Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট জাপানের, ১৫তম আমিরাত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২৩, ৫:৫৮ পিএম

টানা পাঁচ বছর। ২০২৩-এর হেনলি পাসপোর্ট সূচকের তথ্য অনুসারে, বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের তালিকায় শীর্ষস্থান ধরে রাখল জাপান। সংযুক্ত আরব আমিরাতের পাসপোর্টও বিশ্বের ১৫টি সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের একটি হিসাবে তার অবস্থান ধরে রেখেছে।

বিশ্বের ক’টি দেশে নির্দিষ্ট একটি রাষ্ট্রের পাসপোর্ট ব্যবহার করে প্রবেশাধিকার পাওয়া যায়, তার ভিত্তিতেই হেনলি পাসপোর্ট ইন্ডেক্স তৈরি করা হয়েছে। তালিকার শীর্ষে জাপান। বিশ্বের ২২৭টি দেশের মধ্যে ১৯৩ দেশেই ভিসা ছাড়া যাওয়া যায় এই পাসপোর্ট ব্যবহার করে। দুইয়ে সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়া। তিনে জার্মানি ও স্পেন। মূলত ইউরোপীয় দেশগুলিই এই তালিকায় উপরের দিকে থাকত। কিন্তু মহামারীর পর থেকে নানা জায়গায় বিদেশি নাগরিকদের প্রবেশধিকারে কোপ পড়েছে। তার ফলে পিছিয়ে পড়েছে ইউরোপীয় দেশগুলি।

সূচক অনুসারে, সংযুক্ত আরব আমিরাতের পাসপোর্টধারীরা ভিসা ছাড়াই বা আগমনের ভিসা সহ ২২৮টি দেশের মধ্যে ১৭৮টিতে প্রবেশ করতে পারে। দেশটির পাসপোর্ট ঐতিহাসিকভাবে র‌্যাঙ্কিংয়ে একটি উল্লেখযোগ্য অগ্রগতি দেখেছে। ২০০৬ সালে বিশ্বের ৬২তম শক্তিশালী পাসপোর্ট থেকে শুরু করে ২০১৮ সালে ২১তম অবস্থানে উঠে আসে, ২০২২ সালে এটি ১৫তম স্থানে উঠে এসেছে। এটি উপসাগরীয় সহযোগিতা পরিষদ (জিসিসি) অঞ্চলে এমনকি বিস্তৃত আরব বিশ্বের মধ্যেও সবচেয়ে শক্তিশালী।

যেসব দেশের নাগরিকরা ভিসা ছাড়াই প্রবেশ করতে পারে তার তালিকায় রয়েছে সউদী আরব, ফ্রান্স, গ্রিস, ফিলিপাইন এবং হংকং। তালিকায় বাহামা, ফিজি, মরিশাস, জর্জিয়া এবং সেশেলসের মতো জনপ্রিয় ছুটির গন্তব্যগুলির একটি পরিসরও রয়েছে।

গত বারের তালিকায় ভারত ছিল ৮৭ নম্বরে। এবার ভারতের ঠাঁই হয়েছে ৮৫ নম্বরে। ভারতীয় পাসপোর্ট ব্যবহার করে ৫৯টি দেশে ভিসা ছাড়া যাওয়া যায়। একই আসনে রয়েছে মৌরিতানিয়া, উজবেকিস্তানও। তালিকার সবচেয়ে নিচে ১০৯ নম্বরে রয়েছে আফগানিস্তান। সেদেশের পাসপোর্টে ভিসা ছাড়া যাওয়া যায় মাত্র ২৭টি দেশে। এর ঠিক আগের ধাপেই রয়েছে ইরাক। তালিকায় পাকিস্তানের স্থান ১০৬ নম্বরে। নেপাল ও বাংলাদেশের অবস্থান যথাক্রমে ১০৩ ও ১০১ নম্বরে।

উল্লেখ্য, ১৭ বছরের তথ্যের ভিত্তিতে এই তালিকা বানানো হয়েছে। এই র‍্যাঙ্কিং থেকে বোঝা যায়, কোন দেশের পাসপোর্ট কত শক্তিশালী। কোনও দেশের পাসপোর্ট থাকলে যদি কম সময়ে ভিসা পাওয়া যায় বা ভিসা ছাড়াই বিদেশে প্রবেশের অনুমতি পাওয়া যায়, তাহলেই সেই দেশের পাসপোর্টকে শক্তিশালী হিসাবে গণ্য করা হয়। সূত্র: খালিজ টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমিরাত

২৯ সেপ্টেম্বর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ