Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কাল থেকে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০১৯, ৪:০০ পিএম

সারাদেশে একযোগে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে আগামীকাল সোমবার থেকে। এ পরীক্ষা চলবে ৬ মে পর্যন্ত। এবার দুই হাজার ৫৭৯টি কেন্দ্রে দেশের ৯ হাজার ৮১টি প্রতিষ্ঠানের ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। এর মধ্যে ছাত্র ৬ লাখ ৬৪ হাজার ৪৯৬ জন ছাত্র এবং ছাত্রী ৬ লাখ ৮৭ হাজার ৯ জন। তত্ত্বীয় পরীক্ষা শেষ হলে ৬ মে’র পর ব্যবহারিক পরীক্ষা শুরু হবে।

আজ রোববার সচিবালয়ে সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এবার ৮টি সাধারণ শিক্ষা বোর্ডের আওতায় এইচএসসি পরীক্ষায় মোট অংশ নিচ্ছে ১১ লাখ ৪৭ হাজার ৭৪৭ জন। এর মধ্যে ছাত্র ৫ লাখ ৭৩ হাজার ৮১২ জন এবং ছাত্রী ৫ লাখ ৬৪ হাজার ৯৩৫ জন। এই পরীক্ষায় কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এসএসসি ভোকেশনাল পরীক্ষায় ১ লাখ ২৪ হাজার ২৬৫ জন এবং মাদরাসা শিক্ষা বোর্ডের অধীন আলিম পরীক্ষায় ৭৮ হাজার ৪৫১ জন অংশ নিচ্ছে।

এবারও পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। প্রথমে অনুষ্ঠিত হবে প্রশ্নপত্রের বহুনির্বাচনী অংশের পরীক্ষা। এরপর হবে সৃজনশীল বা রচনামূলক অংশের পরীক্ষা। সকালের পরীক্ষা ১০টা থেকে বেলা একটা এবং বিকেলের পরীক্ষা দুটা থেকে পাঁচটা পর্যন্ত অনুষ্ঠিত হবে। এছাড়া পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস রোধে বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছে সরকার।

 

 

 

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এইচএসসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ