Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আমাদের বিষয়ে কথা বলবেন না

ট্রাম্পকে ম্যাখোঁ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

জ্বালানির দাম বাড়ানোর সিদ্ধান্ত প্রত্যাহার করার পরেও ফুঁসছে ফ্রান্স। রোববার ফের নতুন উদ্যমে মাথাচাঁড়া দেওয়া বিক্ষোভে হাতেনাতে তার প্রমাণ পেয়েছে সরকার। প্রায় ১৮০০ জনকে গ্রেফতার করার পরেও বাধ মানেনি জনতা। পুলিশের কাঁদানে গ্যাস, রাবার বুলেট উপেক্ষা করে দিনভর গাড়িতে আগুন লাগিয়ে, দোকানপাট ভেঙে তান্ডব চালিয়েছে হলুদ জ্যাকেট পরা বিক্ষোভকারীদের দল। এদিকে, বিক্ষোভ নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের স্বভাবসুলভ তীর্যক মন্তব্য করে দুটি টুইট প্রকাশ করাটা ভালভাবে নেয়নি ফরাসি সরকার।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ফ্রান্সের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার অনুরোধ জানিয়েছে ফরাসি সরকার। এ বিষয়ে ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জ্যাঁ-ইভস লো ড্রিয়ান এলসিআই টিভিকে বলেন, ‘আমরা যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়ে কিছু বলি না এবং আশা করছি আমাদের ক্ষেত্রেও এটা করা হবে।’ তিনি বলেন, ‘আমি ডোনাল্ড ট্রাম্পের উদ্দেশে একথা বলছি এবং ফরাসি প্রেসিডেন্টও এই কথাই বলেছেন: আমাদের জাতিকে আমাদের মতো থাকতে দিন।’
উল্লেখ্য, গত শনিবার ট্রাম্প ‘ইয়েলো ভেস্ট’ আন্দোলন নিয়ে দু’টি টুইট করেন। প্রথম টুইটে ট্রাম্প প্রশ্ন করেন, ‘প্যারিসে খুবই দুঃখজনক দিন ও রাত। এখন হাস্যকর ও অত্যন্ত ব্যয়বহুল প্যারিস চুক্তি বাতিল করে জনগণের ওপর করের বোঝা কমানোর সময় এসেছে কি?’
‘মানুষ হয়ত পরিবেশ রক্ষার জন্য বেশি টাকা পয়সা খরচ করতে চায় না, বিশেষ করে তৃতীয় বিশ্বের দেশগুলোকে তো নয়ই (এগুলো খুব সন্দেহজনকভাবে চালানো হয়)। ‘আমরা ট্রাম্পকে চাই’ বলে স্লোগান দিচ্ছে! ফ্রান্সকে ভালোবাসি,’ আরেকটি বার্তায় লেখেন ট্রাম্প।
বার্তা সংস্থা এএফপি জানায়, আগে ট্রাম্প তার কয়েকটি টুইটে মিথ্যা তথ্য দিয়ে বলেছিলেন, ফরাসি আন্দোলনকারীরা তার নামে স্লোগান দিচ্ছে। এই দাবির সমর্থনে যে ভিডিও প্রকাশ করা সেটি ছিল এ বছরের শুরুতে চরম ডানপন্থীদের কর্মসূচির ভিডিও। তখন ইয়েলো ভেস্ট আন্দোলন ছিল না।
প্রায় মাসব্যাপী এই বিক্ষোভে অর্থনৈতিক ক্ষতি মোকাবেলা, জাতীয় ঐক্য ধরে রাখা, শান্তিপূর্ণ উপায়ে বিক্ষোভ প্রশমনসহ উদ্ভূত অনেকগুলি সমস্যা নিয়ে গভীর সঙ্কটের মুখোমুখি ম্যাখোঁর সরকার। এই পরিস্থিতিতে সোমবার বাংলাদেশ সময় রাত ১টায় জাতির উদ্দেশে ভাষণ দেবার কথা তার। ভাষণে তিনি বেশ কিছু গুরুত্বপূর্ণ ঘোষণা দেবেন ও অর্থনৈতিক বিষয়ে নেয়া কিছু সিদ্ধান্ত জানাবেন বলে সরকারী সূত্রে জানা গেছে। সূত্র : বিবিসি, সিএনবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্রান্স


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ