Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

প্রতিবন্ধীদের ১৩৯০কোটি ৫০ লাখ টাকা ভাতা দেয়া হচ্ছে : সমাজকল্যাণ মন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২০, ১০:৫৯ এএম

সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, সরকার ২০১৯-২০২০ অর্থ বছরে অস্বচ্ছল প্রতিবন্ধী ভাতা কার্যক্রমে মাথাপিছু মাসিক ৭৫০ টাকা করে ১৫ লাখ ৪৫ হাজার জনকে ১ হাজার ৩৯০ কোটি ৫০ লাখ টাকা প্রদান করা হয়েছে। জাতীয় সংসদে গতকাল বিএনপির সদস্য গোলাম মোহাম্মদ সিরাজের এক প্রশ্নের জবাবে তিনি সংসদকে এই তথ্য জানান।

নুরুজ্জামান আহমেদ বলেন, ২০১৯-২০ অর্থ বছরে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য শিক্ষা উপবৃত্তি কার্যক্রমে ৪টি স্তরে উপকারভোগীর সংখ্যা এক লাখ জন। এই খাতে বরাদ্দের পরিমাণ ৯৫ কোটি ৬৪ লাখ টাকা। এসব প্রতিবন্ধী ভাতা সরকারের নীতিমালা অনুযায়ী প্রদান করা হয়।

সরকারি দলের সদস্য নূর মোহাম্মদের অপর এক প্রশ্নের জবাবে নুরুজ্জামান আহমেদ আরো বলেন, বর্তমানে ৪৪টি জেলায় ৬২টি বেসরকারি বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয় রয়েছে এবং এ সব বিদ্যালয়ের শিক্ষকদের বেতন-ভাতা সরকার বহন করছে। এছাড়া সমাজকল্যাণ মন্ত্রণালয় দেশের সব উপজেলায় একটি করে বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয় স্থাপন করার পক্রিয়া চলছে।

তিনি বলেন, মিরপুর জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন ক্যাম্পাসে ২০১১ সাল থেকে একটি সম্পূর্ণ অবৈতনিক স্পেশাল স্কুল ফর চিলড্রেন উইথ অটিজম চালু করা হয়েছে। বর্তমানে ১১টি স্পেশাল স্কুল ফর চিলড্রেন উইথ অটিজম চালু আছে । এসব স্কুলে ১৪০ জন ছাত্র-ছাত্রী লেখাপড়া করছে।
বাসস।



 

Show all comments
  • Junaid Arif rony ৯ মে, ২০২২, ৭:৪৬ পিএম says : 0
    আসসালামু আলাইকুম আমি মো: জুনাইদ আরিফ রনি বধির ‌‌‍। আমি এক জন শ্রবন ও বাক প্রতিবন্ধী। আমি অন্যদের মতো করে কথা বা কানে শূনতে পারি না , তার পর আমার কাজ করার মতো শারীরিক মানুষ শক্তি ও নেই আমার শরীরের অব সহা খুবই দুর্বল। তাই শরীরের অভাবে কোন কাজ করতে পারি না। তাই আমার হাতে তেমন কোন টাকা নেই। খুব অভাবে আমার দিন কাটছে। বাসাই খাকরের তেমন কোন জিনিস নেই তাই ত বেলা খাবার প্রতোক দিন হয় না আমার এই অভাবের কারণে কোন উপায় বা সাহায্য না পেয়ে আপনার নিকট সাহায্যর জন্য আবেদন করছি আপনি যদি আমার এই সমস্যার কথা শূনে কোন রকম যদি সাহায্য করেন আপনার নিকট চিরকৃতত্ম থাকিব । ফোন :017450108...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সমাজকল্যাণ মন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ