Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আরব আমিরাত পর্যটকদের আকৃষ্ট করতে মদের দাম কমালো

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২৩, ১০:০৩ এএম

পর্যটকদের আকৃষ্ট করতে অ্যালকোহলের ওপর থেকে ৩০ শতাংশ ভ্যাট তুলে নিয়েছে সংযুক্ত আরব আমিরাত। এছাড়া মদ কেনার জন্য প্রয়োজনীয় লাইসেন্সের ফি মওকুফ করেছে দেশটির প্রশাসন। খবর ইভনিং স্ট্যান্ডার্ডের।

খবরে বলা হয়েছে, দেশটির বৃহত্তম শহর দুবাই বিশ্বব্যাপী ভ্রমণপ্রেমীদের পর্যটন গন্তব্যের তালিকায় শীর্ষে থাকা এক নাম। পর্যটকবান্ধব হলেও আইনের বেশ কিছু কড়াকড়ি আছে জনপ্রিয় এই শহরটিতে। যা অনেক বিদেশির কাছেই বেশ ঝামেলার। বিধিনিষেধ শিথিল করায় ভ্রমণকারীরা দেশটিতে যেতে আরও আগ্রহী হবেন বলে মনে করছে কর্তৃপক্ষ। এছাড়া নতুন সিদ্ধান্তে উচ্ছ্বসিত পর্যটকরাও।

বিদেশী এক পর্যটক জানান, এটি ভীষণ খুশির সংবাদ। এখন বন্ধুদের সাথে উদযাপন আরও উপভোগ্য হবে। অ্যালকোহলের দাম কমার অপেক্ষায় আছি।

অপারেশন গেটস হসপিটালিটির পরিচালক রিচার্ড কোলিং জানান, নতুন বছরে পর্যটন শিল্পের জন্য অত্যন্ত সুখবর এটি। কিন্তু দুবাইয়ের পর্যটকদের বিষয়টি মাথায় রেখে সরকার এত বড় একটা পদক্ষেপ নিয়েছে, তা আসলেই প্রশংসনীয়। আশা করি খুব শিগগিরই এর ফল দেখতে পাবো।

ভ্যাট কমানো কিংবা লাইসেন্সের ফি মওকুফ করলেও পার্ক, সৈকত, শপিংমলের মতো জনসমাগমপূর্ণ জায়গায় মদপান এখনও বেআইনি। মাতাল অবস্থায় বাইরে বের হওয়া অথবা গাড়ি চালালে মোটা অঙ্কের জরিমানার সাথে হতে পারে কারাদণ্ডও।

উপসাগরীয় দেশগুলোর মধ্যে সবচেয়ে সমৃদ্ধ পর্যটন খাত সংযুক্ত আরব আমিরাতের। সম্প্রতি পর্যটন খাতকে চাঙা করতে নানামুখী উদ্যোগ নিচ্ছে প্রতিবেশি সৌদি আরব। তাদের সাথে প্রতিযোগিতামূলক অবস্থান টিকিয়ে রাখতেই দুবাইয়ের এমন উদ্যোগ বলে মনে করছেন অনেকে। গত বছর ১ কোটির বেশি পর্যটক ভ্রমণ করেছে দুবাইয়ে। ওয়ার্ল্ড ট্যুর অ্যান্ড ট্যুরিজম কাউন্সিলের হিসাব অনুযায়ী, ২০২২ সালে কেবলমাত্র এই শহরেই ২৯ বিলিয়ন ডলার ব্যয় করেছেন বিদেশি পর্যটকরা।



 

Show all comments
  • hassan ১১ জানুয়ারি, ২০২৩, ৫:১৭ পিএম says : 0
    Those who made harram things hallal they are not muslim>>> like our ruler
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আরব আমিরাত

২৯ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ