Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এ বার #মিটু মুভমেন্ট নিয়ে মুখ খুললেন কাজল

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২০, ৬:৩৬ পিএম

#মিটু মুভমেন্টের কেটে গিয়েছে প্রায় দু’বছর। কেঁচো খুঁড়তে গিয়ে বেরিয়ে এসেছে কেউটে। এত প্রতিবাদ, সোশ্যাল মিডিয়ায় এত লেখালিখি —লাভ হয়েছে আদপে? বদল এসেছে বলিউডের অন্দরে?

সিনেমার সেটে কি তবে বর্তমানে মেয়েদের আলাদা চোখে দেখা হচ্ছে? “হ্যাঁ। অবশ্যই। পরিবর্তন এসেছে। শুধু ফিল্মের সেটেই নয়। বিভিন্ন ক্ষেত্রেও তার প্রতিফলন দেখা যাচ্ছে । সত্যি বলতে ‘ভাল’, ‘মন্দ’ সব ধরনের পুরুষই কিছু করার আগে সাত পা পিছিয়ে যান এখন”, তাঁর নতুন শর্টফিল্ম ‘দেবী’র প্রচারে এসে এমনটাই বললেন কাজল।

পাশে দাঁড়িয়ে ছিলেন ‘দেবী’র আর এক অভিনেত্রী শ্রুতি হাসান। কাজলের সুরেই সুর মেলালেন তিনিও। শ্রুতি বললেন, “তখন মিটু নিয়ে প্রতিবাদ সবে শুরু হয়েছে। আমার ফ্লাইটের এক সহযাত্রীকে দেখলাম, কর্মক্ষেত্রে যৌন হেনস্থা ও সেই সংক্রান্ত বিষয়ে শারীরিক নৈকট্যের উপর একটি প্রতিবেদন পড়ছিলেন। এই সচেতনতা দেখে ভাল লাগল।”

ঠিক দু’বছর আগে হলিউড ছাপিয়ে #মিটুর রেশ এসে পড়েছিল বলিউডেও। একের পর এক অভিনেত্রী তাঁদের অভিনয় জীবনে ঘটে যাওয়া নানা অপ্রীতিকর ঘটনা নিয়ে সরব হয়েছিলেন। শুরু হয়েছিল প্রতিবাদ। তাবড় অভিনেতাদের বিরুদ্ধে উঠেছিল অভিযোগ। নানা পটেকর, অলোক নাথ, সাজিদ খানদের বিরুদ্ধে গর্জে উঠেছিলেন নেহা ধুপিয়া, তনুশ্রী দত্তেরা। সেই প্রতিবাদ আজও চলছে।
সূত্র : আনন্দবাজার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বলিউড

১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ