Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আমাদের কণ্ঠরোধ করা হয়েছে : জায়রা ওয়াসিম

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২০, ৯:৩৭ পিএম

‘এত সহজেই কাশ্মীরবাসীদের কেন নিয়মের বেড়াজালে বেঁধে দেয়া হয়? কেন যখন-তখন কাশ্মিরের মানুষদের মতপ্রকাশের স্বাধীনতাকে খর্ব করে দেয়া হয়?’ জম্মু ও কাশ্মীর উপত্যকার পরিস্থিতি নিয়ে সোজাসুজি প্রশ্ন ছুঁড়লেন সাবেক বলিউড অভিনেত্রী জায়রা ওয়াসিম।

কাশ্মীরে মোদি সরকারের ৩৭০ ধারা প্রয়োগের পর থেকে অশান্ত পরিবেশের সৃষ্টি হয়েছে। একাধিক জায়গায় যোগাযোগ ব্যবস্থা ছিন্ন হয়েছে। ব্যহত হয়েছে ইন্টারনেট পরিষেবাও। ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফিরলেও এখনও ভূস্বর্গের বেশ কিছু জায়গায় কার্ফু জারি হয়েছে। আর তাই বোধহয় কাশ্মীর উপত্যকার ভূমিকন্যা জায়রা প্রশ্ন তুলেছেন, কেন কাশ্মীরবাসীরা স্বাভাবিকভাবে জীবনযাপন করতে পারবে না? কেন তাদের উপর এত নিষেধাজ্ঞা, নিয়ম?

ইনস্টাগ্রামের এক পোস্টে উগরে দিলেন তার সমস্ত রাগ। সাবেক বলিউড অভিনেত্রী জায়রার কথায়, ‘কাশ্মীর আশা এবং হতাশার মাঝে দোদুল্যমান। ক্রমাগত বাড়তে থাকা হতাশা এবং দুঃখের মাঝেই উপত্যকায় শান্তি বিরাজ করছে, কেন এধরনের একটি মিথ্যে ছবি তুলে ধরা হচ্ছে দুনিয়ার সামনে? কাশ্মীরিদের এমন একটি দুনিয়ায় থাকতে হয়, যেখানে ইচ্ছেমাফিক বিধিনিষেধ আরোপ করা হয়!’

‘আমরা কী চাইছি কিংবা আমাদের দৃষ্টিভঙ্গির নেপথ্যে কী কারণ রয়েছে, সেসব না দেখে কেন আমাদের দৃষ্টিভঙ্গিকেই শুধু তীব্র নিন্দা করা হচ্ছে? দিনের পর দিন এসব দেখে কাশ্মীরিরা স্বাভাবিক জীবনযাপন করা ভুলে গিয়েছে। এমনকী সম্প্রীতির ভাবনাও তাঁদের মধ্যে থেকে চলে যাচ্ছে! কেন এরকম পরিস্থিতির সৃষ্টি হচ্ছে? এরকম হাজারও প্রশ্নের উত্তর আজও অধরা। আর এসব উত্তর না পেয়েই আমরা কাশ্মীরবাসীরা ধীরে ধীরে নিরাশ হয়ে পড়ছি। সরকার আমাদের সমস্যাগুলো না শুনে, আমাদের যাবতীয় জিজ্ঞাস্য না মিটিয়েই নিজেরা নিজেদের মতো করে নিয়ম চাপিয়ে যাচ্ছে!’ মত জায়রার। উপত্যকার মানুষদের উপর অন্যায় হচ্ছে বলেও অভিযোগ তুলেছেন জায়রা ওয়াসিম।

বলিউড থেকে বিদায় নিয়েছেন গত বছরই। কারণ, অভিনয় তার জীবন দর্শন ও ধর্মীয় রীতির পরিপন্থী। এবার কাশ্মীরের বাসিন্দাদের অভাব-অভিযোগ নিয়ে প্রশ্ন তুলে ফের আলোচনায় এলেন জায়রা ওয়াসিম।



 

Show all comments
  • Md. Shamsul Hoq ১২ ফেব্রুয়ারি, ২০২০, ৯:০১ পিএম says : 0
    Very good. Thanks.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বলিউড

১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ