Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আমিরাতের পর এবার ওমানেও চালু হলো গোল্ডেন ভিসা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২২, ১২:৩২ পিএম

সংযুক্ত আরব আমিরাতের মতো ওমানও গোল্ডেন ভিসা চালু করেছে। এরইমধ্যে অসংখ্য প্রবাসী বাংলাদেশি মধ্যপ্রাচ্যের গুরুত্বপূর্ণ এ দেশটির গোল্ডেন ভিসা হাতে পেয়েছেন।

বিত্তবান বিদেশিদের আকৃষ্ট করে জ্ঞান-বিজ্ঞান, বিনোদনে সমৃদ্ধ করতে ২০১৯ সালে গোল্ডেন ভিসা চালু করে সংযুক্ত আরব আমিরাত। এর সুফলও পেয়েছে দেশটি।

আরব আমিরাতের এ ফর্মূলায় কয়েকমাস আগে একই ধরনের ভিসা চালু করেছে মধ্যপ্রাচ্যের আরেক দেশ ওমান। এই সুযোগ কাজে লাগাচ্ছেন প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীরা।

অনেকে আবার সংযুক্ত আরব আমিরাত এবং ওমান দুই দেশেরই গোল্ডেন ভিসা পেয়েছেন। তারা গোল্ডেন ভিসার সুবিধা নিয়ে দু'দেশেই বাণিজ্য সম্প্রসারণ করেছেন। গোল্ডেন ভিসাধারীদের অনেকে স্থায়ীভাবে জায়গা জমি কিনে দীর্ঘদিন বসবাসের ব্যবস্থাও করেছেন দেশ দুটিতে।
করোনা পরবর্তী সময়ে দুবাই এক্সপো ও বিশ্বকাপ ঘিরে সারা বিশ্বের মানুষের নজর এখন মধ্যপ্রাচ্যে। এই সুযোগে সউদী আরব, কুয়েত, কাতার, বাহরাইন এবং ওমানের ভিসা পদ্ধতিতে ব্যাপক পরিবর্তন আনা হয়েছে। সংযুক্ত আরব আমিরাত এবং ওমানের মতো দীর্ঘমেয়াদি ভিসার প্রচলন মধ্যপ্রাচ্যের বাকি দেশগুলোতেও আসতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমিরাত

২৯ সেপ্টেম্বর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ