Inqilab Logo

সোমবার, ০৪ মার্চ ২০২৪, ২০ ফাল্গুন ১৪৩০, ২২ শাবান সানি ১৪৪৫ হিজরী

এসএসসি-দাখিল ১৫ সেপ্টেম্বর এইচএসসি-আলিম নভেম্বরে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২২, ১১:৫৯ পিএম

বন্যার কারণে পিছিয়ে যাওয়া চলতি বছরের এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা আগামী ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। আর এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা শুরুর দেড় মাস পর নভেম্বরের শুরুতে এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষা শুরুর পরিকল্পনার কথা জানিয়েছেন তিনি। গতকাল রোববার শিক্ষা মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী একথা জানান।

তিনি বলেন, আমরা আশা করছি ১৫ সেপ্টেম্বর এসএসসি ও দাখিল পরীক্ষা শুরু করতে পারব। বোর্ডগুলো শিগগিরই পরীক্ষার সময়সূচি জানিয়ে দেবে। আর সিলেট ও সুনামগঞ্জের বন্যাদুর্গত এলাকার শিক্ষার্থীদের মধ্যে যাদের বই নষ্ট হয়ে গেছে, তাদের ২৪ জুলাইয়ের মধ্যে নতুন বই পৌঁছে দেওয়া হবে।

সারা দেশে ২০ লাখের বেশি শিক্ষার্থী এবার এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষায় বসবে। কিন্তু বন্যাদুর্গত এলাকায় অনেক শিক্ষার্থীর বইপত্র ক্ষতিগ্রস্ত হয়েছে। সে কথা উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, আমরা ২৪ জুলাইয়ের মধ্যে বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকায় বই পাঠিয়ে দিতে পারব। সেই হিসেবে অগাস্টের মাঝামাঝি পরীক্ষা নেওয়ার পরিকল্পনা ছিল, কিন্তু অগাস্টে আবার বন্যা হওয়ার একটা আশঙ্কা আছে, তাই আমরা সেপ্টেম্বরের ১৫ তারিখ থেকে এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা শুরু করব। আর এর ছয় সপ্তাহ পর, অর্থাৎ নভেম্বরের শুরুতে আমরা এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষা শুরু করব।

বিলম্বের কারণে সিলেবাস বদলাবে কি না- এ প্রশ্নের জবাবে দীপুমনি বলেন, পরীক্ষার সিলেবাস আগের শিডিউলে যেভাবে করা হয়েছিল সেভাবেই হবে। পরীক্ষার্থীদের বলব, এবার যেন পরীক্ষার গ্যাপ বেশি আশা না করে। এমনভাবে তারিখ নির্ধারণ হবে যেন পরীক্ষার্থীরা কোনোভাবেই অসুবিধায় না পড়ে।

করোনা পরিস্থিতির কারণে চলতি বছরের এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা ১৯ জুন শুরু করে ৬ জুলাই শেষ করার কথা ছিল। কিন্তু জুনের মাঝামাঝি সময়ে প্রবল বর্ষণ আর উজানের ঢলে সিলেট অঞ্চল এবং উত্তরের কয়েকটি জেলায় ব্যাপক বন্যা দেখা দিলে সরকার ১৭ জুন পরীক্ষা স্থগিতের ঘোষণা দেয়।

শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, গতবছরের মতো এবারও সব বিষয়ে পূর্ণ নম্বরে পরীক্ষা হবে না। পুনর্বিন্যস্ত পাঠ্যসূচি অনুযায়ী এবার এসএসসিতে ধর্ম ও নৈতিক শিক্ষা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং বিজ্ঞান- এই তিন বিষয়ের পরীক্ষা নেওয়া হবে না। এ বিষয়গুলোর নম্বর সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে মূল্যায়ন করা হবে। আর এইচএসসিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরীক্ষা না নিয়ে তা সবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে নম্বর দেওয়া হবে।

বাংলা, ইংরেজি, গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন, উচ্চতর গণিত, জীববিজ্ঞান, হিসাববিজ্ঞান, ব্যবসায় উদ্যোগ, ফিন্যান্স ও ব্যাংকিং, বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা, ভূগোল ও পরিবেশ, পৌরনীতি ও নাগরিকতা, অর্থনীতি, গার্হস্থ্য বিজ্ঞান এবং কৃষি শিক্ষা- এই বিষয়গুলোতে এবার পরীক্ষা হবে এসএসসিতে।
আর এইচএসসিতে পরীক্ষা হবে বাংলা, ইংরেজি ও গ্রুপভিত্তিক নৈর্বচনিক তিনটি বিষয় এবং একটি ঐচ্ছিক বিষয়ে পুনর্বিন্যস্ত পাঠ্যসূচি অনুযায়ী।

এসএসসি ও এইচএসসিতে ২ ঘণ্টার পরীক্ষায় প্রতিটি বিষয়ে নৈর্ব্যক্তিক প্রশ্নের জন্য ২০ মিনিট এবং রচনামূলক প্রশ্নের জন্য ১ ঘণ্টা ৪০ মিনিট সময় থাকবে এবার। বাংলা দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম পত্র ও দ্বিতীয় পত্র- এই বিষয়গুলোতে ৫০ নম্বরের পরীক্ষা হবে।

অন্য বিষয়গুলোর মধ্যে যেসব বিষয়ে ব্যবহারিক আছে, সেগুলোতে ৪৫ নম্বরের (রচনামূলক ৩০ ও নৈর্ব্যক্তিক ১৫ নম্বর) এবং ব্যবহারিক না থাকলে ৫৫ নম্বরের (রচনামূলক ৪০ ও নৈর্ব্যক্তিক ১৫) পরীক্ষা দিতে হবে শিক্ষার্থীদের।
পরীক্ষার্থীদের এবার নির্বাচনী পরীক্ষাও দিতে হবে না। এর পরিবর্তে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো প্রস্তুতিমূলক পরীক্ষা নিতে পারবে।

পরীক্ষা চলাকালে কোচিং সেন্টার বন্ধ থাকবে কি না- এমন প্রশ্নে দীপুমনি বলেন, ্রকোচিং সেন্টার পরীক্ষা চলাকালে বরাবরের মত বন্ধ থাকবে।##



 

Show all comments
  • তানজিমা আক্তার ১৮ জুলাই, ২০২২, ৬:০৩ এএম says : 0
    না মানে বলছিলাম যে,সিলেবাসটা আরেকটু কমালে ভালো হতো
    Total Reply(0) Reply
  • Ordinary Angkasa ১৮ জুলাই, ২০২২, ৬:০২ এএম says : 0
    যাক,,ভালোই হয়েছে,,আরো বেশি পড়ার সময় পাওয়া গেলো
    Total Reply(0) Reply
  • Md Ali Azgor ১৮ জুলাই, ২০২২, ৬:০৪ এএম says : 0
    যে বয়সে আমরা সবাই সেজদা দেওয়ার সুযোগ পাচ্ছি সে-বয়সে অনেক কবরে শুয়ে আছে, তাই সবাই শুকরিয়া আদায় করি, আল্লাহ সবাইকে পাঁচ ওয়াক্ত নামাজ পড়ার তৌফিক দান করুক।???? আমিন????❤️
    Total Reply(0) Reply
  • Md Jahangir Alam ১৮ জুলাই, ২০২২, ৬:০৪ এএম says : 0
    করোনা চলে আসবে সে সময় আসতে আসতে
    Total Reply(0) Reply
  • Md Robiul Islam Robbel ১৮ জুলাই, ২০২২, ৬:০৪ এএম says : 0
    Good decision.
    Total Reply(0) Reply
  • পলাশ মজুমদার ১৮ জুলাই, ২০২২, ৬:০৪ এএম says : 0
    এত পিছিয়ে দেয়া ঠিক হল না বিগত ৩/৪ বছর জুড়ে শিক্ষা ব্যাবস্থার উপর আঘাত চলছে অনবরত
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এসএসসি-দাখিল ১৫ সেপ্টেম্বর এইচএসসি-আলিম নভেম্বরে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ