Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রান্নাঘর থেকে উদ্ধার ৫৫ কোটি টাকার ছবি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৯, ৪:৩৬ পিএম

ফ্রান্সের রাজধানী প্যারিসের উত্তরাংশের একটি বাড়ির রান্নাঘরে পাওয়া গেছে রেনেসাঁ যুগের শুরুর দিকের একটি চিত্রকর্ম। বাড়ির মালিক একজন ৯০ বছরের বৃদ্ধা। সাধারণ কোন ছবি মনে কনে তিনি সেটি ঝুলিয়ে রেখেছিলেন রান্নাঘরে। দীর্ঘ সময়ের পর জানা গেল, সেই ছবির আসল রহস্য। খবর বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, ছবিটি ত্রয়োদশ শতাব্দীর বিখ্যাত এক চিত্রকর্ম। ঐতিহাসিক এই চিত্রকর্মের নাম ‘ক্রাইস্ট মকড’। বিভিন্ন পরীক্ষার পর গবেষকেরা নিশ্চিত হয়েছেন, চিত্রকর্মটি রেনেসাঁ যুগের ইতালির বিখ্যাত চিত্রশিল্পী সিমাবুয়ের আঁকা ধারাবাহিক চিত্রকর্মগুলোর মধ্যে একটি। তিনি ছিলেন আরেক বিখ্যাত শিল্পী ও স্থাপত্যবিদ গিট্টোর শিক্ষক। ছবিটি ১২৮০ সালের দিকে তিনি একেছিলেন।

ফ্রান্সের উত্তরাঞ্চলের শহর কম্পিনে ১৯৬০ সালে তৈরি ওই বাড়িটি বিক্রির সিদ্ধান্ত নিয়েছিলেন বৃদ্ধা। এজন্য তিনি আসবাবসহ আরো কিছু পুরানো জিনিসপত্র বিক্রির জন্য এক নিলাম সংস্থার সাথে যোগাযোগ করেন। তাদের বিশেষজ্ঞ প্রতিনিধি জরিপের জন্য সেখানে যেয়ে শিল্পকর্মটি আবিস্কার করেন। তবে ছবিটি কিভাবে তার পরিবারের হাতে এসেছিল সে বিষয়ে কিছু বলতে পারেননি ওই বৃদ্ধা। সূত্র: দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্রান্স


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ