Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

করোনা ঠেকাতে পারে নিকোটিন, গবেষণা ফ্রান্সে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০২০, ৩:২৩ পিএম

ফ্রান্সের নতুন গবেষণা অনুসারে নিকোটিন মানুষকে করোনাভাইরাস সংক্রমণ থেকে রক্ষা করতে পারে। তবে মারাত্মক অসুস্থতা প্রতিরোধ বা চিকিৎসার জন্য এই পদার্থটি ব্যবহার করা যেতে পারে কিনা তা জানতে আরও বিস্তারিত পরীক্ষা করার পরিকল্পনা করা হয়েছে।

প্যারিসের হাসপাতালে একটি গবেষণা করা হয় ৩৪৩ জন করোনা আক্রান্তের শরীরে। এছাড়াও ১৩৯ জন ছিলেন যাদের শরীরে করোনা লক্ষণ ছিল, কিন্তু তা সামান্য। দেখা গিয়েছে এদের মধ্যে বেশিরভাগই সিগারেট খান না। যেখানে ফ্রান্সের মোট জনসংখ্যার ৩৫ শতাংশ ধূমপান করেন, সেখানে এদের মধ্যে সেই মানুষের সংখ্যা ৫ শতাংশ। আর সেই সমস্ত অধূমপায়ীদের শরীরেই করোনা এসে বাসা বেঁধেছে।

একইরকম তথ্য প্রকাশিত হয়েছে নিউ ইংল্যান্ড জার্নালেও। সেখানে বলা হয়েছে চীনে এক হাজার করোনা আক্রান্তের মধ্যে মাত্র ১২ শতাংশ ধূমপায়ী ছিলেন, বাকিরা কেউ তামাকজাত দ্রব্য খেতেন না। যেখানে চীনের ২৬ শতাংশ লোক ধূমপান করে থাকেন। আর এই তথ্য দিয়েছে বিশ্বস্বাস্থ্য সংস্থা, অর্থাৎ এ নিয়ে সন্দেহের অবকাশ থাকতে পারে না।

কিন্তু কীভাবে ফুসফুসকে করোনার হাত থেকে বাঁচাকে পারে নিকোটিন?‌ নিকোটিন সেল রিসেপটরস দখল করে নেয়, সে কারণে কোষে করোনা ভাইরাস প্রবেশের পথ বন্ধ করে দেয় এবং শরীরে ভাইরাস ছড়াতে দেয় না। তাই গবেষকরা ঠিক করেছেন প্যারিসের এই হাসপাতালের স্বাস্থ্য কর্মীদের শরীরে তারা নিকোটিন প্যাচ ব্যবহার করবেন। দেখতে চেষ্টা করবেন এর ফলে করোনা সংক্রমণ রোধ করা যায় কি না। হাসপাতালে ভর্তি রোগীদের শরীরেও তারা এই প্যাচ ব্যবহার করবেন। দেখা হবে, এতে করোনার প্রকোপ কিছুটা কমে কি না।

এখনও গবেষণার অনেকটা বাকি, তাই এখনই করোনা থেকে বাঁচতে সিগারেট খাওয়ার পরামর্শ তারা দিচ্ছেন না। শুধু দেখতে চাইছেন, নিকোটিন সত্যিই করোনা থেকে শরীরকে রক্ষা করতে পারে না। ফ্রান্সের স্বাস্থ্য বিভাগের এক কর্মকর্তা জানিয়েছেন, ‘‌আমরা কখনই নিকোটিনের খারাপ প্রভাবকে অস্বীকার করতে পারি না। তাই এ নিয়ে বেশি বাড়াবাড়ি করা এখনই উচিত না।’‌ সূত্র: এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্রান্স


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ