Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সালমানের ‘ভারত’-এর বিরুদ্ধে মামলা

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২ জুন, ২০১৯, ৮:২১ পিএম

ঈদুল ফিতরে মুক্তি পেতে যাচ্ছে বলিউড সুপারস্টার সালমান খানের সিনেমা ‘ভারত’। মুক্তির আর মাত্র তিন দিন বাকি। এর মধ্যে নাম নিয়ে আইনি জটিলতায় পড়তে হয়েছে সিনেমাটি। ‘ভারত’ নাম ব্যবহারের ফলে দেশপ্রেমীদের অনুভূতি আঘাতপ্রাপ্ত হতে পারে, এমন অভিযোগ তুলে দিল্লি হাইকোর্টে জনস্বার্থে মামলা দায়ের করা হয়েছে। একই সঙ্গে সিনেমাটির ‘ভারত’ নাম পরিবর্তনের দাবিও জানানো হয়েছে।

বিপিন ত্যাগী নামের এক ব্যক্তি এ মামলা দায়ের করেছেন। তার অভিযোগ, সিনেমায় ‘ভারত’ নাম ব্যবহারের ফলে ভারতীয় দণ্ডবিধির ৩ নম্বর ধারা লঙ্ঘিত হয়েছে। কারণ এই ধারা মতে ‘ভারত’ নামটি বাণিজ্যিক স্বার্থে ব্যবহার করা আইনত দণ্ডনীয় অপরাধ। তাই সিনেমার নাম হিসেবে কোনো মতেই ‘ভারত’ ব্যবহার করা যাবে না।

এছাড়া সিনেমাটির প্রকাশিত ট্রেলারের একটি সংলাপ নিয়েও আপত্তি জানানো হয়েছে বলে জানা গেছে। ট্রেলারে দেখা গিয়েছে সিনেমার কেন্দ্রীয় চরিত্র ভারতের সঙ্গে দেশের তুলনা করা হয়েছে। যা কিছুতেই মেনে নেওয়া যায় না বলে মামলাকারীর দাবি। সংলাপ কর্তন ও নাম পরিবর্তনের দাবি করেছেন তিনি।এই বিষয়ে ‘ভারত’ সিনেমার নির্মাতারা এখন পর্যন্ত কোনও প্রতিক্রিয়া জানাননি। এছাড়া দিল্লি হাইকোর্টে শুনানির দিনও ধার্য করেনি।

আলী আব্বাস জাফর পরিচালিত সিনেমাটির নাম ভূমিকায় দেখা যাবে সালমান খানকে। এতে ‘ভাইজান’র বিপরীতে রয়েছেন ক্যাটরিনা কাইফ। আরও অভিনয় করেছেন দিশা পাটানি, সুনীল গ্রোভার, জ্যাকি শ্রফ প্রমুখ। পরিচালকের সঙ্গে সিনেমাটি যৌথভাবে প্রযোজনা করছেন অতুল অগ্নিহোত্রী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বলিউড

১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ