Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

বিডিআর বিদ্রোহে মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামির কারাগারে মৃত্যু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

ঢাকা কেন্দ্রীয় কারাগারে সাইদুর রহমান (৬৪) নামে বিডিআর বিদ্রোহ মামলার মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামির মৃত্যু হয়েছে। গতকাল শনিবার সকাল ১০টার দিকে তাকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নেয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। ময়না তদন্তের জন্য নিহতের লাশ হাসপাতাল মর্গে রাখা হয়েছে। কেন্দ্রীয় কারাগারের রক্ষী আবু হানিফ সাংবাদিকদের জানান, গতকাল সকালে কারাগারের ভেতর সাইদুর অসুস্থ হয়ে পড়লে কারা চিকিৎসকের পরামর্শে তাকে ঢামেক হাসপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। বিডিআর বিদ্রোহ মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামি সাইদুর দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত কারণে অসুস্থ ছিলেন।

উল্লেখ্য, ২০১৩ সালের ৫ নভেম্বর ঢাকার তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালত পিলখানা হত্যা মামলার রায়ে বিডিআরের তৎকালীন উপ-সহকারী পরিচালক (ডিএডি) তৌহিদুল আলমসহ ১৫২ জওয়ানকে মৃত্যুদন্ড প্রদান করে। ওই রায় ছিল ফৌজদারি মামলার বিচারের রায়ে সবচেয়ে বেশি সংখ্যক আসামিকে মত্যুদন্ড দেয়া। এছাড়া আওয়ামী লীগ নেতা তোরাব আলীসহ ১৬০ জনকে যাবজ্জীবন কারাদন্ড এবং সর্বোচ্চ ১০ বছরের কারাদন্ডসহ বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয় ২৫৬ জনকে। আর অভিযোগ প্রমাণিত না হওয়ায় খালাস পান ২৭৭ জন। ২০০৯ সালের ২৫ ও ২৬ ফের্রুয়ারি রাজধানীতে তৎকালীন বিডিআর (বর্তমানে বিজিবি) সদর দপ্তর পিলখানায় জওয়ানরা অত্যন্ত নিষ্ঠুর ও নির্মমভাবে উচ্চ পদস্থ ৫৪জন সেনা কর্মকর্তাদেরকে গুলি করে হত্যা করে।এ হত্যার ঘটনায় ওই বছরের ২৮ ফের্রুয়ারি লালবাগ থানায় হত্যা ও বিস্ফোরক আইনে দুটি মামলা করা হয়। পরবর্তীকালে মামলা দুটি স্থানান্তর হয় নিউমার্কেট থানায়। পরে ওই দু’টি মামলা সিআইডিতে স্থানান্তর করা হলে তদন্ত শেষে আদালতে চার্জশীট দাখিল করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ