Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অভিনন্দন বার্তায় সিক্ত আমলা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৯, ৮:২৩ পিএম

হঠাৎই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দিয়েছেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তিতুল্য ব্যাটসম্যান হাশিম আমলা। তবে ঘরোয়া ক্রিকেট চালিয়ে যাবেন। গতকাল বিদায়বার্তা দেয়ার পর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন শুধীজনের অভিনন্দন বার্তায় ভাসছেন তিনি।

তার মানে আমলার ক্যারিয়ারের সর্বশেষ ম্যাচ হয়ে রইল ২০১৯ আইসিসি বিশ্বকাপে চেস্টার লি স্ট্রিটে শ্রীলঙ্কার বিপক্ষের ম্যাচটি। শেষ টেস্টও খেলেছেন পোর্ট এলিজাবেথে গত ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে। ২০০৮ সালে ভারতের মাটিতে স্বাগতিকদের বিপক্ষে টেস্ট অভিষেক হওয়ার তিন বছর পর চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে ম্যাচ দিয়ে ওয়ানডে জার্সি গায়ে ওঠে তার। দীর্ঘ ১৫ বছরের ক্যারিয়ারে দেশের হয়ে ১২৪টি টেস্ট, ১৮১টি ওয়ানডে ও ৪৪টি টি-২০ ম্যাচে অংশ নিয়েছেন তিনি। সব মিলে ৫৫টি সেঞ্চুরি ও ৮৮ হাফ সেঞ্জুরিতে করেছেন ১৮৬০০’র বেশি রান। দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় সর্বোচ্চ (৯২৮২) টেস্ট রান সংগ্রাহক তিনি। একমাত্র প্রটিয়া ব্যাটসম্যান হিসেবে টেস্টে ট্রিপল সেঞ্চুরি রয়েছে তার নামে। প্রথম নন শেতাঙ্গ হিসেবে ২০১৪ থেকে ২০১৬ পর্যন্ত দক্ষিণ আফ্রিকা টেস্ট দলের অধিনায়ক ছিলেন আমলা।

ওয়ানডেতে দেশের হয়ে সর্বোচ্চ ২৭ সেঞ্চুরির মালিক আমলা। এই সংস্করণে সবচেয়ে কম ইনিংসে ব্যক্তিগত রান সংগ্রহে দ্রুততম ২ হাজার থেকে ৭ হাজারি ক্লাবের মাইলফলকে পা রাখা ব্যাটসম্যান তিনি। ক্রিকেটের দুই সংস্করণে ২৫টি করে সেঞ্চুরি আছে এমন পাঁচ ক্রিকেটারের একজন তিনি। দীর্ঘ দিন ছিলেন আইসিসি টেস্ট ও ওয়ানডে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ের তালিকায় শীর্ষে। তার সময়েই দীর্ঘ দিন টেস্টে অজেয় দলে পরিণত হয়েছিল দক্ষিণ আফ্রিকা।

বিদায়ী বার্তায় আমলা বলেন, ‘প্রথমে সব প্রসংশা ও কৃতজ্ঞতা সৃষ্টিকর্তার প্রতি যিনি আমাকে প্রটিয়া দলের হয়ে এই যাত্রায় শামিল করেছেন যে যাত্রা ছিল আনন্দের।’ ‘অসাধারণ এই সফরে আমি অনেক কিছু শিখেছি, অনেক বন্ধু বানিয়েছি এবং সবচেয়ে বড় কথা প্রটিয়াফায়ারের সঙ্গে ভ্রাতৃত্ব ভাগাভাগি করেছি।’ ৩৬ বছর বয়সী যোগ করেন, ‘আমাকে ভালোবাসা ও সমর্থন দেওয়ায় এবং আমার জন্য প্রার্থনা করায় বাবা-মাকে আমি ধন্যবাদ দিতে চাই। অবিশ্বাস্য এই যাত্রায় আমার পরিবার, বন্ধু, এজেন্ট, সতীর্থ, সাপোর্ট স্টাফদের ধন্যবাদ জানাতে চাই।’

তার এই বিদায়ে বিষন্নতা নেমে এসেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকায় (সিএসএ)। সিএসএ চিফ এক্সিকিউটিভ থাবাং মোরে বলেন, ‘খেলার অন্যতম একজন কিংবদন্তিকে এভাবে বিদায় বলাটা সব সময়ই দুখের। একই সঙ্গে বরং এটাকে আমরা ঐশ্বর্যের সঙ্গেও উদযাপন করতে পারি। সে খেলাটাকে বিশ্বব্যাপি অনন্য পর্যায়ে নিয়ে গেছে। তার অসাধারণ মানবিকতা সব সময়ই আমাদের শিক্ষা দেয় কিভাবে আমরা আমাদের জীবনকে এগিয়ে নিতে পারি। তিনি কেবল প্রটিয়াদের কাছে নয়, বৃহত্তর দেশেও দারুণ মূল্যবোধের পরিচয় দিয়েছেন। আমি নিশ্চিত ক্রিকেট খেলোয়াড়, অ্যাডমিনিস্ট্রেটর, গণমাধ্যম ও বিশ্বের সকল ভক্ত-সমর্থকরা সিএসএ পরিবারের সঙ্গে যোগ দেবে দারুণভাবে দায়ীত্ব শেষ করা হাশিমকে অভিনন্দন জানাতে এবং তাকে আরো ভালো ভবিষ্যত কামনা করতে।’

টুইট বার্তায় আমলাকে শুভকামনা জানিয়ে পোস্ট দিয়েছেন সাবেক অনেক সতীর্থ-বন্ধু। এই তালিকায় রয়েছেন ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকার, পাকিস্তানের সাবেক স্পিড স্টার শোয়েব আখতার, স্পিনার সাকলাইন মোশতাক, আজহার মাহমুদ, ভারতের সাবেক অল রাউন্ডার ইরফান পাঠান, স্বদেশি রবিন পিটারসেন, শন পোলক, মার্ক বাউচার, ফাফ ডু প্লেসিসসহ অনেকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমলা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ