Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

অ্যাডিলেডে ভারতরাজ

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

দিনের খেলা শেষ হতে মাত্র ৪ ওভার বাকি। নাথান লায়নের লাফিয়ে ওঠা বলে ফরোয়ার্ড ডিফেন্স করতে গিয়ে শর্ট লেগে ক্যাচ দিলেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। ৩৪ রানে কোহলিকে ফিরিয়ে উল্লাসে মেতে উঠল অস্ট্রেলিয়া।
কোহলি আউট হওয়ার পর শেষ ২৩ বলে আর কোনো উইকেট হারায়নি ভারত। পূজারা ৪০ ও রাহানে ১ রানে অপরাজিত থেকে দিন শেষ করেছেন। প্রথম ইনিংসের ১৫ রানের লিড সহ ভারতের দ্বিতীয় ইনিংসে সংগ্রহ ৩ উইকেটে ১৫১। তৃতীয় দিন শেষে সব মিলিয়ে ভারতের লিড ১৬৬ রান।
দিন শেষে নিজের আউটে বিরক্ত হলেও কোহলি স্কোরবোর্ড দেখে সন্তুষ্ট হতেই পারে। তার মুখে হাসি ফোটাতে লিড ২০০ হলেই যে হবে! অ্যাডিলেডে শেষ ১০০ বছরে অস্ট্রেলিয়ার চতুর্থ ইনিংসে ২০০ বা তারও বেশি রান তাড়া করে জয়ের কোনো রেকর্ড নেই। ১৪ ম্যাচে রান তাড়া করতে নেমে ছয়বারই হেরেছে অসিরা। স্বাগতিকরা ড্র করেছে আট টেস্ট। ড্র হওয়া টেস্ট গুলোতে সময় ছিল কম। এবার কোহলিরা আরও এক সেশন ব্যাটিং করলেও অস্ট্রেলিয়াকে হারাতে পাঁচ সেশন পাবে।
৫৯ রানে পিছিয়ে থেকে গতকাল তৃতীয় দিনের খেলা শুরু করেন ত্রেভিস হেড (৬১) ও স্টার্ক (৮)। দিনের শুরুতে বুমরাহর বলে ১৫ রানে সাজঘরে ফেরেন স্টার্ক। এরপর নাথান লায়ন দ্রুত ২৪ রান তোলেন। কিন্তু অপরপ্রান্তের কোনো ব্যাটসম্যান তাকে সঙ্গ দিতে পারেননি। আগের দিনের ৬১ রানের সঙ্গে ১৪ রান যোগ করে মোহাম্মদ সামির বলে পান্তের হাতে ক্যাচ দেন হেড। শেষ ব্যাটসম্যান হিসেব আউট হন হ্যাজেলউড। সব মিলিয়ে ভারতের করা ২৫০ রানের জবাবে অস্ট্রেলিয়া তোলে ২৩৫।
ভারতের হয়ে অশ্বিন ও বুমরাহ ৩টি করে উইকেট নেন। ২টি করে উইকেট পেয়েছেন ইশান্ত ও সামি।
এগিয়ে থেকে ব্যাটিংয়ে নেমে ভারতের দুই উদ্বোধনী ব্যাটসম্যান দারুণ শুরু এনে দেন। ৬৩ রান যোগ করেন দুই ডানহাতি ব্যাটসম্যান। কিন্তু ১৩ রানের ব্যবধানে দুই ব্যাটসম্যানকে সাজঘরে পাঠিয়ে ম্যাচে ফেরে অস্ট্রেলিয়া। ১৮ রানে মুরালি বিজয় ক্যাচ দেন স্টার্কের বলে। লোকেশ রাহুল ৪৪ রান করেন।
তৃতীয় উইকেট জুটি বাঁধেন পূজারা ও কোহলি। দুজনের ৭১ রানের জুটিতে অসিদের কঠিন জবাব দেয় ভারত। দিন শেষে কোহলি ফিরে গেলে শক্ত অবস্থানে আছে ভারত। ৪৪ রানে অপরাজিত থাকা পূজারাকে দুবার নাথান লায়নের বলে আউট দিয়েছিলেন আম্পায়ার নাইজেল লং। দুবারই রিভিউ নিয়ে বেঁচে যান পূজারা। প্রথম ইনিংসে সেঞ্চুরির স্বাদ পাওয়া পূজারা দলকে কতটুকু টেনে নিতে পারেন সেটাই দেখার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়া


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ