Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশ্বের বয়স্ক ব্যক্তির মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২০, ১২:০২ এএম

বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি হিসেবে বিবেচিত দক্ষিণ আফ্রিকার নাগরিক ফ্রেডি ব্লম ১১৬ বছর বয়সে মারা গেছেন। তার পরিবার জানিয়েছে, বার্ধক্যজনিত কারণে গত শনিবার কেইপ টাউনে তার মৃত্যু হয়।
পরিচয়পত্রের তথ্য অনুযায়ী, ব্লমের ১৯০৪ সালের মে মাসে ইস্টার্ন কেইপ প্রদেশে জন্মগ্রহণ করেন। তবে গিনেজ বুক অব ওয়াল্ড রেকর্ডস কখনোই বিষয়টি সত্যায়িত করেনি।

১৯১৮ সালে ব্লমের বয়স যখন ১৪ বছর, তখন স্প্যানিশ ফ্লু মহামারীতে তার পরিবারের অন্য সব সদস্যের মৃত্যু হয়। ব্লম দুই দুইটি বিশ্বযুদ্ধ ও দক্ষিণ আফ্রিকার বর্ণবাদ পরিস্থিতির মোকাবিলা করেও দীর্ঘজীবন পার করেছেন।
পরিবারের মুখপাত্র ও ব্লমের নাতি আন্দ্রে নাইডু বলেন, দুই সপ্তাহ আগেও দাদা কাঠ কাটতেন। তিনি শক্তিশালী একজন মানুষ ছিলেন। কিন্তু তার দাদা কিছুদিনের মধ্যেই বড় একজন ব্যক্তি থেকে সঙ্কুচিত হয়ে ছোট একজন মানুষে পরিণত হয়েছিলেন বলে জানান তিনি।

নাইডু জানিয়েছেন, জীবনের বেশিরভাগ সময় ব্লম শ্রমিক হিসেবে কাজ করেছেন। প্রথমে কৃষি শ্রমিক ছিলেন। পরে নির্মাণ শিল্প শ্রমিক হিসেবে কাজ করেছেন। বয়স ৮০ হওয়ার পরই তিনি অবসর জীবনে যান। সূত্র : বিবিসি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ