Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

সহিংসতার আশঙ্কায় ফ্রান্সে বন্ধ থাকবে আইফেল টাওয়ার, জাদুঘর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৮, ৪:১৯ পিএম

ফ্রান্সে চলমান সরকারবিরোধী 'ইয়েলো ভেস্টস' বিক্ষোভে সড়কে নতুন করে সহিংসতার আশঙ্কায় শনিবার (৮ ডিসেম্বর) বন্ধ থাকবে আইফেল টাওয়ার। এ সময় রাস্তায় মোতায়েন থাকবে ৮৯,০০০ পুলিশ অফিসার এবং সাঁজোয়া যান। দেশটির প্রধানমন্ত্রী এডোয়ার্ড ফিলিপ এমন তথ্য জানিয়েছেন। খবর বিবিসি
প্যারিসের চ্যাম্প-এলিসিসের দোকান এবং রেস্তোরাঁগুলো বন্ধ রাখার আহ্বান করেছে পুলিশ। সে দিন বন্ধ থাকবে কিছু জাদুঘরও।
ফরাসি প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা এখানে এমন মানুষদের মুখোমুখি হচ্ছি যারা বিক্ষোভ করতে আসেনি, ধ্বংস করতে এসেছে। আমরা তাদেরকে অবাধ শাসন চালাতে দিতে পারি না। আর এ কারণে সহিংসতার আশঙ্কায় নিরাপত্তা জোরদার করা হয়েছে।’
প্রসঙ্গত, গত ১৭ নভেম্বর থেকে জ্বালানির কর বৃদ্ধির প্রতিবাদে ফ্রান্সের সড়ক জুড়ে চলছে ‘ইয়েলো ভেস্টস’ আন্দোলন। দশকের সবচেয়ে ভয়াবহ সহিংসতায় প্রাণ হারায় তিনজন। এ সময় আন্দোলনকারীরা হলুদ রঙের জ্যাকেট পরে রাস্তায় নামে। প্রতীকীভাবে হলুদ রং বেছে নেওয়ার কারণ ফরাসি আইন অনুযায়ী প্রত্যেক গাড়িতে হলুদ রঙের কাপড় থাকতে হয়।
এ দিকে তুমুল বিক্ষোভের মুখে ফ্রান্স সরকার জ্বালানি কর বৃদ্ধির সিদ্ধান্তটি বাতিল করলেও অন্য ইস্যুগুলো নিয়ে এখনও বিক্ষোভ চলমান রয়েছে। বিক্ষোভকারীরা সরকারকে ন্যূনতম পেনশন, কর ব্যবস্থায় ব্যাপক পরিবর্তন, অবসরের বয়সসীমা কমানোসহ ৪০টিরও বেশি দাবি-দাওয়া জানিয়েছে। এ দাবির মুখে আগামী শনিবার উগ্র ডানপন্থি ও বামপন্থি দুই পক্ষের আন্দোলনকারীরাই রাস্তায় নামতে যাচ্ছে। এ কারণে আগাম সহিংসতার আশঙ্কায় শহরজুড়ে নেওয়া হচ্ছে নিরাপত্তা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্রান্স


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ