Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

দেড় বছর পর ওয়ানডে দলে আমির

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

নিষেধাজ্ঞা কাটিয়ে আন্তর্জাতিক ক্রিকেট ফিরে চমক দেখালেও ২০১৭ সালের পর থেকে পাকিস্তান ওয়ানডে দলের বাইরে রয়েছেন মোহাম্মদ আমির। তবে লম্বা সময় পর নিজেকে জানান দিয়ে আবারো ওয়ানডে দলে জায়গা করে নিয়েছেন এ পেসার।

সবশেষ ২০১৭ সালের জুনে চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে পাকিস্তান দলের হয়ে খেলছিলেন মোহাম্মদ আমির। এরপর বোলিংয়ে ধার না থাকায় সব ধরনের ফরম্যাট থেকে বাদ পড়েছিলেন তিনি। তবে ঘরোয়া ক্রিকেটের অগ্নিপরীক্ষা শেষে জাতীয় দলে ফের জায়গা করে নিয়েছেন আলোচিত এ পেসার। এবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজে দলে সুযোগ পেয়েছেন আমির।

আামিরের সঙ্গে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পাকিস্তান ওয়ানডে দলে ফিরেছেন মোহাম্মদ রিজওয়ান। ২০১৭ সালের জানুয়ারির পর এই প্রথম পাকিস্তানের ওয়ানডে দলে ঠাঁই হয়েছে তার। সঙ্গে রয়েছেন বোলিং অলরাউন্ডার হুসাইন তালাত ও ব্যাটসম্যান শান মাসুদ।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজে শেষ দুটিতে ২-০ ব্যবধানে হেরে সিরিজ হারিয়েছে পাকিস্তান। জোহানেসবার্গে শেষ টেস্টের পর ওয়ানডে যুদ্ধে নামবে দলটি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে পাকিস্তান দল।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পাকিস্তানের হয়ে ওয়ানডেতে অভিষেক হয়ে যেতে পারে হুসাইন তালাত শন মাসুদের। আরব আমিরাতে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে থাকা আসিফ আলী ও জুনায়েদ খানও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দলেও রয়েছেন। তাবে হাটুর চোটের কারণে বাদ পড়েছেন হারিস সোহেল।
পাকিস্তান ওয়ানডে দল : সরফরাজ আহমেদ (অধিনায়ক), বাবর আজম, ফাহিম আশ্রাফ, ফখর জামান, হাসান আলী, হুসাইন তালাত, ইমাদ ওয়াসিম, ইমাম-উল-হক, মোহাম্মদ আমির, মোহাম্মদ হাফিজ, মোহাম্মদ রিজওয়ান, সাদাব খান, শাহীন আফ্রিদি, শান মাসুদ, শোয়েব মালিক, উসমান খান।

ক্রিকেটকে বিদায় এলবি মরকেলের
স্পোর্টস ডেস্ক : বিগ হিটার হিসেবেই পরিচিত ছিলেন দক্ষিণ আফ্রিকা দলের বাঁহাতি ব্যাটসম্যান এলবি মরকেল। তবে এবার সব ধরণের ক্রিকেটকে বিদায় বলে দিলেন প্রোটিয়া এই ব্যাটসম্যান। গতপরশু সব ধরণের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন মরকেল।

৩৭ বছর বয়সি প্রোটিয়া এই ক্রিকেটার শেষবার ২০১৫ সালের অক্টোবরে ভারতের বিপক্ষে টি-টোয়েন্টিতে মাঠে নামেন।
সবমিলিয়ে ২০ বছরের ক্যারিয়ারে ১টি মাত্র টেস্ট খেলেন মরকেল। যেখানে ব্যাট হাতে ৫৮ রান ও বল হাতে একটি উইকেট নেন তিনি। এছাড়াও দেশের জার্সিতে ৫৮টি ওয়ানডে ম্যাচে ব্যাট হাতে ২টি অর্ধশতকসহ ৭৮২ রান ও বল হাতে ৫০টি উইকেট নেন তিনি। আর ৫০টি টি-টোয়েন্টি ম্যাচে দেশের জার্সিতে নেমে ব্যাট হাতে ৫৭২ ও বল হাতে ২৬ উইকেট নেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেট থেকে আগে বিদায় নিলেও এবার সব ধরণের ক্রিকেটকে বিদায় বললেন মরকেল, ‘ক্রিকেট মাঠ ছাড়ার সময় হয়ে গেছে, এখন থেকে সব ধরণের ক্রিকেট থীক বিদায় নিচ্ছি।’

দক্ষিণ আফ্রিকার প্রিমিয়ার লিগে টাইটানস দলের নেতৃত্বে ছিলেন মরকেল। দলের হ্যাটট্রিক শিরোপা জয়ে বড় ভূমিকা ছিল তার। তবে ক্রিকেটকে বিদায় বলার আগে ক্যারিয়ারের শেষ ২০ বছর নিয়ে কথা বলেছেন তিনি, ‘শেষ বিশটা বছরে আমার জার্নিটা দারুণ ছিল। এর মধ্যে কাটানো সময়গুলো আমার কাছে স্মৃতি হয়েই থাকবে। টাইটানসের দলের উন্নতি ও খেলোয়াড়দের উন্নতি আশা করবো। আমি সবসময় টাইটানসের একজন ভক্ত হয়েই থাকবো।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমির


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ