Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নরসিংদীতে গত বছর খুনসহ ৩৫৪টি অস্বাভাবিক মৃত্যু

সরকার আদম আলী, নরসিংদী থেকে | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

খুনাখুনীর জেলা হিসেবে পরিচিত নরসিংদীতে খুনসহ অস্বাভাবিক পর্যায়ে উপনীত হয়েছে। দিন দিন প্রলম্বিত হচ্ছে লাশের সারি। প্রতি বছরই বৃদ্ধি পাচ্ছে খুন, দুর্ঘটনা, আত্মহত্যা ও রহস্যজনক মৃত্যুরসংখ্যা। যেমনি সংঘটিত হচ্ছে হত্যাকান্ড, তেমনি ঘটছে আত্মহত্যা এবং প্রায় সমাহারে পাওয়া যাচ্ছে অজ্ঞাতনামা লাশ।
২০১৮ সালে নরসিংদীতে কমবেশি ৪শত অস্বাভাবিক মৃত্যুর ঘটনা ঘটেছে। এরমধ্যে নরসিংদীর ৭টি থানায় রেকর্ড হয়েেেছ খুনসহ ৩৫৪ টি অস্বাভাবিক মৃত্যুর মামলা। যার মধ্যে ৯১টি মামলা হচ্ছে অজ্ঞাতনামা লাশের মামলা। বাকি ২৬৩ টি মামলার মধ্যে শতাধিক প্রত্যক্ষ খুন এবং শতাধিক পরোক্ষ বা আত্মহত্যাজনিত মৃত্যু। এর আগের বছর অর্থাৎ ২০১৭ সালে নরসিংদী জেলার সাতটি থানায় রেকর্ড হয়েছিল তিন শতাধিক খুনসহ অস্বাভাবিক মৃত্যুর ঘটনা। এরমধ্যে ৮০ টিরও বেশি সংখ্যক ছিল রেলকাটা লাশ সংক্রান্ত মামলা সংক্রান্ত মামলা।
স্থানীয় অপরাধ বিশেষজ্ঞদের মতে, রাজনৈতিক কারণ, ব্যক্তিগত শত্রুতা, জমি সংক্রান্ত বিরোধ, মদ মাদকের বখরা নিয়ে দ্ব›দ্ব এবং সামাজিক বিরোধ থেকে ঘটছে হত্যাকান্ড এবং সামাজিক অস্থিরতা, দাম্পত্য কলহ এবং বিভিন্নমুখী হুতাশা থেকে ঘটে চলছে আত্মহত্যার মতো ভয়াবহ ঘটনা। নরসিংদী জেলায় প্রায় প্রতি বছরই বড় বড় রাজনৈতিক হত্যাকান্ডসহ ছোট-বড় বহুসংখ্যক হত্যাকান্ড সংঘটিত হয়। এরমধ্যে বেশিরভাগ হত্যাকান্ড সংঘটিত হয় মদ, মাদক ও নারী ঘটিত ব্যাপারে। এরমধ্যে প্রথম পর্যায়ে রয়েছে মদ, মাদক সম্পর্কিত হত্যাকান্ড এবং দ্বিতীয় পর্যায়ে রয়েছে রায়পুরার চরাঞ্চলে মোড়লগিরির লড়াইয়ে সংঘটিত হত্যাকান্ড। অজ্ঞাতনামা লাশের সারিও দীর্ঘ হচ্ছে দিন দিন। এসব অজ্ঞাত নামা ব্যক্তিরা শিকার হচ্ছে গুপ্তহত্যা এবং রহস্যজনক হত্যাকান্ডের।
গতবছর অজ্ঞাতনামা লাশের মধ্যে ৫৭ টি হচ্ছে ট্রেনে কাটা লাশ। বাকি ৩৪ টি মামলা হচ্ছে জেলার ৬ টি থানার বিভিন্ন স্থান থেকে উদ্ধারকৃত অজ্ঞাতনামা লাশের মামলা। এসব অজ্ঞাতনামা লাশগুলোর দু-একটি বাদে সবই বেওয়ারিশ লাশ হিসেবে দাফন করা হয়েছে । অজ্ঞাতনামা লাশের মামলা খুব একটা গুরুত্ব সহকারে তদন্ত হচ্ছে না। প্রকৃত রহস্য উদঘাটিত হচ্ছে না যে, কে বা কারা কি কারনে এসব ব্যক্তিদেরকে খুন করেছে। এ সমস্ত অজ্ঞাতনামা লাশের বেশিরভাগেরই নাম পরিচয় অজ্ঞাত থেকে যাচ্ছে।
নরসিংদী রেলওয়ে ফাঁড়ি পুলিশের উদ্ধারকৃত ট্রেনে কাটা পড়া ৫৭ টি লাশের মধ্যে ৩৪ টি হচ্ছে পুরুষ এবং ১৪ টি হচ্ছে মহিলার লাশ। অপরাধ বিশেষজ্ঞদের মতে, আগে ট্রেনে কাটা পড়ে এত মানুষ নিহত হওয়ার কথা জানা যায়নি। এখন প্রতি বছরই ট্রেনে কাটা পড়ে নিহতের সংখ্যা দিন দিন বাড়ছে। বর্তমানে রেলে কাটা পড়া লাশের বেশিরভাগই পরিকল্পিত হত্যাকান্ড। খুনিরা হত্যাকান্ডকে ঢাকা দেয়ার জন্য রেলকে ব্যবহার করছে। অন্য জায়গা থেকে মানুষ হত্যা করে রেলের উপর রেখে দিচ্ছে। ট্রেনে কাটা পড়ার সাথে সাথেই ঢাকা পড়ে যাচ্ছে প্রকৃত হত্যাকান্ডের ঘটনা। হত্যাকান্ডকে চালিয়ে দিচ্ছে আত্মহত্যা হিসেবে। এমনিভাবে দিনের পর দিন পরিকল্পিত হত্যাকান্ডগুলো ঢাকা পড়ে যাচ্ছে আত্মহত্যার নামে। রেল পুলিশ এ সমস্ত ঘটনা গভীরভাবে তদন্ত করতে পারছে না।
নরসিংদীতে খুনের পাশাপাশি অব্যাহত গতিতে বেড়ে চলছে আত্মহত্যার ঘটনা। ফাঁসিতে ঝুলে এবং বিষ পান করে প্রতিবছর শতাধিক মানুষের প্রাণহানি ঘটছে নরসিংদীতে। এবছর নরসিংদীর অস্বাভাবিক মৃত্যুর তালিকায় রয়েছে শতাধিক আত্মহত্যার ঘটনা। আত্মহত্যাকারীদের মধ্যে ১৫ থেকে ৩৫ বছরের নারী পুরুষ ও শিশুর সংখ্যাই বেশি। বেশিরভাগ আত্মহত্যাই ঘটছে দাম্পত্য কলহ ও প্রেম বিরহের কারণে। ভারতীয় টেলিভিশনের আগ্রাসন এবং স্মার্টফোনের বদৌলতে এসব আত্মহত্যার ঘটনা সংঘটিত হচ্ছে বলে বিশেষজ্ঞরা জানিয়েছে।
ভারতীয় টিভির অধিকাংশ সিরিয়াল নাটকগুলো মানুষের মধ্যে হতাশার জন্ম দিচ্ছে। আর এসব হতাশা মানুষকে আত্মহত্যার দিকে ঠেলে দিচ্ছে। এ ব্যাপারে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও এসব ভারতীয় সিরিয়ালের কড়া সমালোচনা করেছেন। আত্মহত্যার কারণ হচ্ছে স্মার্টফোন।
স্মার্ট ফোনগুলোতে ছড়িয়ে পড়েছে হাজার হাজার পর্ণোছবি। মনোবিজ্ঞানীদের মতে, এসব পর্নোছবি দেখে দেখে বেড়ে যাচ্ছে যৌন উশৃংখলতা। এসব যৌন উশৃঙ্খলতা থেকে দেখা দিচ্ছে আত্মদ্ব›দ্ব। এই আত্মদ্ব›েদ্বর কারণে জীবন ব্যবস্থায় ভারসাম্য হারিয়ে ফেলছে সাধারন মানুষ। বেড়ে যাচ্ছে পারিবারিক ও দাম্পত্য কলহ। এক পর্যায়ে মানুষ হতাশাগ্রস্ত হয়ে আত্মহত্যার দিকে ঝুঁকে পড়ছে নারী ও পুরুষেরা। এভাবে দিনের পর দিন আত্মহত্যার ঘটনা ভয়াবহ আকার ধারণ করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খুন

৩১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ