বেছে নেওয়া হচ্ছে।'
২০১৫ সালে হজরত মোহাম্মদ (সা.)এর বিতর্কিত কার্টুন প্রকাশ করেছিল ফরাসি পত্রিকা শার্লি এব্দো। যা নিয়ে শুধু ফ্রান্সে নয়, গোটা বিশ্বেই বিতর্ক হয়েছিল। এর কিছু দিনের মধ্যেই প্যারিসে পত্রিকার অফিসে বন্দুকধারীদের হামলার ঘটনা ঘটে। ঘটনাস্থলেই ১২ জনের মৃত্যু হয়। যার মধ্যে ফ্রান্সের বিখ্যাত কার্টুনিস্টরা ছিলেন। পত্রিকা অফিসে গুলি চালানোর পর বারান্দা থেকে বন্দুকধারী বলেছিলেন, মহানবি (সা.)কে অপমান করার প্রতিশোধ নেয়া হলো। উক্ত ঘটনায় ১২ জন পুরুষ এবং একজন নারীকে গ্রেফতার করেছিল পুলিশ। যাঁরা সকলেই বন্দুকধারীদের সাহায্য করেছিলেন বলে অভিযোগ।

প্রশ্ন হলো, বিতর্কিত ওই কার্টুন ফের প্রকাশ করা কি আদৌ যুক্তিযুক্ত? নতুন করে এ নিয়ে আলোচনা শুরু হয়েছে। কারও মতে নতুন করে বিতর্ক উস্কে না দিলেই ভালো হতো। তবে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোঁ এ বিষয়ে মন্তব্য করতে চাননি। তিনি বলেছেন, এমন কিছু করা উচিত নয়, যা অন্যের ভাবাবেগে আঘাত দেবে। কিন্তু শার্লি এব্দোর কার্টুন নিয়ে মন্তব্য করা উচিত হবে না। গণতান্ত্রিক দেশে সকলের মত প্রকাশের অধিকার আছে। গণতন্ত্রকে সম্মান করাই সবচেয়ে বড় বিষয়।
পাঁচ বছর আগে ফরাসি রম্য সাময়িকী শার্লি এব্দোর অফিসে হামলার ঘটনায় জড়িত সন্দেহে ১৪ জন কথিত ষড়যন্ত্রকারীর বিচার আজ বুধবার শুরু হচ্ছে। বিচার শুরুর একদিন আগে শার্লি এব্দো বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে বহুল বিতর্কিত কিছু কার্টুন আবার প্রকাশ করেছে। ওই কার্টুন প্রকাশকে কেন্দ্র করে ২০১৫ সালে তাদের অফিসে হামলা চালানো হয়। ওই হামলায় সুপরিচিত কার্টুনিস্টসহ ১২ জন নিহত হন। এর কয়েকদিন পর প্যারিসে এই ঘটনা সংক্রান্ত আরেকটি হামলায় পাঁচজন মারা যান।
বিবিসির বাংলার এক প্রতিবেদনে বলা হয়েছে, শার্লি এব্দোর সর্বশেষ সংস্করণের মলাটে মহানবীর সেই মূল ১২টি কার্টুন চিত্র আবার ছাপা হয়েছে। এই কার্টুনগুলো শার্লি এব্দোয় প্রকাশের আগে সেগুলো ডেনমার্কের একটি সংবাদপত্রেও ছাপা হয়েছে।

শার্লি এব্দোর প্যারিসের দফতরে এবং পরবর্তীতে ইহুদিদের একটি সুপারমার্কেট ও একজন পুলিশ অফিসারের ওপর হামলায় সহযোগিতার জন্য ১৪ জনের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। অভিযোগে বলা হয়েছে, তারা বন্দুকধারীদের অস্ত্র দিয়ে এবং অন্যান্যভাবে সহযোগিতা করেছেন। অভিযুক্তদের মধ্যে তিনজনকে তাদের অনুপস্থিতিতে বিচার করা হবে। তারা উত্তর সিরিয়া এবং ইরাকে পালিয়ে গেছেন বলে ধারণা করা হয়।

ফ্রান্সের আরএফআই সংবাদমাধ্যমের খবরে বলা হচ্ছে, হামলা থেকে বেঁচে যাওয়া এবং আইনজীবী মিলিয়ে প্রায় ২০০ ব্যক্তি এই মামলায় সাক্ষ্য দেবে।
এ বছর মার্চ মাসে এই বিচার প্রক্রিয়া শুরু হবার কথা ছিল, কিন্তু করোনাভাইরাস মহামারির কারণে তা পিছিয়ে যায়। এই বিচার কাজ নভেম্বর পর্যন্ত চলার কথা রয়েছে।



 

Show all comments
  • Jack Ali ২ সেপ্টেম্বর, ২০২০, ১১:৪৪ এএম says : 0
    May Allah's curse on them those make fun about our Dearest Mohammed [SWA]...
    Total Reply(0) Reply
  • sahed ২ সেপ্টেম্বর, ২০২০, ১২:২১ পিএম says : 0
    turky,pak.molay.iran.jardan soho baki muslim bisso ak hoye ehudi der birudde lorar prostuti nai.somoy khub kase
    Total Reply(0) Reply
  • ইলিয়াস বিন নাজেম ২ সেপ্টেম্বর, ২০২০, ১২:৩২ পিএম says : 0
    বিশ্বনবীর শানে বেয়াদবী করে মুসলমানদের মনে আঘাত দেয়ার কারণেই শার্লি এবদোতে হামলা হয়েছিল, তারমানে, হামলার পিছনে চরম উস্কানি ছিল। এখন আবার সেই একই উস্কানি!
    Total Reply(0) Reply
  • Mostafa ২ সেপ্টেম্বর, ২০২০, ১:১৭ পিএম says : 0
    Kaferer gushti amader rokter uttap dekhte chai abar
    Total Reply(0) Reply
  • তানবীর ২ সেপ্টেম্বর, ২০২০, ১:৩৩ পিএম says : 0
    বেশি বাড়াবাড়ি ভালো নয়
    Total Reply(0) Reply
  • মোঃ আক্কাস বিন আব্দুল হাকিম ২ সেপ্টেম্বর, ২০২০, ১:৪৯ পিএম says : 0
    তোমারা যা করছো এটা বেশি বাড়াবাড়ি।আল্লাহ বেশি বেড়ে গেলে ছেটে দেন। অতএব পরকালকে ভয় কর।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্রান্স


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ