Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বার্থান্বেষী আমলারা প্রধানমন্ত্রীর অবদান মøান করার হীনচক্রান্তে লিপ্ত

মাদরাসা শিক্ষা উন্নয়ন মহাসচিব জমিয়াতুল মোদার্রেছীন

প্রেস বিজ্ঞপ্তি | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২২, ১২:৫৪ এএম

দেশের সংযুক্ত ও স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা শিক্ষকগণ উপযুক্ত সম্মানী ও শিক্ষার্থীদের প্রাথমিকের ন্যায় সুযোগ-সুবিধা না দিয়ে একদল কুচক্রি আমলা মাদরাসা শিক্ষা ধ্বংসের অপচেষ্টা চালিয়ে যাচ্ছে বলে ধারণা করছেন দেশের মাদরাসা শিক্ষক কর্মচারীদের পেশাজীবী অরাজনৈতিক সংগঠন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের মহাসচিব প্রিন্সিপাল শাব্বীর আহমদ মোমতাজী।

গতকাল চট্টগ্রামের বোয়ালখালী শাকপুর দারুচ্ছুন্নাহ কামিল মাদরাসা ও হযরত রাবেয়া বসরী মহিলা দাখিল মাদরাসার যৌথ উদ্যোগে দারুচ্ছুন্নহ মাদরাসার প্রতিষ্ঠাতা ও সভাপতি আল্লামা মাওলানা নূর মোহাম্মদ এর সভাপতিত্বে জমিয়াত মহাসচিবকে সংবর্ধনা দেয়া কালে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, স্বতন্ত্র ইবতেদায়ী শিক্ষকগণ অত্যন্ত মানবেতর জীবন যাপন করছেন। শিক্ষা পরিবারের সদস্য হওয়া সত্যেও তারা কোনঠাসা হয়ে আছে। যা অত্যন্ত লজ্জাস্কর। প্রাথমিকের শিক্ষকগণ উপযুক্ত সম্মানী, ভাতা ও অন্যান্য সুযোগ-সুবিধা পেয়ে থাকলেও ইবতেদায়ী শিক্ষাগণ বঞ্চিত হচ্ছেন সকল কিছু থেকে। নামে মাত্র কিছু সংখ্যক শিক্ষক সম্মানী পেলেও তা নিতান্তই স্বল্প। অপরদিকে প্রাথমিকের শিক্ষার্থীরা বৃত্তি, উপবৃত্তি, টিফিনসহ নানাবিধ সুবিধা ভোগ করে সানন্দে শ্রেণিকক্ষে উপস্থিত হলেও স্বতন্ত্র ও সংযুক্ত ইবতেদায়ী শিক্ষার্থীরা এর কিছুই পাচ্ছে না বিধায় ক্রমশ শ্রেণিকক্ষ বিমুখ হয়ে হীনমন্নতায় ভুগছে। এরধারা অব্যাহত থাকলে অচিরেই মাদরাসা শিক্ষা ধ্বংসের দারপ্রান্তে পৌঁছবে। তদুপরি আসন্ন বৃত্তি পরীক্ষা থেকে মাদরাসার শিক্ষার্থীদের বঞ্চিত করায় দেশের সকল মাদরাসা শিক্ষক-শিক্ষার্থীরা হতাশাগ্রস্ত হয়ে পড়েছে।

মহাসচিব বলেন, আশঙ্কা করছি দেশের মাদরাসা শিক্ষা উন্নয়নে প্রধানমন্ত্রী যে ঐতিহাসিক অবদান রেখেছেন তা মøান করার জন্য এবং বহির্বিশ্বের কাছে দেশের শিক্ষা ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করার নিমিত্তে একদল স্বর্থান্বেষি আমলা মাদরাসা শিক্ষা নিয়ে এ ধরনের হীনচক্রান্তে লিপ্ত হয়েছে। তিনি এ সকল সমস্যা দ্রুত সমাধানের জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে উপস্থিত শিক্ষকগণকে শিক্ষার্থীদের প্রতি আরো যত্নবান হয়ে আন্তরিকতার সাথে শ্রেণিকক্ষে পাঠদানের পরামর্শ প্রদান করেন।

সংবর্ধনা অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কাগতিয়া দরবার শরিফের পীর সাহেব ও বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সহ-সভাপতি আলহাজ্ব সৈয়দ মুনিরুল্লাহ আহমদী। এছাড়াও উভয় মাদরাসার শিক্ষক-শিক্ষিকা ও গভর্নিং বডির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জমিয়াতুল মোদার্রেছীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ