Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ফ্রান্সে পুলিশ-বিক্ষোভকারী ব্যাপক সংঘর্ষ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০১৮, ১০:৩৪ এএম

ফ্রান্সের রাজধানী প্যারিস ‘হলুদ জ্যাকেটধারীদের’ বিক্ষোভ এবং পুলিশের সঙ্গে বড় রকমের সংঘর্ষের ফলে যুদ্ধক্ষেত্রে পরিণত হয়েছে। ফ্রান্সে জীবনযাত্রার খরচ বেড়ে যাওয়া এবং জ্বালানি তেলের দাম বাড়ানোর পরিকল্পনার প্রতিবাদে ৪ সপ্তাহ আগে ইউরোপের দেশটিতে এ বিক্ষোভ শুরু হয়। খবর পার্সটুডে।

শনিবার (৮ ডিসেম্বর) বিক্ষোভের সময় বহু সংখ্যক গাড়ি ভাঙচুর করা হয়েছে এবং দোকানপাট লুট করা হয়েছে। পুলিশ বিক্ষোভ মোকাবেলায় ব্যাপকমাত্রায় টিয়ারগ্যাস ছোঁড়ে এবং ৩০০ বেশি মানুষকে আটক করে।

শনিবারের বিক্ষোভ মোকাবেলার জন্য সারা দেশে ৮৯ হাজার পুলিশ মোতায়েন করা হয়। এর মধ্যে শুধু রাজধানী প্যারিসেই মোতায়েন করা হয় ৮ হাজার পুলিশ। বিক্ষোভকারীরা আগেই বিক্ষোভের ঘোষণা দিয়েছিল ফলে রাজধানী প্যারিসের যাদুঘর, ডিপার্টমেন্টাল স্টোর এবং মেট্রো বন্ধ করে রাখা হয়। ফলে প্যারিস এক রকমের ভুঁতুড়ে শহরে পরিণত হয়েছে।

এদিকে বিক্ষোভ মোকাবেলার বিষয়ে ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী ক্রিস্টোফ ক্যাসনার ‘জিরো টলারেন্স’র কথা বলেছিলেন। প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো ক্ষমতায় আসার দেড় বছরের মধ্যে এই প্রথম এত বড় বিক্ষোভ মোকাবেলা করছেন। চলতি সপ্তাহের প্রথম দিকে তিনি জাতির উদ্দেশে ভাষণ দিতে পারেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্রান্স


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ