Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মসজিদে গাউছুল আজমে পবিত্র শবে বরাত পালিত

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

রাজধানীর মহাখালিস্থ বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন ও মসজিদে গাউছুল আজম কমপ্লেক্সে যথাযোগ্য মর্যাদায় পবিত্র শবে বরাত পালিত হয়েছে।
পবিত্র শবে বরাত উপলক্ষে মহাখালীস্থ মসজিদে গাউছুল আযম ছিল ধর্মপ্রাণ মুসল্লি­দের দ্বারা কানায় কানায় পূর্ণ। ঠাঁই ছিল না মসজিদ চত্বরেও। ঠাঁই নিতে হয়েছিলো রাজপথে। একই পরিস্থিতি ছিলো সংলগ্ন মহিলাদের পৃথক মসজিদের। এ পরিস্থিতি ছিলো এশার নামাজের পর থেকে ফজর পর্যন্ত। বিপুল সংখ্যক মুসল্লি-মসজিদে অবস্থান করে রাতব্যাপী এবাদত বন্দেগী ওয়াজ মিলাদ ও দোয়ার মাহফিলে ছিলো মশগুল।
ফজর নামাজের জামাতেও মসজিদের অভ্যন্তরে মুসল্লিদের ঠাঁই হয়নি। মুসল্লিরা মসজিদের বাইরে, মসজিদ চত্বরে ও রাস্তায় অবস্থান নিয়ে জামাতে শরীক হয়েছেন। মহিলাদের জন্য পৃথক মসজিদে আগত মহিলা মুসল্লিগণের ঠাঁই ছিলো না। বাইরের পৃথক চত্বরে অবস্থান নিয়ে তারা এবাদত বন্দেগী করেছেন। শবে বরাত উপলক্ষে মসজিদে গাউছুল আজমে এবারকার গণউপস্থিতি ও তরুণ মুসল্লিদের উৎসাহ উদ্দীপনা ছিলো চোখে পড়ার মতো। মহাখালী গুলশান, বনানী, বসুন্ধরা, বারিধারা ও পার্শ্ববর্তী এলাকাসমূহের লাখো মুসল্লি বিশেষ করে নারী শিশু এবং তরুণদের উপস্থিতিতে মসজিদ কমপ্লেক্সে ছিলো উপচেপড়া ভীড়।
এ উপলক্ষ্যে লাইলাতুল বরাত মাহ্ফিলের আয়োজন করা হয়। আয়োজিত মহতি মাহফিলে বাদ এশা থেকে গুরুত্বপূর্ণ আলোচনা করেন বিশিষ্ট আলেমেদ্বীন ও ইসলামি চিন্তাবীদ আলহাজ্ব মুফতি মাওলানা শামছুল আলম মুহীব্বী মুহাদ্দীস ছারছীনা দ্বীনিয়া মাদরাসা। রাত ১১ টা থেকে লাইলাতুল বরাতের গুরুত্ব ও তাৎপর্যের উপর আলোচনা করেন সুমিষ্টভাষী ওয়যেজ দারুন্নাজাত সিদ্দিকীয়া কামিল মাদরাসা প্রধান মুফতি মাওলানা ওসমান গনী ছালেহী। আলোচনা, মিলাদ-ক্বিয়াম শেষে মুসলিম উম্মাহ’র শান্তি ও সমৃদ্ধি কামনা এবং দেশ ও জাতীর কল্যাণে বিশেষ দোয়া-মুনাজাত পরিচালনা করেন গুলশান কেন্দ্রিয় মসজিদের খতীব আলহাজ্ব মাওলানা সামছুল হক ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জমিয়াতুল মোদার্রেছীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ