Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অথৈ সমুদ্রে দিকহারা অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

দুবাই টেস্টে শেষ ইনিংসে ১৩৯ ওভার ব্যাটিংয়ের রেকর্ড গড়ে ম্যাচ বাঁটিয়েছিল অস্ট্রেলিয়া। এবার আবু ধাবিতে তাদের সামনে আরো বড় চ্যালেঞ্চ। পাকিস্তানের বিপক্ষে ম্যাচ বাঁচাতে হাতের ৯ উইকেটে তাদের কাটাতে হবে পুরো দুই দিন। এর চেয়ে হয়ত জয়ের ৪৯১ রানের রাস্তাটাই সহজ টিম পাইনের দলের জন্য!

দ্বিতীয় ইনিংসে ৯ উইকেটে ৪০০ রান তুলে ইনিংস ঘোষণা করে পাকিস্তান। অস্ট্রেলিয়ার সামনে তখন ৫৩৮ রানের লক্ষ্য। পাক ইনংসে সেঞ্চুরি নেই একটিও। তবে ব্যাট হাতে অবদান রেখেছেন টপ ও মিডিল অর্ডারের প্রায় সবাই। আগের দিনের আজহার-হারিসের ৩৮ রানে জুটি এদিন যোগ করে ১০ রান। প্রথম সেশনের অন্য উইকেটটি ছিল বেশ হাস্যকর। আজহারের ব্যাট ছুঁয়ে গালি দিয়ে দ্রæতবেগে বেরিয়ে যায় বল। আজহার-শফিক দুজনেই ভেবেছিলেন বল বাউন্ডারি পেরিয়ে যাবে। সেই মোতাবেগ ক্রিজের মাঝে দাঁড়িয়ে আলাপচারিতা চালিয়ে যান তারা। ওদিকে বল সীমানা লাইনের কাছে গিয়ে দাঁড়িয়ে যায়। দ্রুত বল কুড়িয়ে উইকেটরক্ষক পাইনকে পাঠান স্টার্ক। আজহার রান আউট হন ব্যাক্তিগত ৬৪ রানে।
মাঝের সেশনে কেবল আসাদ শফিকের (৪৪) উইকেটটি হারায় পাকিস্তান। এরপর ষষ্ঠ উইকেটে ১৩৩ রান যোগ করে সরফরাজ-বাবর জুটি। প্রথম ইনিংসেও এই জুটিই (১৪৭) পথ দেখায় পাকিস্তানকে। মাত্র এক রানের জন্য প্রথম টেস্ট সেঞ্চুরিটা হাতছাড়া হয় বাবরের। তার ১৭১ বলে করা ৯৯ রানের ইনিংসটি ছয়টি চার ও তিন ছক্কায় সাজানো। শেষ সেশনে চার উইকেট হারায় পাকরা। প্রথম ইনিংসে ৯৪ রান করা সরফরাজ এবার আউট হন ব্যাক্তিগত ৮১ রানে। চার উইকেট নেন নাথান লায়ন।
গতকাল শেষ বিকেলে বেশ আত্মবিশ্বাসের সঙ্গেই মাঠ ছাড়েন অপরাজিত দুই অজি ব্যাটসম্যান ম্যাথু হেড ও অ্যারোন ফিঞ্চ। দলীয় ১০ রানে সম্ভবত ম্যাচের সেরা ডেলিভারিতে শন মার্শকে বোল্ড করে প্রথম টেস্ট উইকেট তুলে নেন মির হামজা। আর কোন অঘটন ঘটতে দেননি ফিঞ্চ ও হেড। ১২ ওভারে ১ উইকেটে ৪৭ রান তুলে দিন শেষ করে টিম পাইনের দল।
মিডিল অর্ডারদের আস্বস্থ করতে আজ এই জুটিকে পার করতে হবে কমপক্ষে দুই সেশন। কিন্তু বলা যত সহজ কাজটা ঠিক ততটাই কঠিন। এজন্য তাদের পরীক্ষা দিতে হবে ইয়াসির শাহ ও বেলাল আসিফকে। তাদের সঙ্গ দিতে পেস বল হাতে ধেয়ে আসবেন ভয়ঙ্কর মোহাম্মদ আব্বাস। প্রথম ইনিংসে যার বোলিং তোপে ১৪৫ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। অভিষেক টেস্টের প্রথম ইনিংসে উইকেটশূণ্য থাকা হামজাও দেখাতে পারেন তার পেস ভেলকি।
পাকিস্তান : ২৮২ ও ১২০ ওভারে ৪০০/৯ (ফখর ৬৬, আজহার ৬৪, মফিক ৪৪, বাবর ৯৯, সরফরাজ ৮১; লায়ন ৪/১৩৫, লাবুশেন ২/৭৪)।
অস্ট্রেলিয়া : ১৪৫ ও (লক্ষ্য ৫৩৮) ১২ ওভারে ৪৭/১ (ফিঞ্চ ২৪*, শন মার্শ ৪, হেড ১৭*; হামজা ১/১৯)।
*তৃতীয় দিন শেষে



 

Show all comments
  • nurrasel ১৯ অক্টোবর, ২০১৮, ৪:২০ পিএম says : 0
    super
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়া


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ