Inqilab Logo

মঙ্গলবার, ০৪ জুন ২০২৪, ২১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কেরানীগঞ্জে কেমিক্যাল গোডাউনে বিস্ফোরনে আহত ৬

কেরানীগঞ্জ (ঢাকা) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২০, ৫:৪৫ পিএম

ঢাকার কেরানীগঞ্জে কেমিক্যালের গোডাউনে ভয়াবহ বিস্ফোরনের ঘটনা ঘটেছে। এই ঘটনায় ৬জন আহত হয়েছে। আহতদের নাম পরিচয় জানা যায়নি। আজ রবিবার(৫জানুয়ারি) জিনজিরার পুর্ববন্দ ডাকপাড়া এলাকায় দুপুর দুপুর ১টায় এই বিস্ফোরনের ঘটনাটি ঘটে। বিস্ফোরিত গোডাউনের মালিকের নাম মো: মারুফ হোসেন বলে জানা গেছে। তবে বিস্ফোরনের ঘটনার পর থেকেই সে পলাতক রয়েছে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট দ্রুত ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রনে আনে।
এলাকাবাসীদের কাছ থেকে জানা যায়, মোঃ মারুফ হোসেনের পুর্ব বন্দ ডাকপাড়ায় পরপর তিনটি কেমিক্যালের গোডাউন রয়েছে। দুপুর ১টার দিকে প্রথমে একটি গোডাউন থেকে বিকট শব্দে বিস্ফোরনের ঘটনা ঘটে। পরেই তার আরো দু্িট গোডাউনে বিকট শবোদ বিস্ফোরন হয়। বিস্ফোরনের শব্দে ঘটনাস্থল থেকে প্রায় কয়েক কিলোমিটার এলাকা প্রকম্পিত হয়। এতে মুহুর্তেই ধুলায় অন্ধকার হয়ে যায় সমস্ত এলাকা। বিস্ফোরনে গোডাউনের ছাদ ও ইট উড়ে গিয়ে আশাপাশের প্রায় ২০/২৫ টি বাড়ীর জানালায় পড়ে তাদের থাই গ্লাস ভেঙে যায়। এছাড়া গোডাউনের পাশের একটি ভবনের দেয়ালে ফাটল এবং দোকনগুলির সাটার দুমড়ে মুছড়ে যায়। এসময় আশেপাশের মানুষ আতংকে চারিদিকে ছুটাছুটি করতে থাকে। এদিকে এই ঘটনার খবর পেয়ে উৎসক জনতা ঘটন্থলে এসে ভীড় জমায়।অপর দিকে কেরানীগঞ্জ উপজেলা চেয়ারম্যান শাহিন আহমেদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা অমিত দেব নাথ,কেরানীগঞ্জ রাজস্ব সার্কেল সহকারী কমিশনার(ভূমি) ও কেরানীগঞ্জ সার্কেল অতিরিক্ত পুলিশ সুপার রামানন্দন সরকার ঘটনাস্থল পরিদর্শন করেছেন। কেরেনকেরানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা অমিত দেবনাথ বলেন, কিছুদিন আগে কেরানীগঞ্জে প্লাস্টিক কারখানায় একটি অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে, এবং সেখানে অনেক মানুষের প্রাণহানি হয়েছে। এরপর থেকেই আমরা অবৈধ করাখানার বিরুদ্ধে সোচ্চার হয়েছি। ইতিমধ্যে প্রায় ২৪টি কারখানা ঝূকিপূর্ণ ঘোষণা করে বন্ধ করে দিয়েছি। এ গোডাউনে বিস্ফোরণের বিষয়ে সহকারী কমিশনার (ভূমি) কেরানীগঞ্জ সার্কেল কামরুল হাসান সোহেলকে আহ্বায়ক ও প্রকল্প বাস্তাবায়ন কর্মকর্তা শহিদুল ইসলামকে সদস্য সচিব করে ৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে।
।ঢাকার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক মো. মোস্তফা মোহসীন বলেন, এই গোডাউনটিতে সোডিয়াম থাইও, ম্যাঙ্গানিজ সালফেট মনোহাইড্রেট ও ম্যাগনেসিয়াম ক্লোরাইড ছিলো। ধারনা করা হচ্ছে সোডিয়াম থাইও থেকেই বিস্ফোরনের সূত্রপাত হয়েছে। তবে কোন নিহতের ঘটনা ঘটেনি। এখানে গোডাউন করার মতো তাদের কোন অনুমোদন ছিলো না।
ঘটনাস্থল পরিদর্শন করে কেরানীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহীন আহমেদ বলেন, আমার এলাকায় কোন অবৈধ কারখানা বা গোডাউন থাকবে না। আমি ইতোমধ্যে কেরানীগঞ্জের সকল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও সদস্যদের নিয়ে আলোচনা করেছি। অবৈধ কারখানা ও গোডাউনের তালিকা করে এগুলো বন্ধ করে দেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিস্ফোরণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ