Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

বিক্ষোভের মুখে জ্বালানি কর বাড়ানো স্থগিত করলো ফ্রান্স

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০১৮, ৯:১৪ পিএম | আপডেট : ১২:০৭ এএম, ৫ ডিসেম্বর, ২০১৮

বিক্ষোভের মুখে অবশেষে জ্বালানির কর বাড়ানোর সিদ্ধান্ত ছয় মাসের জন্য স্থগিত করেছে ফ্রান্স। মঙ্গলবার ফ্রান্সের প্রধানমন্ত্রী এদুয়া ফিলিপ স্থগিতের সিদ্ধান্ত জানিয়ে বলেছেন, জনগণের ক্ষোভের কথা অবশ্যই শুনতে হবে। যারা ক্ষতিগ্রস্ত হবে তাদের সঙ্গে পর্যাপ্ত বিতর্কের আগ পর্যন্ত কোনও পদক্ষেপ বাস্তবায়ন করা হবে না। খবর বিবিসি।
এক সপ্তাহ ধরে চলা বিক্ষোভ সহিংসতার রূপ নিতে থাকলে সোমবার এমপিদের সঙ্গে জরুরী বৈঠকের পর কর বাড়ানো স্থগিতের ঘোষণা দেন প্রধানমন্ত্রী ফিলিপ। টেলিভিশন ভাষণে তিনি বলেন, জ্বালানির কর বৃদ্ধির ক্ষেত্রে ছয় মাসের স্থগিতাদেশ থাকবে। বিদ্যুৎ, গ্যাস ও গাড়ির নির্গমন নিয়ন্ত্রণের ক্ষেত্রে এই স্থগিতাদেশ বহাল থাকবে। তিনি বলেন, ‘যারা হলুদ ভেস্ট পরেছেন তারা দেশকে ভালোবাসেন। আমরাও একই মূল্যবোধ ধারণ করি।’ তবে প্রধানমন্ত্রী বলেছেন সহিংসতার অবশ্যই অবসান হতে হবে।
জ্বালানির কর বৃদ্ধির প্রতিবাদে ফ্রান্সে গত ১৭ নভেম্বর থেকে চলছে ‘ইয়েলো ভেস্টস’ আন্দোলন। ফ্রান্সের ইতিহাসে গত এক দশকেরও বেশি সময়ের মধ্যে এটিই সবচেয়ে বড় বিক্ষোভ। ক্রমাগত এ আন্দোলন আরও জোরালো হয়ে সরকারবিরোধী বিক্ষোভে পরিণত হচ্ছে। একইসঙ্গে সহিংস রূপ ধারণ করেছে তা। এরইমধ্যে সহিংসতায় প্রাণ হারিয়েছে তিনজন। ইয়েলো ভেস্ট আন্দোলনকারীরা হলুদ রঙের পোশাক পরে রাস্তায় নেমেছে। প্রতীকীভাবে হলুদ রঙ বেছে নেওয়া হয়েছে কারণ ফরাসি আইন অনুযায়ী প্রত্যেক গাড়িতে হলুদ রঙের কাপড় থাকতে হয়। ইয়েলো ভেস্ট আন্দোলন ক্রমাগত জোরালো হয়ে ওঠার এক পর্যায়ে সরকারের সঙ্গে মঙ্গলবার বিক্ষোভকারীদের বৈঠকের দিনক্ষণ নির্ধারিত হয়। আন্দোলনকারীদের নমনীয় অংশ এতে সায় দিলেও শেষ পর্যন্ত বৈঠকটি বাতিল করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্রান্স


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ