Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

৪৯ ডিগ্রিতে উঠল সিডনির তাপমাত্রা, পুড়ছে ক্যানবেরাও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২০, ৫:৫৯ পিএম

বিশ্বের সবচেয়ে উত্তপ্ত অঞ্চল হিসেবে রেকর্ড গড়ল অস্ট্রেলিয়ার সিডনি। সেখানকার তাপমাত্রা ৪৮.৯ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়ে রেকর্ড ভেঙেছে। রেকর্ডগড়া তাপমাত্রা রাজধানীর ক্যানবেরাতেও। সেখানে তা ৪৪ ডিগ্রি সেলসিয়াস। শনিবার দাবানল ছড়িয়েছে দক্ষিণ অস্ট্রেলিয়ায় বিভিন্ন জায়গায়। সেখানে জনপ্রিয় পর্যটনস্থল ক্যাঙারু দ্বীপের বিস্তীর্ণ এলাকা পুড়ে গিয়েছে বলে জানিয়েছে প্রশাসন। ক্ষতিগ্রস্ত বহু হোটেল ও বাড়ি।

শনিবার নিউ সাউথ ওয়েলসের দমকল দফতর জানিয়েছে, আগুনের তাপে প্রবল শক্তিশালী বজ্রগর্ভ মেঘের স্তম্ভ তৈরি হচ্ছে। বাড়ছে ঝড়ের দাপট। ঘন ঘন আগুনের ঘূর্ণিঝড় তৈরি হয়ে হানা দিচ্ছে নিউ সাউথ ওয়েলস আর ভিক্টোরিয়ায়। তার উপরে বাতাসে আর্দ্রতা কম থাকায় বৃষ্টির নামগন্ধ নেই। সোশ্যাল মিডিয়ায় তারা জানিয়েছে, পরিস্থিতি খুবই ভয়াবহ। দাবানল কবলিত নিউ সাউথ ওয়েলস আর ভিক্টোরিয়ায় জরুরি অবস্থা ঘোষণা করেছে সরকার। পরিস্থিতি সামাল দিতে শনিবার অতিরিক্ত ৩ হাজার সেনা নামানো হয়েছে।

আকাশ থেকে দেখলে দক্ষিণ-পূর্ব অস্ট্রেলিয়ার এই অংশটা এখন ঝলসে যাওয়া কালো মাটিতে ঢাকা। কয়েক মাস আগেও সেখানে চোখ জুড়োনো ঘন সবুজ ছিল। সরকারি খতিয়ান বলছে, শনিবার পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৬।

সিডনির বিশ্ববিদ্যালয় শিক্ষক দীপন কুণ্ডু জানান, সিডনি থেকে কয়েক ঘণ্টার দূরত্বে জ্বলছে আগুন। তিনি বললেন, ‘হাওয়া অভিমুখ বদলানোয় পরিস্থিতি এখন একটু ভাল। কয়েক সপ্তাহ আগেও ভয়াবহ অবস্থা ছিল সিডনিতে। ধোঁয়ার জেরে বাড়ির বাইরে বেরনো যাচ্ছিল না।’

এই দুর্দিনে দেশবাসীর পাশে দাঁড়াতে শুক্রবারই আসন্ন ভারত সফর বাতিল করার কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী স্কট মরিসন। আজ রোববার ভারতের বিদেশ মন্ত্রণালয় জানিয়েছে, বিষয়টি নিয়ে টেলিফোনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তার কথা হয়েছে। বিপদের দিনে সব রকম ভাবে অস্ট্রেলিয়ার পাশে থাকার বার্তা দিয়েছেন মোদি।

পাশাপাশি আজ জাপান সফর বাতিলের কথাও জানান মরিসন। তিনি বলেছেন, ‘দেশ জুড়ে বিধ্বংসী দাবানল ছড়িয়ে পড়েছে। এই মুহূর্তে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ানোই সরকারের একমাত্র লক্ষ্য।’ জানুয়ারির মাঝামাঝি ভারত ও জাপানে আসার কথা ছিল মরিসনের। পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে পুনরায় সফরের দিনক্ষণ স্থির করা হবে বলেও জানিয়েছে মরিসনের দফতর।

সেপ্টেম্বর থেকে দাবানলে জ্বলছে অস্ট্রেলিয়া। তারই মধ্যে সপরিবার হাওয়াইয়ে ছুটি কাটাতে গিয়ে প্রবল ক্ষোভের মুখে পড়েছিলেন প্রধানমন্ত্রী মরিসন। সে বার সফর বাতিল করে তড়িঘড়ি দেশে ফিরে আসেন তিনি। ক্ষমাও চান দেশবাসীর কাছে। সমালোচনা এড়াতে এ বার তাই মরিসন বিদেশ সফর বাতিল করলেন বলে মনে করা হচ্ছে। সূত্র: দ্য সান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ