Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

অস্ট্রেলিয়া এবার উট ও ক্যাঙ্গারু নিধন শুরু করেছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২০, ১২:৫৯ পিএম

খরা আর দাবানলের কবলে পড়া অস্ট্রেলিয়া উট নিধন শুরু করেছে। গত ৮ জানুয়ারি বুধবার দেশটির দক্ষিণাঞ্চলীয় প্রত্যন্ত অঞ্চলে হেলিকপ্টার থেকে গুলি করে উট মেরে ফেলার কার্যক্রম শুরু করা হয়। ওই অঞ্চলের ১০ হাজারেরও বেশি উট মারতে কয়েকদিন সময় লেগে যেতে পারে বলে জানানো হয়।

স্থানীয় গণমাধ্যমে বলা হয়, তীব্র খরায় ওই অঞ্চল পানিশূন্য হয়ে পড়ায়, পশুগুলো লোকালয়ে চলে আসছে। উট বেশি পরিমাণ পানি পান করায় স্থানীয় বাসিন্দাদের জন্য পর্যাপ্ত পানি থাকছে না উল্লেখ করে ১০ হাজার উট মেরে ফেলার সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ।
এক আদিবাসী নেতার পক্ষ থেকে এ বিষয়ে আদেশ আসার পর উটগুলো মারার সিদ্ধান্ত নেয় দেশটির কর্তৃপক্ষ। অস্ট্রেলিয়ার দক্ষিণাঞ্চলের আনানজু পিতজানৎজাতজারা ইয়ানকুনিৎজাতজারা ল্যান্ডস (এওয়াইপি) এলাকার এক আদিবাসী নেতা এই নির্দেশ দেন।
এতগুলো উট একসঙ্গে মারার কারণ হিসেবে বলা হচ্ছে, অস্ট্রেলিয়ার দক্ষিণাঞ্চল খুবই খরাপ্রবণ এলাকা। যে কারণে এই অঞ্চলে পানির খুব সংকট রয়েছে। বন্য এই উটগুলো খুব বেশি করে পানি খেয়ে নিচ্ছে। পানির খোঁজে এদের বিচরণের কারণে সম্পদের ব্যাপক ক্ষয়ক্ষতি হচ্ছে। এছাড়া মিথেন গ্যাস সৃষ্টির জন্যও দায়ী তারা।

এওয়াইপির নির্বাহী বোর্ডের সদস্য মারিতা বেকার স্থানীয় সংবাদমাধ্যমকে বলেন, ‘আমরা যে অঞ্চলে থাকি সেখানে খুব গরম পড়ে। খুবই অস্বস্তিকর পরিবেশে আছি। এর মধ্যে উটগুলোর উৎপাত আমাদের বিষিয়ে তুলেছে। তারা পানির জন্য ঘরবাড়িতে হানা দিচ্ছে, বেড়া ভেঙে দিচ্ছে। ক্ষেত মাড়িয়ে এসে ফসলের ক্ষতি করছে।’

এদিকে খরা আর দাবানলের কবলে পড়া অস্ট্রেলিয়ায় উটের পর এবার দেশটির জাতীয় প্রানী ক্যাঙ্গারুদের গুলি করে মারা হচ্ছে। তবে উট সরকারিভাবে নিধন করা হলেও ক্যাঙ্গারুদের বেলায় ব্যাপারটি একটু ভিন্ন। আহত ক্যাঙ্গারুদেরকেই গুলি করে মারার ঘটনা জানিয়েছেন অস্ট্রেলিয়ান এক পশু চিকিৎসক।

ঘটনাটি ঘটেছে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যের মাল্লাকুটা শহরে। ৭০ বছর বয়সী ক্রিস বার্টোন নামের নামের ওই পশু চিকিৎসক জানায়, আহত ক্যাঙ্গারুদের কষ্ট কমাতেই এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

ক্যাঙ্গারুদের গুলি করে মারার বর্ণনা দিতে গিয়ে ক্রিস বার্টোন বলেন, আমার জন্য ঘটনাটি ছিল একটি দুঃস্বপ্নের মত। আমি প্রায় ৪০ বছর ধরে পশুদের চিকিৎসা দিয়ে আসছি। আমি এমন ঘটনার সাথে অভ্যস্ত নই। এই ঘটনায় আমার চোখে পানি চলে এসেছিল।
মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, অস্ট্রেলিয়ায় চলমান দাবানলে ক্যাঙ্গারুর অভয়ারণ্য খ্যাত স্থানগুলোর বেশ ক্ষয়-ক্ষতি হয়েছে। বিভিন্ন সংবাদমাধ্যম দাবি করছে, চলমান দাবানলে অস্ট্রেলিয়ায় ক্যাঙ্গারুসহ প্রায় ১০ কোটি প্রাণী হতাহত হয়েছে।

প্রসঙ্গত, গত সেপ্টেম্বর থেকে তীব্র দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার চলমান দাবানলে এই পর্যন্ত ২৭ জন মারা গেছেন। পাশাপাশি দেশটির প্রায় ১০.৩ মিলিয়ন হেক্টর জমি পুড়ে গেছে যার আকার প্রায় পুরো দক্ষিণ কোরিয়ার সমান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ