Inqilab Logo

শুক্রবার, ০৭ জুন ২০২৪, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কুমিল্লা শিক্ষা বোর্ডে এবারের পাসের হার ৬৫.৪২ শতাংশ, বেড়েছে পাসের হার ও জিপিএ-৫

চান্দিনা উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০১৮, ৫:৩২ পিএম

এইচএসসি পরীক্ষায় কুমিল্লা শিক্ষা বোর্ডে এবারের পাসের হার ৬৫.৪২ শতাংশ। এই বোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছে ৯৪৪ জন শিক্ষার্থী। গত বছরের তুলনায় এ বছর এ বোর্ডে পাসের হার ও জিপিএ-৫ বেড়েছে।
গত বছর এ বোর্ডে পাসের হার ছিল ৪৯.৫২ ও জিপিএ-৫ পেয়েছিল ৬৭৮ জন। গতকাল বৃহস্পতিবার দুপুরে কুমিল্লা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন। তিনি জানান, চলতি বছর এ বোর্ডের অধীন কুমিল্লা, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া, নোয়াখালী, লক্ষ্মীপুর ও ফেনী জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে এইচএসসি পরীক্ষায় ১ লাখ ৩ হাজার ৬৬৬ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। যার মধ্যে পাস করেছে ৬৭ হাজার ৮২০ জন। তিনি আরও জানান, এই বোর্ডে বিজ্ঞান বিভাগে পাসের হার ৮৩.০৫, ব্যবসায় শিক্ষায় ৬৫.১৩ ও মানবিকে পাসের হার ৫৬.৬১ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৯৪৪ জন। এদের মধ্যে বিজ্ঞান বিভাগে ৭৯৯ জন, ব্যবসায় শিক্ষায় ৯২ জন ও মানবিকে ৫৩ জন।

কুমিল্লা বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৯৪৪ জন
কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে ৬ জেলায় এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হারের পাশাপাশি জিপিএ ৫ প্রাপ্তিতে মেয়েরা এগিয়ে রয়েছে। এ বোর্ডে এবার ৯৪৪ জন শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছে। যার মধ্যে ৪৬১ জন ছাত্র ও ৪৮৩ জন ছাত্রী জিপিএ ৫ পেয়েছে। বৃহস্পতিবার (১৯ জুলাই) দুপুরে ফলাফল ঘোষণা করা হয়। কুমিল্লা বোর্ড সূত্র জানায়, এ বোর্ডে বিজ্ঞান বিভাগে মোট ৭৯৯ জন জিপিএ ৫ পেয়েছে । যার মধ্যে ৪১৭ জন ছাত্র ও ৩৮২ জন ছাত্রী জিপিএ ৫ পেয়েছে। এ বিভাগে ছেলেরা এগিয়ে রয়েছে। মানবিক বিভাগে মোট ৫৩ জন জিপিএ ৫ পেয়েছে । যার মধ্যে ১৫ জন ছাত্র ও ৩৮ জন ছাত্রী জিপিএ ৫ পেয়েছে। এ বিভাগে মেয়েরা এগিয়ে রয়েছে। এবং ব্যবসায় শিক্ষা বিভাগে মোট ৯২ জন জিপিএ ৫ পেয়েছে । যার মধ্যে ২৯ জন ছাত্র ও ৬৩ জন ছাত্রী জিপিএ ৫ পেয়েছে। এ বিভাগেও মেয়েরা এগিয়ে রয়েছে।

কুমিল্লা বোর্ডের সেরা ১৪ শিক্ষা প্রতিষ্ঠান
এবারের প্রকাশিত এইচ এস সি’র পরীক্ষার ফলাফলে কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীন ৬ জেলার ১৪ টি সেরা শিক্ষা প্রতিষ্ঠানের নাম ঘোষনা করেছে বোর্ড কর্তৃপক্ষ। দুপুওে ফলাফল ঘোষনার সময় এ তথ্য জানানো হয়। এর মাঝে ১০ টি কুমিল্লার এবং বাকী ২ টি চাঁদপুরের এবং ফেনী ও নোয়াখালীর ১ টি করে শিক্ষা প্রতিষ্ঠাণ রয়েছে। প্রতিষ্ঠানগুলো হচ্ছে,কুমিল্লা ময়নামতি সেনানিবাস এলাকায় ইস্পাহানী পাবলিক স্কুল এন্ড কলেজ, সোনার বাংলা কলেজ বুড়িচং, জুরাণপুর আদর্শ কলেজ দাউদকান্দি, ড.খন্দকার মোশাররফ হোসেন কলেজ দাউদকান্দি, শশীদল আলহাজ্ব মোঃ আবু তাহের কলেজ ব্রাহ্মণপাড়া, আব্দুল ওয়াব কলেজ চাটখিল, ড. মহিউদ্দিন মহিলা কলেজ কচুয়া, চৌদ্দগ্রাম মহিলা কলেজ, বেগম রাবেয়া গার্লস কলেজ দাউদকান্দি, ফেনী গার্লস ক্যাডেট কলেজ ফেনী, কুমিল্লা ক্যাডেট কলেজ, মোয়াজ্জেম হোসেন কলেজ হাইমচর, মন্ডল মডেল কলেজ দেবীদ্বার, কুমিল্লা এবং বোগাইর গার্লস কলেজ চৌদ্দগ্রাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এইচএসসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ