Inqilab Logo

মঙ্গলবার, ০৪ জুন ২০২৪, ২১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সব কৃতিত্ব স্মিথের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম

এক ম্যাচ পর দলে ফিরেই দলের টেস্ট জয়ে নেতৃত্ব দিয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথ। ম্যানচেষ্টারে ব্যাট হাতে তার ২১১ ও ৮২ রানের দুর্দান্ত দুই ইনিংসে ভর করেই অ্যাশেজের চতুর্থ টেস্টে ইংল্যান্ডকে ১৮৫ রানে হারিয়ে পাঁচ ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেছে অস্ট্রেলিয়া। এই জয়ে ইংল্যান্ডের বিপক্ষে অ্যাশেজ নিজেদের কাছে রাখাও নিশ্চিত করে অজিরা। যার কল্যাণে এই প্রাপ্তি সেই স্মিথের প্রশংসা করতে ভোলেননি ম্যাচের দুই অধিনায়ক অস্ট্রেলিয়ান টিম পাইন ও ইংল্যান্ডের জো রুট।

পাইন বলেন, ‘স্মিথ সত্যিই অসাধারন এক ব্যাটসম্যান। এভাবে রানের ধারাবাহিকতা অব্যাহত রাখা কঠিনই বটে। যখন কন্ডিশন হয় ইংল্যান্ড। ইনজুরির কারণে তৃতীয় টেস্টে দলে ছিলেন না তিনি। ফিরেই রাজকীয় ইনিংস। ডাবল-সেঞ্চুরি, সত্যি অবিশ্বাস্য। তিনি রানের জন্য ক্ষুধার্ত ছিলেন। তাই বলে এভাবে, হয়তো কেউই ভাবেনি। আশা করি, শেষ টেস্টেও স্মিথের কাছে আমরা বড় ইনিংস দেখতে পাবো।’

দ্বাদশ ওয়ানডে বিশ্বকাপে সাফল্যের দ্বারপ্রান্তে গিয়েও তা হাতছাড়া করে অস্ট্রেলিয়া। এজন্য অ্যাশেজে ভালো করতে দল অস্থির ছিলো বলে জানান পাইন, ‘অ্যাশেজ জয়ের জন্য আমরা সবাই মুখিয়ে ছিলাম। আর জয়ের পর সত্যিই খুব তেতে গিয়েছি। গত ১৬-১৮ মাসে এই দলটাকে অনেক কিছুর মধ্যে দিয়ে যেতে হয়েছে। কত ধরনের সমালোচনা সহ্য করতে হয়েছে। তবে সে সব মাথায় না রেখে ছেলেরা যে খেলাটা খেলল, তাতে তাদের চারিত্রিক দৃঢ়তাই ফুটে উঠেছে। ওভালেও আমরা ম্যাচ জিততে চাই এবং ইংল্যান্ডের মাটিতে অ্যাশেজ জিততে চাই। আর এবারের অ্যাশেজ জয় হবে অনেক বড় অর্জনগুলোর জন্য একটি।’

প্রথম টেস্টে স্মিথ খেলেছেন ১৪৪ ও ১৪২ রানের দু’টি ইনিংস। তার দুর্দান্ত ব্যাটিং-এ অস্ট্রেলিয়া জয় পায় ২৫১ রানে। বৃষ্টির কারণে পরের টেস্ট হয় ড্র। ঐ টেস্টে মাথায় বলের আঘাত পেয়ে মাত্র একটি ইনিংস ব্যাট করেন স্মিথ। তৃতীয় টেস্টে তো খেলতেই পারেননি। যে টেস্টে জিতে সিরিজের দারুণভাবে সমতা আনে ইংল্যান্ড। চতুর্থ টেস্টে ফিরে ব্যাট হাতে দুর্দান্ত নৈপুণ্য দিয়ে দলকে এনে দিলেন জয়। স্মিথের প্রশংসা করে ইংলিশ অধিনায়ক রুট বলেন, ‘স্মিথ ফিরে এসেই যেভাবে খেললো, তা সত্যি প্রশংসনীয়। তার ব্যাটে চড়ে ম্যাচে নিয়ন্ত্রণ নিতে পেরেছে অস্ট্রেলিয়া।’ ওভালে আগামী ১২ সেপ্টেম্বর থেকে শুরু হবে সিরিজের পঞ্চম ও শেষ টেস্ট।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্মিথ

২ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ