Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

অস্ট্রেলিয়ায় নতুন করে জরুরি অবস্থা জারি, ঝুঁকিতে ৩০ হাজার পর্যটক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২০, ১২:১৮ পিএম

দু’মাস ধরে দাবানলের আগুনে জ্বলছে অস্ট্রেলিয়া। কোনো উন্নতি নেই, গত সোমবার (৩০ ডিসেম্বর) নতুন করে জরুরি অবস্থা জারি করা হয় দেশটির ভিক্টোরিয়া রাজ্যে। দাবানলের কারণে এ রাজ্যের কিছু অঞ্চল থেকে নিরাপদ স্থানে চলে যেতে বলা হয়েছে পর্যটক ও স্থানীয় বাসিন্দাদের। দেশটিতে দাবানলের ঝুঁকিতে রয়েছে প্রায় ৩০ হাজার পর্যটক।

সোমবার আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়, রবিবার (২৯ ডিসেম্বর) ভিক্টোরিয়া রাজ্যের ইস্ট গিপ্সল্যান্ড অঞ্চল থেকে প্রায় ৩০ হাজার পর্যটক ও ৪৫ হাজার স্থানীয় বাসিন্দাকে জরুরি ভিত্তিতে চলে যেতে বলা হয়। সোমবার দুপুরে এ অঞ্চলে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয় এবং অতিসত্ত¡র এ অঞ্চল ত্যাগ করতে নির্দেশ দেয় কর্তৃপক্ষ। এ পর্যন্ত দশবার জরুরি সতর্ক বার্তা দেওয়া হয়েছে।

এদিন দুপুর ১টায় রাজ্যের গুরুত্বপূর্ণ মহাসড়ক ‘দ্য প্রিন্সেস হাইওয়ে’ বন্ধ করে দেওয়ায় ভেতরে ভয়াবহ দাবানল অঞ্চলেই আটকে পড়েন অসংখ্য মানুষ। ইস্ট গিপ্সল্যান্ডের পর্যটন স্থানগুলোতে যাওয়া এবং আসার জন্য একমাত্র সড়ক এটি। পরিস্থিতি এতটা ভয়াবহতা উপলব্ধি করেননি বেশিরভাগ মানুষ। এ অঞ্চল ত্যাগ করতে না পেরে এখন তারা ভয়াবহ ঝুঁকিতে রয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ