Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ফ্রান্সের নাটকীয় ড্র

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

লুইস এনরিকে দায়ীত্বে আসার পর স্পেন যেন রীতিমত উড়ছে। ইংল্যান্ডকে হারিয়ে শুরু, মাঝে বিশ্বকাপ ফাইনালিস্ট ক্রোয়েশিয়াকে তারা উড়িয়ে দেয় ৬-০ গোলে। এবার ওয়েলসকে নিয়ে খেলল এনরিকের স্পেন। আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ওয়েলসকে তাদেরই মাঠে ৪-১ গোলে হারিয়েছে লা রোজারা।

ওয়েলেসের রক্ষণ যেন ছিল বালির বাধ। মনে হচ্ছিল গোলের মহোৎসব হবে কার্ডিফের প্রিন্সিপালিটি স্টেডিয়ামে। আধাঘন্টার মাঝে ৩-০ গোলে এগিয়ে যায় স্পেন। যার মধ্যে দুটিই পাকো আলকাসেরের। বরুশিয়া ডর্টমুন্ডে ধারে খেলা বার্সেলোনা ফরোয়ার্ডের দুটি গোলই ছিল দেখার মত। সেখানে অবশ্য রায়ান গিগসের দলের রক্ষণ দুর্বলতাও ছিল স্পষ্ট। একই দুর্বলতা কাজে লিাগিয়ে দলের দ্বিতীয় গোলটি করেন সার্জিও রামোসে, হেড দিয়ে। আর দ্বিতীয়ার্ধে একমাত্র গোলটি মার্ক বার্ত্রার। বিরতির পর অমন গা ছাড়া ফুটবল না খেললে হয়ত আরো গোল পেতে পারত স্পেন। সেই সুযোগে নির্ধারিত সময়ের এক মিনিট আগে স্বাগতিকদের হয়ে সান্ত¦নাসূচক গোলটি করেন স্যাম ভোকেস। আক্রমণভাগে গ্যারেথ বেলের অনুপস্থিতি ছিল চোখে পড়ার মত।

তবে স্পেন বা ওয়েলস নয়, পরশু রাতে বিষ্ময় উপহার দিয়েছে ফ্রান্স। আইসল্যান্ডের মত আনকোরা দলের বিপক্ষে ৮৫ মিনিট পর্যন্ত ২-০ গোলে পিছিয়ে ছিল বিশ্ব চ্যাম্পিয়নরা। সেটাও ঘরের মাঠে। কিন্তু শেষ চার মিনিট আর ম্যাচটা ধরে রাখতে পারেনি আইসল্যান্ড। সফরকারীদের কাছে থেকে ম্যাচটা কেড়ে নেন কিলিয়ান এমবাপে। পিএসজি ফরোয়ার্ড যখন মাঠে নামেন তখনই তার দল ২-০ গোলে পিছিয়ে। ৮৬তম মিনিটে তার শট প্রতিহত করতে গিয়ে বল জালে পাঠান আইসল্যান্ড ডিফেন্ডার হলমার ওরান এইজলফসন। স্কোরবোর্ডেও ব্যবধান কমে। আর ৯০তম মিনিটে ১৯ বছর বয়সী আদায় করে নেন পেনাল্টি। তা থেকে সফল স্পট কিকে স্কোরলাইনে সমতা আনেন এমবাপে নিজে।

গত নয় ম্যাচে কোন জয় পায়নি আইসল্যান্ড। সেই দলটির বিপক্ষেই দুবারের বিশ্ব চ্যাম্পিয়নদের এমন লড়াই। তাতে দিদিয়ের দেশমের দলের টানা ১৩ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড অক্ষুন্য রইল বটে। কিন্তু মঙ্গোলবার উয়েফা নেশন্স কাপে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির মুখোমুখি হওয়ার আগে দলের এমন পারফর্ম্যান্স নিশ্চয় চাননি দেশম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্রান্স


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ